২৮ জানুয়ারি ২০২৩, শনিবার

লকডাউনে বিপর্যস্ত নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটের সূচী

- Advertisement -

করোনা মহামারী চলাকালীন ক্রিকেটবিশ্বে যে দেশটি সবচাইতে কঠোর স্বাস্থ্যবিধি, জৈব-সুরক্ষা বলয় ও কোয়ারেন্টাইন নিয়মকানুন চালু করেছে সেটি হচ্ছে নিউজিল্যান্ড। অথচ এই নিউজিল্যান্ডেই ‘লকডাউনের’ কারণে এখন পিছিয়ে যাচ্ছে ঘরোয়া ক্রিকেটের ম্যাচ।

করোনার ‘ডেল্টা’ ধরণের প্রকোপে নিউজিল্যান্ডে বাড়তে শুরু করেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এরই জের ধরে নিউজিল্যান্ডের অকল্যান্ড শহরে তৃতীয় ও চতুর্থ স্তরের সতর্কতা বিশিষ্ট ‘লকডাউন’ ঘোষণা করেছে দেশটির সরকার। একারণেই স্থগিত হয়ে গেছে ২০২১-২২ মৌসুমে নিউজিল্যান্ডের ঘরোয়া প্রথম শ্রেণীর ‘প্লাঙ্কেট শিল্ড’ টুর্নামেন্টের অকল্যান্ড ও নর্দার্ন ডিসট্রিক্টের চারটি ম্যাচ। সোমবার (আজ) নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের আনুষ্ঠানিক ঘোষণায় এই সিদ্ধান্ত জানানো হয়।

অক্টোবরের ২৩ তারিখে টুর্নামেন্ট শুরু হলেও অকল্যান্ডের দল অকল্যান্ড এইসেস দের এখন ম্যাচ খেলার জন্য অপেক্ষা করতে হবে নভেম্বরের ৭ তারিখ পর্যন্ত। নর্দার্ন ডিসট্রিক্ট ও ক্যান্টারব্যুরির বিপক্ষে তাদের দুটি ম্যাচ হয়ে গেছে স্থগিত।

হ্যাগলি ওভালে বর্তমান চ্যাম্পিয়ন ক্যান্টারব্যুরি ও সেন্ট্রাল স্ট্যাগসের ম্যাচ দিয়ে ২৩ অক্টোবর শুরু হবে প্লাঙ্কেট শিল্ড। ক্যান্টারব্যুরির নেতৃত্বে রয়েছেন রস টেইলর। একই দিনে বেসিন রিজার্ভে ওয়েলিংটন ফায়ারবার্ডস খেলবে ওটাগো ভোল্টসের বিপক্ষে।

Ross Taylor swings away into the leg side | Photo | Global | ESPNcricinfo.com
ক্যান্টারব্যুরির হয়ে রস টেইলর

“এটি খুবই চ্যালেঞ্জিং একটি ব্যাপার ছিল। সরকারী সমস্ত বিধিনিষেধ মেনে খেলোয়াড়দের স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করে তাদের পর্যাপ্ত খেলার সুযোগ দিতে ও তাদের সেরা পারফরম্যান্স প্রাপ্তি নিশ্চিত করতে আমাদে খুবই নমনীয় পন্থায় এগোতে হয়েছে। আমি ছয়টি প্রধান অ্যাসোসিয়েশন, তাদের দলসমূহ ও সিপিএ কে তাঁদের সহযোগিতার জন্য ধন্যবাদ জানাতে চাই”- বলেছেন নিউজিল্যান্ড ক্রিকেট অপারেশন্স বিভাগের সাধারণ ব্যবস্থাপক ক্যাথারিন ক্যাম্পবেল

 

Image
পিছিয়ে গেছে নারীদের ঘরোয়া ক্রিকেটের সূচীও

পুরুষ ক্রিকেটের পাশাপাশি লকডাউনের কারণে ওলটপালট হয়েছে নিউজিল্যান্ডের নারীদের ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্ট ‘হ্যালিবার্টন জনস্টন শিল্ডের’ সূচীও। টুর্নামেন্টের গত মৌসুমের রানার্স-আপ অকল্যান্ড হার্টস ও চ্যাম্পিয়ন ক্যান্টারব্যুরি ম্যাজিশিয়ানসও যথাক্রমে নভেম্বরের ৬ ও ৭ তারিখ থেকে নিজেদের টুর্নামেন্ট শুরু করব; যদিও টুর্নামেন্ট শুরু হবে সেন্ট্রাল হাইন্ডস ও ওটাগো স্পার্কসের ম্যাচ দিয়ে অক্টোবরের ৩০ তারিখে। এই ম্যাচটি হবে নিউজিল্যান্ডের নেলসনের স্যাক্সটন ওভাল মাঠে অনুষ্ঠিত সর্বপ্রথম নারীদের ঘরোয়া ক্রিকেট ম্যাচ।

 

 

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img