৬ ডিসেম্বর ২০২২, মঙ্গলবার

লিভারপুলকে দিয়ে পরিসংখ্যানের নতুন যুগে ফুটবল

- Advertisement -

পরিসংখ্যান আস্ত গাঁধা – কথাটি বলেছিলেন ক্রিকেট সাহিত্যিক নেভিল হোম কার্ডাস। তবে দিনে দিনে সংখ্যার খেলা কতোটা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, সেটা চোখ মেললেই দেখা যায়। ক্রিকেটে কোচ, কর্মকর্তা এবং খেলোয়াড়দের সঙ্গে এখন দলগুলো নিয়োগ দেয় পরিসংখ্যানবিদ, যারা অ্যানিলিস্ট নামেই ভক্তদের কাছে পরিচিত। ক্রিকেটে যেমন ঢালাওভাবে হয়, ফুটবলের ব্যাপারটা কথনোই তেমন ছিলো না। এই সংস্কৃতি  এবার বদলে দিচ্ছে লিভারপুল, পরিসংখ্যানের পুরোদোস্তুর পেশাদার ব্যবহার করে ফুটবলের নতুন আঙ্গিনায় পা রাখছে ‘দ্য বিউটিফুল গেম’।

সময়ের সঙ্গে জনপ্রিয় হয়ে উঠা ফুটবলের পরিসংখ্যান নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ‘স্ট্যাটসবোম্ব‘ এর সঙ্গে নতুন চুক্তি করেছে অ্যানফিল্ডের দলটা। স্কাই স্পোর্টসকে দেয়া সাক্ষাতকারে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টেড কুন্টসন জানিয়েছেন, তাদের পরিসংখ্যান ফুটবলে দেবে নতুন মাত্রা। উদাহরণ টেনে কুন্টসন বুঝিয়ে দিয়েছেন তাদের কাজের ধরণ।

‘ফুটবলে কোনো নির্দিষ্ট দলের পাসিং টেকনিক নিয়ে আমাদের (স্ট্যাটসবোম্ব) কাছে অনেক  প্রশ্ন থাকে। পাসিং লেন থেকে বল রিসিভের মাঝে কতোটা জায়গা থাকে, ডিফেন্ডার থেকে প্লেয়ারের দুরত্ব কতোটা, এসব তথ্য নিয়ে স্ট্যাটসবোম্ব কাজ করে’

ক্লাবগুলো যেসব ব্যাপার নিয়ে চিন্তা করে এবং যে সব পরিসংখ্যান সহজে মেলে না, সেগুলো মিলিয়ে দেয়ার এবং ক্লাবগুলোর প্রশ্নের উত্তর খোঁজার জন্যই স্ট্যাটসবোম্ব, যা পুরোপুরি তথ্য সরবরাহকারী প্রতিষ্ঠান। অথচ কুন্টসন জানালেন, কদিন আগেও তাদের সাথে যুক্ত হওয়ার মতো কেউ ছিল না। তাই নিজেরাই নিজেদের কাজটা করেছে।

ছবি: স্কাই স্পোর্টস

ডিফেন্ডারদের কাজটা কিছুটা হলেও হয়তো সহজ করে দেবে ‘স্ট্যাটসবোম্ব ৩৬০’। তবে স্ট্যাটসবোম্বের পরিসংখ্যান বেশি উপকারে আসবে ক্লাবগুলোর জন্য। দলের স্ট্রাটেজি অনুযায়ী কোন ডিফেন্ডার দরকার, পরিসংখ্যান ঘেটে সেটাই বলার চেষ্টা করবে স্ট্যাটসবোম্ব। কুন্টসনের ভাষ্য এমনটাই।

‘আপনি দুনিয়ার সেরা সেন্টার ব্যাকের খোঁজ করছেন না। আপনি এমন কারো খোঁজ করছেন, যার খেলার ধরণ আপনার সাথে মেলে। পেপ গার্দিওলার পরিকল্পনা এবং কৌশল; দুটোই ভিন্ন। ইউর্গেন ক্লপের আবার আরেক রকম। এটা (স্ট্যাটসবোম্ব) আপনাকে বিভিন্ন ধরণের পরিকল্পনার তথ্যগুলো দিয়ে সাহায্য করবে।‘

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img