১৪ জুন ২০২৪, শুক্রবার

লেবাননকে রুখে দিতে পারবে বাংলাদেশ?

- Advertisement -

২০২৬ ফিফা বিশ্বকাপ ও ২০২৭ এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচে লেবাননের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। কাতারের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ১০টায় শুরু হবে ম্যাচটি।

বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে এখন পর্যন্ত ৫ ম্যাচ খেলে বাংলাদেশের পয়েন্ট ১। লেবাননের বিপক্ষে ঘরের মাঠে কিংস অ্যারেনায় শেখ মোরসালিনের দুর্দান্ত গোলে ড্র করেছিল জামাল ভূঁইয়ার দল। এছাড়া বাকি সব ম্যাচেই হারের হতাশা নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশ। সবশেষ ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-০ গোলে হেরেছে তপু বর্মণরা।

তবে এবার প্রতিপক্ষ লেবানন বলেই ভালো খেলার স্বপ্ন দেখছে বাংলাদেশ। ঘরের মাঠে তাদের সাথে ড্র করার আগে সাফ চ্যাম্পিয়নশীপেও দারুণ লড়াই করেছিল মোরসালিন-রাকিবরা। যদিও শেষ মুহুর্তের দুই গোলে হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছিল তাদের।

সেই লেবানন আর বর্তমান দলের মধ্যে অনেক পার্থক্য আছে বলে বাংলাদেশকে হুংকার দিয়েছেন দলটির বর্তমান কোচ রাদুলোভিচ, “গত নভেম্বরে বাংলাদেশের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল লেবানন। আমি সেই ম্যাচটা দেখেছি। তবে এটা বলে রাখি, নভেম্বরের লেবানন আর এই লেবানন এক নয়”

বাংলাদেশ নিজেদের সবশেষ ম্যাচে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার কাছে ২-০ গোলে হেরেছে

সাফ চ্যাম্পিয়নশীপের পর থেকে তিনবার কোচ বদল করেছে লেবানন। নতুন কোচ আসায় অনেক প্লেয়ারেরও এসেছে পরিবর্তন। এটিই কাজে লাগাতে চায় হাভিয়ের কাবরেরার দল। তবে র‌্যাঙ্কিংয়ে ১২০ নম্বরে থাকা লেবাননের সাথে ১৮৪ নম্বরে থাকা বাংলাদেশের লড়াই যে সহজ হবে না সেটা ভালোই জানা আছে স্প্যানিশ এ মাস্টারমাইন্ডের।

তিনি বলেন, “লেবাননের শারীরিকভাবে শক্তিশালী বেশ কয়েকজন ফুটবলার আছেন, যাঁরা ব্যক্তিগত স্কিলে খেলা ঘুরিয়ে দিতে পারেন”

বাংলাদেশ যেদিন ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরেছে। সেদিন শক্তিশালী ফিলিস্তিনের বিপক্ষে ড্র করেছে লেবানন। ওই ড্র থেকে অবশ্য ভালোই অনুপ্রেরণা নিচ্ছেন রাদুলোভিচ, “ফিলিস্তিন খুবই ভালো দল। সে দলের সঙ্গে আমরা ড্র করেছি। ম্যাচটা ভালো খেলেছি”

এখন দেখার বিষয়, র‌্যাঙ্কিংয়ে ৬৪ ধাপ এগিয়ে থাকা লেবাননকে রুখে দিতে পারে কিনা বাংলাদেশ।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img