NCC Bank
- Advertisement -NCC Bank
১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার

শচীন টেন্ডুলকার ও পেপ গার্দিওলার আর্থিক কেলেঙ্কারি ফাঁস

- Advertisement -

একজনকে ধরা হয় ক্রিকেটের সর্বকালের সেরা ব্যাটসম্যান, আরেকজন সর্বকালের সেরা না হলেও অন্তত একবিংশ শতাব্দীর ফুটবল ইতিহাসে সেরা কোচদের তালিকাতেই থাকবেন। দুই মেরুর দুই ক্রীড়াব্যক্তিত্ত্ব এবার একবিন্দুতে মিলে গেছেন একটি নেতিবাচক খবর দিয়ে। দুজনের বিরুদ্ধেই উঠেছে আর্থিক কেলেঙ্কারির খবর। ‘প্যান্ডোরা পেপার্স’ নামক একটি নথিতে এই তথ্য প্রকাশিত হয়েছে।

ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) নামক বিশ্বজুড়ে অনুসন্ধানী সাংবাদিকদের একটি সংস্থা প্রকাশ করেছে এই ‘প্যান্ডোরা পেপার্স’। সারাবিশ্বের বিভিন্ন প্রান্তের ১৪টি প্রতিষ্ঠান হতে প্রায় ১ কোটি ১৯ লক্ষ গোপন ফাইলপত্র উদ্ধার করেছেন এই সাংবাদিকেরা। সেসব থেকেই বেরিয়ে এসেছে বিশ্বের বিভিন্ন ধনী, প্রভাবশালী ও জনপ্রিয় ব্যক্তিত্বদের গোপন আর্থিক লেনদেনের খবর, যা প্রকাশ পেয়েছে এই নথিতে।

কেবল শচীনের নামই নয়, প্যান্ডোরা পেপার্সে এসেছে তার পরিবারের সদস্যদের নামও। নথিতে বলা হয়েছে, শচীন, তাঁর স্ত্রী অঞ্জলি টেন্ডুলকার ও শ্বশুর আনন্দ মেহতা ২০১৬ সালে ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডের সাস ইন্টারন্যাশনাল লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানে গোপনে বিনিয়োগ করেছিলেন। সেই বিনিয়োগে শচীনের ৯টি, অঞ্জলির ১৪টি ও আনন্দ মেহতার ৫টি শেয়ার ছিল। শচীনের শেয়ারের মূল্য ৮ লাখ ৫৬ হাজার ডলার, অঞ্জলির ১৩ লাখ ৭৫ হাজার ডলার ও আনন্দ মেহতার শেয়ারের মূল্য ছিল ৫ লাখ ৫৩ হাজার ডলার।

যদিও শচীনের আইনজীবী শচীনের গোপন লেনদেনের খবর অস্বীকার করেছেন। তিনি বলেছেন শচীনের বৈদেশিক লেনদেন সবই আইনসিদ্ধ ও এবং ট্যাক্স কর্তৃপক্ষ কর্তৃক স্বীকৃতিপ্রাপ্ত।

সাবেক বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ও বর্তমান ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্দিওলার নামে এই নথিতে অভিযোগ, ২০১২ সাল পর্যন্ত অ্যান্ডোরার বাঙ্কা প্রিভাদা ডি’অ্যান্ডোরা নামক ব্যাঙ্কে তাঁর একটি গোপন  অ্যাকাউন্ট ছিল, যেখানে ২০০৩ থেকে ২০০৫ এই দুই বছর পেপের সৌদি আরবের ক্লাব আল আহলিতে খেলে কামানো অর্থ গচ্ছিত ছিল। এই ব্যাপারে স্পেনের কর কর্তৃপক্ষকে কিছুই জানাননি এই কোচ। বলা হচ্ছে, তৎকালীন স্প্যানিশ সরকার প্রণীত নীতির ফায়দা লুটেছেন এই কোচ। ‘গোপন আর্থিক লেনদেনের ১০% সরকারকে দিলে আর কোন ঝামেলা হবে না’ এরকম একটি নিয়ম তখন ছিল স্পেনে।

পেপার্সে আরো জানা যায়, অ্যান্ডোরার ব্যাঙ্ক অ্যাকাউন্ট ছাড়াও সেই সময় পানামাতে রিপক্স ইনভেস্টমেন্টস নামে একটি গোপন ব্যবসাও পরিচালনা করতেন গার্দিওলা।

শচীন, গার্দিওলা ছাড়াও প্যান্ডোরা পেপার্সে রয়েছে পপ তারকা শাকিরা ও মডেল ক্লডিয়া শিফারদের মতো নাম। এছাড়াও সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারসহ অনেক দেশের রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধান, রাজনীতিবিদ  ও রাজা-বাদশাহদের বৈদেশিক গোপন লেনদেন সম্পর্কিত তথ্যও এতে উঠে এসেছে। এমনকি রয়েছে ইতালির কুখ্যাত মাফিয়া ডন রাফায়েল আমাতোর নামও, যিনি কমপক্ষে এক ডজন খুনের সঙ্গে জড়িত।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img