NCC Bank
- Advertisement -NCC Bank
১৫ আগস্ট ২০২২, সোমবার

শিকের ইতিহাস গড়া গোলে জিতেছে চেক রিপাবলিক

- Advertisement -

২০১০ সালের পর স্কটল্যান্ডের বিপক্ষে প্রথম জয় তুলে নিয়েছে চেক রিপাবলিক। ইউয়েফা ইউরো ২০২০ এর ডি গ্রুপের ম্যাচে স্বাগতিক স্কটিশদের বিপক্ষে চেক রিপাবলিকের জয় ২-০ গোলে। জোড়া গোলে চেকের জয়ের নায়ক প্যাট্রিক শিক। ৪৯.৭ গজ দূর থেকে গোল করে  ইতিহাস গড়েছেন শিক।

স্কটল্যান্ড-চেক রিপাবলিকের ম্যাচের তখন ৫২ মিনিট। স্কটিশ ডিফেন্ডার জ্যাক হেন্ড্রির শট প্রতিহত করেন চেক ডিফেন্ডার থমাস সুচেক। তার কাছ থেকে বল পান প্যাট্রিক শিক।  মাঝমাঠে পাওয়া বল নিয়ে সামান্য এগোলে্ন, দেখলেন স্কটিশ গোলকিপার ডেভিড মার্শাল পোস্ট ছেড়ে বেরিয়ে এসেছেন অনেকটা । সেই সুযোগটাই নিলেন শিক। প্রায় ৫০ গজ দূর থেকে শিকের বাঁ পায়ের বাঁকানো শট,  উদ্দেশ্য গোলপোস্ট। সেই শট জড়ায়  জালে। মার্শাল অনেকটা দৌড়ে চেষ্টা করলেও বলের নাগাল পাননি। সঙ্গে সঙ্গে বেয়ার লেভারকুসেন স্ট্রাইকার গড়লেন ইতিহাস। ইতিহাস বলে ইউরোতে এত দূর থেকে গোল করেনি আর কেউ। এই গোলেই নিশ্চিত হয় চেক রিপাবলিকের জয়।

ইউয়েফা ইউরো ২০২০ এ গ্রুপ ডি-র ম্যাচে চেক রিপাবলিকের বিপক্ষে স্কটল্যান্ড নেমেছিল নিজেদের মাঠে। নিজেদের সমর্থকদের সামনে খেলাই  বাড়তি উন্মাদনা এনে দিয়েছিল স্কটিশদের। চেক শিবিরে মুহুর্মুহ আক্রমণ শানিয়েছে স্কটল্যান্ড। শট, বল পজিশন, পাস কিংবা পাসিং এক্যুরেসি সবকিছুতে চেকদের ছাড়িয়ে গিয়েছিল স্কটিশরা। কর্নার কিংবা গোলমুখে শটে ছিলেন সমানে সমান। কিন্ত গোলের খেলা ফুটবলে গোলটাই করতে পারেনি তারা। উল্টো দুই গোলের জয়ে মাঠ ছেড়েছে চেক রিপাবলিক।

স্কটল্যান্ড ম্যাচের শুরু থেকেই আক্রমণে ছিল সাবলীল। তবে স্কটিশদের ভুগিয়েছে ফিনিশিং। চমতকার ফিনিশিংইয়ে যেভাবে চেক রিপাবলিক স্ট্রাইকার প্যাট্রিক শিক দুবার পেয়েছেন জালের দেখা, সেখানে স্কটল্যান্ড স্ট্রাইকার লিন্ডন ডাইকস গোলমুখে ছিলেন ব্যার্থ। তার কারণে একের পর এক আক্রমণ ভেস্তে যাচ্ছিল । তবে অবশ্য চেক গোলকিপার থমাস ভাসলিকও কম জাননি। একের পর এক দুর্দান্ত সেভ করে ছিলেন চেকদের ত্রাতা। ৩২ মিনিটে স্কটিশ অধিনায়ক অ্যান্ডি রবার্টসনের শট অবিশ্বাস্যভাবে ঠেকিয়েছেন কর্নারের বিনিময়ে । মিনিট দশেক পরেই শিকের গোল, ভ্লাদিমির কোফালের ক্রসে হেড করে সফরকারীদের ১-০ ব্যবধানে এগিয়ে দেন শিক।

ছবিঃ ইন্টারনেট
ছবিঃ ইন্টারনেট

বিরতি থেকে ফিরে  আবার শিকের আঘাত, ৫২ মিনিটে শিকের সেই ইতিহাস গড়া গোল। এর মিনিট চারেক আগেই স্কটিশদের প্রচেষ্টা ভেস্তে যায় পোস্ট দুর্ভাগ্যে। শিকের গোলের মিনিট দশেক পর আবার চেকদের ত্রাতা গোলকিপার ভাসলিক। পুরো ম্যাচে এভাবেই বাঁচিয়েছেন ভাসলিক। ভাসলিক-শিকের হাত ধরে দশ বছর পর স্কটিশদের  হারালো চেকো রিপাবলিক।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img