২৪ জুন ২০২৪, সোমবার

শীর্ষে নিউজিল্যান্ড, বাংলাদেশের উন্নতি

- Advertisement -

বিশ্বকাপ ঘরে তোলা হয়নি, দুই দুইবার ফাইনালে গিয়েও শিরোপা ছুঁয়ে দেখতে ব্যর্থ নিউজিল্যান্ড। ট্রফির সামনে হেঁটে যাওয়ার ওই কষ্ট কি ভুলতে পারবেন উইলিয়ামসন? একবার অস্ট্রেলিয়া তো অন্যবার ইংল্যান্ড। খুব কাছে গিয়েও পড়া হয়নি বিজয়ের মুকুট। তবে  এবার দুধের স্বাদ ঘোলে মেটানোর মতো একটা সুযোগ এসেছে, আইসিসি  ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষদল এখন কিউইরা, আর ওই দলের ক্যাপ্টেন উইলিয়ামসন।  তাও আবার সেই ইংরেজদেরই  হঁটিয়ে।  এ যেন মধুরতম প্রতিশোধ!

সোমবার হয়েছে আইসিসির বার্ষিক হালনাগাদ। গত বছরের মে মাস থেকে দলগুলোর পারফর্ম্যান্স বিবেচনা করা হয়েছে শতভাগ, বিগত দুই বছরের পারফর্ম্যান্স  বিবেচনায় এসেছে শতকরা ৫০ ভাগ। নিউজিল্যান্ডকে জায়গা করে দিয়ে এক ধাক্কায় চার নম্বরে নেমে গেছে ইংল্যান্ড। তিন নম্বরে ভারত, আর দুই ধাপ এগিয়ে দুইয়ে অস্ট্রেলিয়া। ৯০ রেটিং পয়েন্ট নিয়ে  বাংলাদেশ আছে যথারীতি সাত নম্বরে।

রাজ্যজুড়ে কালো মেঘ। ছবি: সংগৃহীত
রাজ্যজুড়ে কালো মেঘ। ছবি: সংগৃহীত

কথায় আছে, ভালো সময় যখন আসে তা তখন সবদিকথেকেই ঘিরে ধরে। ওয়ানডের পাশাপাশি টি টোয়েন্টিতেও উন্নতি হয়েছে ব্ল্যাক ক্যাপসদের। যার মূলে ছিলো হয়তো বাংলাদেশই। কদিন আগেই ঘরের মাঠে টাইগারদের হোয়াইটওয়াশ করেছে কিউইরা, সুসংবাদটাও পেল কিছুদিন পারে। দুইধাপ এগিয়ে তিন নম্বরে এখন নিউজিল্যান্ড।

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ২৭৭ পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষে ইংল্যান্ড,  দুইয়ে ভারত। উন্নতি হয়েছে বাংলাদেশেরও, ২২৫ পয়েন্ট নিয়ে এক ধাপ এগিয়ে টাইগারদের অবস্থান নবম। বাংলাদেশের উন্নতি হলেও এখনও র‌্যাংকিংয়ের নবাগত দল আফগানিস্তানের চেয়ে ২ ধাপ পিছিয়ে টাইগাররা, পয়েন্টের হিসেবে ১১ পয়েন্ট। আফগানদের চেয়ে পিছিয়ে থাকলেও দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন  ওয়েন্ট ইন্ডিজে চেয়ে এগিয়ে বাংলাদেশ। ক্যারিবিয়ানদের অবস্থান তালিকার ১০ নম্বরে।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img