১ ডিসেম্বর ২০২২, বৃহস্পতিবার

শুক্রবার একদিনে ৪ ম্যাচ; আলাদা আলাদা ম্যাচে খেলবে নেদারল্যান্ডস-ইংল্যান্ড

- Advertisement -

জর্জ উইয়াহকে বলা হতো কখনো বিশ্বকাপ না খেলা সর্বকালের সেরা ফুটবলার। একমাত্র আফ্রিকান হিসেবে ব্যালন ডি অর জেতা সাবেক লাইবেরিয়ান ফুটবলার এখন দেশটার প্রেসিডেন্ট। জর্জ কখনো বিশ্বকাপ খেলতে না পারলেও তাঁর ছেলে টিমোথি উইয়াহ ঠিকই পেরেছেন; তবে বাবার দেশ লাইবেরিয়ার হয়ে না, খেলছেন জন্মস্থান যুক্তরাষ্ট্রের হয়ে।

২০২২ কাতার বিশ্বকাপে টিমোথি শুধুই খেলেননি; গোল করে ওয়েলসের বিরুদ্ধে দলকে এগিয়ে দিয়েছিলেন। যদিও পরবর্তীতে গোল খেয়ে ১ পয়েন্ট হারাতে হয়েছিল। তাই ইংল্যান্ডের বিপক্ষে পরের ম্যাচে যুক্তরাষ্ট্রের ট্রাম্প কার্ড হতে পারেন ২২ বছর বয়সী এই স্ট্রাইকার।

বাবা জর্জ উইয়াহ’র সঙ্গে ছেলে টিমোথি উইয়াহ

 

টিমোথির এক বছরের ছোট বুকায়ো সাকা। যুক্তরাষ্ট্রের সঙ্গে এই উইঙ্গার হতে পারেন ইংলিশদের ম্যাচ উইনার। বিশ্বকাপ ডেব্যুতেই ইরানের জালে আর্সেনালের এই ফুটবলার দিয়েছেন দুই গোল। শুক্রবার দিবাগত রাত একটায় কাতারের আল বায়াত স্টেডিয়ামে ফুটবল ভক্তদের আগ্রহের অনেকটা জুড়েই থাকবেন সাকা।

বিশ্বমঞ্চে এই দুইদল এর আগে মুখোমুখি হয়েছে দুইবার; দুই দেখায় অপরাজিত যুক্তরাষ্ট্র। ২০১০ সালে ১-১ গোলে ড্র; ১৯৫০ সালে ইংলিশদের সঙ্গে যুক্তরাষ্ট্রের এক গোলের জয়। তবুও এই লড়াইয়ে ইংল্যান্ডই ফেভারিট; সাম্প্রতিক ফর্ম দেখলে যে কেউই ইংল্যান্ডকে নিয়েই বাজি ধরবে। তার উপরে হেড টু হেডেও হ্যারি কেইনরাই এগিয়ে; ১১ দেখায় ৮ জয়; ২ পরাজয়।

শুক্রবার বাংলাদেশ সময় বিকেল ৪ টায় গ্রুপ বি’র অন্য ম্যাচে মুখোমুখি হবে ওয়েলস ও ইরান। দুইদলের এই লড়াইয়ে খানিক পিছিয়ে থাকবে ইরান। প্রথম ম্যাচে ৬-২ গোলে বিদ্ধস্ত হয়েছে এশিয়ার দেশটা। অন্যদিকে, যুক্তরাষ্ট্রের সঙ্গে গ্যারেথ বেলের পেনাল্টি গোলে ১-১ গোলে ড্র করে এক পয়েন্ট বাগিয়েছে ওয়েলস।

গ্রুপ-এ’র বিগ ম্যাচ শুক্রবার বাংলাদেশ সময় রাত দশটায়। মুখোমুখি নেদারল্যান্ডস-ইকুয়েডর। দুই দলই নিজেদের প্রথম ম্যাচ জিতেছে; দুই দলেরই জয়ের ব্যবধান ২-০! এখন পর্যন্ত টানা ১৬ ম্যাচ অপরাজিত নেদারল্যান্ডস আর স্বাগতিক দলকে বিশ্বকাপের প্রথম ম্যাচ হারের দেওয়া একমাত্র দল ইকুয়েডর; তাই ধারণা করা হচ্ছে, লড়াই হবে সমানে সমান।

যদিও শক্তিমত্তায় এবং অতীত পরিসংখ্যানে লাতিন আমেরিকার দেশটার চাইতে বেশ এগিয়ে ডাচরা। নেদারল্যান্ডসের প্রায় সবাইই ইউরোপের টপ ক্লাবগুলোতে খেলেন। এছাড়া দুইবারের দেখায় নেদারল্যান্ডসের জয় এক ম্যাচে, বাকি ম্যাচ হয়েছে ড্র।

শুক্রবার গ্রুপ-এ এর অন্যম্যাচে বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায় স্বাগতিক কাতারের মুখোমুখি হবে সেনেগাল। প্রথম ম্যাচের পারফর্ম্যান্স নিশ্চিতভাবেই এগিয়ে রাখবে সেনেগালকে।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img