৬ অক্টোবর ২০২২, বৃহস্পতিবার

সময়ের জালে আটকা আতলেতিকো-রিয়াল-বার্সা

- Advertisement -

স্প্যানিশ লিগ কতোটা জমজমাট হয়ে উঠেছে, সেটা নিশ্চয়ই নতুন করে বলার অপেক্ষা রাখে না। পেনডুলামের দোল যতোটা দুলুনি দেয়, লা লিগার সেরা তিন দলের দুলুনি বা ঝাঁকুনি যেন তার চাইতে কয়েকগুন বেশি। শেষ পর্যন্ত কে চ্যাম্পিয়ন হবে সেই হিসাব সময়ের হাতে যতোটা তার চেয়ে বেশি “ফুটবলারদের পায়ে”, দল তিনটার সাম্প্রতিক পয়েন্ট খোয়ানে বা পয়েন্ট হারানোর ধরণ, যিনি লা লিগার ভক্ত নন তাকেও হয়তো বিস্মিত করেছে!!

ছবি: অলরাউন্ডার

গেম উইক ৩৭ আর ৩৮ বাকি, অর্থ্যাৎ শেষ দুই ম্যাচের অপেক্ষা। আতলেতিকোর পয়েন্ট ৮০, রিয়ালে ৭৮, বার্সেলোনার ৭৬; দুই পয়েন্টের লিড কোনভাবেই যে আতলেতিকোকে স্বস্তি দেবে না, সেটা হলপ করেই বলা যায়। তবে শেষ দুই ম্যাচের সূচী হিসেব করলে বাকি দুই দলের তুলনায় একটু হলেও স্বস্তিতে থাকতে পারে দিয়েগো সামিওনের মাদ্রিদ।

শেষ দুই ম্যাচ ডে’তে তিন দলই একই সময়ে মাঠে নামবে। ৩৭তম ম্যাচ রবিবার বাংলাদেশ সময় রাত ১০.৩০ মিনিটে। আর শেষ ম্যাচ ২৩মে, রাত দশটায়।

ছবি: অলরাউন্ডার

আতলেতিকোর শেষ দুই ম্যাচের প্রতিপক্ষ ওসাসুনা আর ভায়াদোলিদ, যথাক্রমে টেবিলের ১১তম এবং ১৮তম অবস্থানে। চলতি মৌসুমের লিগ থেকে ওসাসুনার পাবার বা হারানোর কিছুই নেই কিন্তু রেলিগেশনের শঙ্কায় ভায়াদোলিদ। একটা জয় বা ৩ পয়েন্টেই বদলে দিতে পারে লিগে টিকে থাকা না থাকার হিসাব। তাই আতলেতিকো বিপক্ষে যে সবচটুকু শক্তি দিয়েই ঝাঁপাবে ভায়াদোলিদ, সেটা নি:সন্দেহেই বলা যায়।

ছবি: টুইটার

আতলেতিকোর তুলনায় তুলনামূলক শক্তিশালী প্রতিপক্ষের মোকাবেলা করবে রিয়াল মাদ্রিদ। ৩৭তম ম্যাচ অ্যাওয়েতে, নবম স্থানে থাকা আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে; যদিও গেল ১৫ বছরে দুই দলের হেড টু হেডে ২১ জয়ে রিয়ালের পাল্লা এতোই ভারী যে বিলবাওয়ের জয় মোটে ৩টি। চলতি মৌসুমের প্রথম লেগে ১৬ই ডিসেম্বর হোম ম্যাচে বিলবাওকে ৩-১ গোলে হারিয়েছিলো রিয়াল তবে এবারের পরিস্থিতি আর সম্ভাব্য হিসাব-নিকাশ একটু আলাদা হওয়াতেই ব্যতিক্রমী কিছু হলেও হতে পারে। শেষ লিগ ম্যাচে ঘরের মাঠে রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ টেবিলের সপ্তম ভিয়ারিয়াল। মৌসুমে দুই দলের প্রথম দেখা ড্র হয়েছিলো ২-২ গোলে।

ছবি: টুইটার

এবার বার্সেলোনার কথা। শেষ দুই ম্যাচ ড্র করে অনেকটা নিজেদের পায়ে নিজেরাই কুড়াল মেরেছে বার্সা। আতলেতিকো মাদ্রিদের সাথে গোলশূণ্যের ড্র অবশ্যই ভাল ফল মানলেও টিবিলের তেরোতম লেভান্তের সাথে ৩-৩ গোলের ড্রয়ে নিশ্চিয়ই খেলোয়াড় বা ভক্তকূল, কারোই সন্তুষ্ট হবার ন্যূনতম কোন কারণ নেই। মেসিদের শেষ দুই ম্যাচের প্রতিপক্ষ সেলতা ভিগো (টেবিলে ৮ম) এবং এইবার, যারা বিশ দলের টেবিলে সবচেয়ে নিচে।

ছবি: টুইটার

হতে পারে ৩৭তম ম্যাচ ডে’তেই লা লিগার ফয়সালা হবে; যদি আতলেতিকো জেতে আর রিয়াল-বার্সা দুই দলই ড্র করে। উল্টো হলে, চলতি মৌসুমের লা লিগা চ্যাম্পিয়নের জন্য অপেক্ষা থাকবে ২৩মে পর্যন্ত।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img