NCC Bank
- Advertisement -NCC Bank
১২ আগস্ট ২০২২, শুক্রবার

সর্বকালের সেরা গোলদাতা রোনালদো

- Advertisement -

সর্বকালের সেরা গোলদাতা কে ? সেটা নিয়ে বেশকিছুদিন ধরেই অনেক তর্ক, বিতর্ক চলছিল। কিছুদিন আগেই পূর্ণ করেছিলেন ৭৬০ গোলের ল্যান্ডমার্ক। তখন অনেকেই তাকে সর্বকালের সেরা সর্বোচ্চ গোলদাতা বলেছিলেন। কিন্তু আগের রেকর্ড যার, সেই পেলে চুপ ছিলেন। তবে রোববার রোনালদোর ৭৭০ গোলের পর পেলে নিজেই ইন্সটাগ্রামে অভিনন্দন জানিয়েছেন সি আর সেভেনকে, ব্রাজিলের ফুটবল সম্রাট রোনালদোকে মেনে নিয়েছেনআনুষ্ঠানিকগোলের হিসেবে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হিসেবে। 

ফুটবলে গোল সংখ্যার আনুষ্ঠানিক হিসেব সেভাবে রাখা ছিলনা, তাই সবচেয়ে বেশি গোল কার? এই প্রশ্নে বিতর্ক ছিলোই। ফুটবলের পরিসংখ্যান সংসস্থা আরএসএসএফের তথ্য অনুযায়ী, এতোদিন সর্ব্বোচ্চ গোলের রেকর্ড ছিল চেক প্রজাতন্ত্রের জোসেফ বিকানের, তার অফিসিয়াল গোল ৭৫৯টি আর পেলের গোল ধরা হয়েছিল ৭৫৭টি। তবে পেলে নিজ ক্যারিয়ারে ৭৬৭টি গোল করেছেন বলে দাবি করেন। সেই কীর্তিটা এরই মধ্যে ছুঁয়ে ফেলেছেন রোনালদো। রোববার হ্যাটট্রিক করে দুই সেরা গোলদাতাকেই ছাড়িয়ে গেলেন পর্তুগিজ তারকা, সি আর সেভেনের গোল সংখ্যা এখন ৭৭০টি।

হ্যাটট্রিক সেই সাথে সর্বকালের সেরা গোলদাতা হওয়ায় পেলে ইনস্টাগ্রামে রোনালদোকে অভিনন্দন জানিয়ে বলেছেন।

ক্রিশ্চিয়ানোকে অভিনন্দন আমার অফিসিয়াল গোলের রেকর্ড ছাড়িয়ে যাওয়ার জন্য। জীবন একটা যুদ্ধের মতো, এখানে নিজেকেই লড়তে হয়। আর সেই লড়াই কী সুন্দরভাবেই না তুমি চালিয়ে যাচ্ছ! তোমার খেলা দেখলে সবসময় আমার ভালো লাগে, এটা আমি অনেককেই বলেছি। আমার আজ একটাই দুঃখ, তোমাকে জড়িয়ে ধরে অভিনন্দন জানাতে পারলাম না। তবে তোমার প্রতি আমার ভালোবাসা থাকবে সবসময়ই।’

 

রোনালদোও ফুটবল গ্রেটের স্বীকৃতি পাওয়ার পর উষ্ণবার্তা ফিরিয়ে দিতে দেরি করেননি

গত কয়েক সপ্তাহ ধরেই খবর আসছিল, আমি পেলের ৭৫৭ গোলের অফিসিয়াল রেকর্ড ভেঙেছি। তবে আমি এটা নিয়ে চুপ ছিলাম, তার কারণ ব্যাখ্যা করছি। আমি সবসময়েই বলে এসেছি পেলের প্রতি আমার শ্রদ্ধা ছিল, আছে, থাকবে। তার প্রতি শ্রদ্ধা জানিয়ে ৭৬৭ গোলের রেকর্ডটাই অফিসিয়াল হিসেবে ধরেছিলাম, এখন আমার অফিসিয়াল গোল ৭৭০, সেজন্য আমি প্রথম কথাটা পেলেকেই বলছি। আমাদের সময়ে এমন কেউ নেই যে পেলের গল্প শুনেনি, আমিও ব্যতিক্রম নাসেজন্য এই রেকর্ডটা ভেঙে দিয়ে আনন্দ আর গর্ব; দুটোই হচ্ছেএমন একজনের রেকর্ড আমি ভেঙেছি, ছোটবেলা থেকেই আমি যার মতো হতে চেয়েছি।’

https://www.facebook.com/Cristiano/photos/a.407367867163/10159439028127164

অবশ্য চেক ফেডারেশনের দাবি, জোসেফ বিকান এখনো অফিসিয়ালি ৮২১ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতা। তবে আনুষ্ঠানিক হিসেবে বিকানের গোল ৭৫৯টি।

রোববার রোনালদোর হ্যাটট্রিক (ক্যারিয়ারের ৫৭তম) তার কাছে আরও অনেক কারণেই গুরুত্বপূর্ণ। চ্যাম্পিয়ন্স লিগ থেকে নিজের দল ছিটকে যাওয়ায় প্রচন্ড সমালোচনা হয়েছে রোনালদোকে নিয়ে। চেনা বামুনের নাকি পৈতা লাগে না, সেটা রোববারের ম্যাচে দেখিয়েছেন আরও একবার।

রোনালদোর কয়েকটা রেকর্ড:

১. চ্যাম্পিয়ন্স লিগের সর্ব্বোচ্চ গোলদাতা ক্রিস্টিয়ানো রোনালদো (১৩৪)

২. আস্তর্জাতিক ফুটবলে সর্ব্বোচ্চ গোলদাতার তালিকায় দ্বিতীয় (১০২)

৩. রিয়াল মাদ্রিদ ক্লাব ইতিহাসের সর্ব্বোচ্চ গোলদাতা (৪৫১)

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img