NCC Bank
- Advertisement -NCC Bank
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার

সুইডেনের জয়ে বৃথা লেভান্ডফস্কির জোড়া গোল; রেকর্ড করে জিতেছে স্পেন

- Advertisement -

স্লোভাকিয়ার জালে গোল উৎসব করেছে স্পেন। দুটি আত্মঘাতী গোলের সঙ্গে পেনাল্টি মিসের ম্যাচে স্পেন জিতেছে ৫-০ গোলে। অন্য ম্যাচে লেভান্ডফস্কির জোড়া গোল পরও পোল্যান্ডের বিপক্ষে শেষ মিনিটের গোলে ৩-২ ব্যবধানে জিতে গ্রুপ চ্যাম্পিয়ন সুইডেন।

ঘরের মাঠে স্লোভাকিয়ার বিপক্ষে ১১গোল আর শতভাগ জয়ের রেকর্ড নিয়ে মাঠে নেমেছিল স্পেন। এদিনও যেন সেই পুরোনো গল্পের পুনরাবৃত্তি ঘটালো লুইস এনরিকের শিষ্যরা। ম্যাচের পঞ্চম মিনিটেই গোলের সুযোগ পায় স্পেন, আলভারো মোরাতার শট ঠেকিয়ে দেন স্লোভাকিয়ার গোলকিপার মার্টিন দুভ্রাবকা। এই শুরু, এরপর পুরো ম্যাচেই গোল মিসের মহড়া দিয়েছেন মোরাতা। ১১ মিনিটে পেনাল্টি পায় স্পেন, পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ মোরাতা। ২৪ মিনিটে আবার মোরাতা, আবার দুভ্রাবকার সেভ। ৬৬ মিনিটে জুভেন্টাস স্ট্রাইকারকে উঠিয়ে নিয়েছেন এনরিকে, তার আগে শুধু মিসই করে গেছেন তিনি।

পেনাল্টি সেভের সঙ্গে বার কয়েক স্প্যানিশ ফরোয়ার্ডদের আক্রমণ প্রতিহত করে নায়ক হওয়ার সুযোগ  এসেছিল স্লোভাকিয়া গোলকিপারের সামনে। প্রথম দুই ম্যাচে গোল করতে ধুকেছিল স্পেন, সেই স্পেনের গোলমুখ খুলে দিয়ে রীতিমতো খলনায়ক দুভ্রাবকা। তার আত্মঘাতী গোলেই ৩০ মিনিটে ১-০ গোলে এগিয়ে গিয়েছিল স্পেন। প্রথমার্ধের শেষ বাঁশি বাজার আগ মুহূর্তে গোল করে ব্যবধান দ্বিগুন করেন ফ্রান্স থেকে স্পেনের নাগরিকত্ব পাওয়া এমরিক লাপোর্তে।

বিরতি থেকে ফিরে ৫৬ মিনিটে স্পেনকে ৩-০ ব্যবধানে এগিয়ে দেন পাবলো সারাবিয়া। জর্দি আলবার পাস থেকে গোল করেন পিএসজি স্ট্রাইকার। গোল করার মিনিট দশেক পর গোলে সহায়তা করলেন সারাবিয়া। আগের মিনিটেই আলভারো মোরাতার স্থলাভিষিক্ত হয়েছিলেন ফেরান তোরেস। ম্যাচে তার প্রথম টাচেই গোল করেন এই ম্যানচেস্টার সিটি স্ট্রাইকার। মিনিট চারেক পর আবার স্পেনের গোল, আবার আত্মঘাতী গোল। জুরাজ কুচকার আত্মঘাতী গোলে ৫-০ ব্যবধানে এগিয়ে যায় স্পেন। বাকিটা সময় কোনো গোল না হলে ৫-০ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে স্পেন। তিন ম্যাচে এক জয় এবং দুই ড্রতে পাঁচ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ স্পেন। পঞ্চম দল হিসেবে ইউরোর ইতিহাসে ৫-০ গোলের বড় ব্যবধানে জয় পেল স্পেন। এ জয়ের সঙ্গে বৈশ্বিক টুর্নামেন্টে নিজেদের পঞ্চাশতম জয় তুলে নিল স্পেন।

অন্য ম্যাচে সেন্ট পিটার্সবার্গে ইউরোতে প্রথমবারের মতো একাধিক গোল করেও হেরেছে  পোল্যান্ড। শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ মিনিটের গোলে ৩-২ ব্যবধানে জিতেছে সুইডেন। খেলা শুরু হওয়ার দুই মিনিটের মাথায় গোল করে সুইডেনকে এগিয়ে দেন এমিল ফোর্সবার্গ। মিনিট পনের পর দুইবার হতাশায় পুড়েছেন পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভান্ডফস্কি। লেভান্ডফস্কির হেড বারে লেগে ফিরে আসে, ফিরতে বলে আবার হেড- আবারো বারে লেগে ফিরে আসে। প্রথমার্ধের শেষ বাঁশি বাজার মিনিটখানেক আগে পোল্যান্ডকে গোল বঞ্চিত করেন রবিন অলসন।

যেখান থেকে প্রথমার্ধ শেষ করেছিলেন অলসন, সেখান থেকেই শুরু করলেন দ্বিতীয়ার্ধ। বিরতি থেকে ফিরে পোল্যান্ডকে আবারো গোলবঞ্চিত করলেন অলসন। মিনিট পাঁচেক পর আবার পোল্যান্ডের ত্রাতা অলসন। ৫৯ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে সুইডেনের হয়ে ব্যবধান দ্বিগুন করেন ফোর্সবার্গ। দুই মিনিট পোল্যান্ডের হয়ে স্কোরশিটে নাম তোলেন রবার্ট লেভান্ডফস্কি। ৬৫ মিনিটে অফসাইডের কারনে সুইডেনের গোল বাতিল হয়ে যায়। ৮৪ মিনিটে আবার লেভার গোল, ফলাফল সমতা। মিনিট পাঁচেক পির ব্যবধান বাড়ানোর সুযোগ ছিল লেভার সামনে, আবার সুইডেনের ত্রাতা রবিন অলসন। শেষ বাঁশি বাজার মিনিটখানেক আগে ভিক্টর ক্লেসন গোল করে ৩-২ ব্যবধানে এগিয়ে দিয়ে জয়ের পথ সুগম করেন।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img