৬ অক্টোবর ২০২২, বৃহস্পতিবার

সুইস রুপকথায় দাঁড়ি; ইউরোর সেমিফাইনালে স্পেন

- Advertisement -

সুইজারল্যান্ডকে টাইব্রেকারে ৩-১ ব্যবধানে হারিয়ে ইউরোর সেমিফাইনাল নিশ্চিত করেছে স্পেন। গোলকিপার উনাই সিমনের বীরত্বে টাইব্রেকার বাধা টপকায় স্পেন। সেমিতে তাদের প্রতিপক্ষ হবে ইতালি বেলিজিয়াম ম্যাচে জয়ী দল।

ইউরোতে স্পেনের পঞ্চম নাকি সুইজারল্যান্ডের প্রথম সেমিফাইনাল নিশ্চিত হবে সেই প্রশ্নের উত্তর জানতেই সেইন্ট পিটাসবার্গে মাঠে নামে দুইদল। সুইজারল্যান্ডের ৩-৪-২-১র বদলে স্পেন বস লুইস এনরিকে ৪-৩-৩ ফরমেশনে দল মাঠে নামান।

কোকের নিরীহ একটি কর্নার, কারও খোঁজ না পেয়ে যায় বক্সের বাইরে থাকা জর্দি আলবার পায়ে। আলবার গোল বরাবর শট ডেনিস জাকারিয়ার পায়ে লেগে দিক পরিবর্তন করে জড়িয়ে যায় ইয়ান সোমেরের পাহারাধীন জালে। দুইদল মিলিয়ে শেষ দুই ম্যাচে যখন গোল করেছে ১৬টি তখন এই ম্যাচে গোলের জন্য খুব বেশিক্ষন অপেক্ষা করতে হয়নি। ম্যাচের নয় মিনিটেই নিজেদের প্রথম কর্নার থেকে কোকে,আলবা, জাকারিয়ার পা হয়ে এভাবেই প্রথম গোল আসে ম্যাচে।

হাইস্কোরিং গোললাইনের যে সম্ভাবনা নিয়ে স্পেন সুইজারল্যান্ড ম্যাচ মাঠে গড়িয়েছিল তা অবশ্য প্রথমার্ধে খুব একটা প্রতীয়মান হয়নি। ৮ মিনিটের ঐ গোলের পর ২৫মিনিটে সুইজারল্যান্ডের গোলি সোমের সেজার আজপিলিকুয়েটার হেডার সেভ করা ছাড়া দুই গোলির কাউকেই আর কোনো বড় পরীক্ষা দিতে হয়নি। টুর্নামেন্টে আরও একটি আত্মঘাতী গোলে পাওয়া লিডে ১-০তে স্পেন টানেলে যায়।

আপন গতিতে চলতে থাকা খেলা হঠাৎই পঞ্চম গিয়ারে চলতে শুরু করে ম্যাচের ৭০মিনিট থেকে। ৭০তম মিনিটে স্পেন রক্ষণের ভুলে সহজ গোল পায় সুইজারল্যান্ড। রেমো ফ্রুয়েলারের অ্যাসিস্টে গোল করেন অধিনায়ক জের্দান শাকিরি। ফ্রুয়েলারের নায়ক থেকে ভিলেন হতে অবশ্য সময় লাগেনি বেশি, ১০মিনিটের ব্যবধানেই অহেতুক ফাউল করে সরাসরি লাল কার্ডে দলকে বিপদে ফেলে মাঠ ছাড়েন ফ্রুয়েলার।

১০ জনের দলে পরিণত হয়ে ৯০মিনিটের বাঁকি সময় সুইজারল্যান্ড আটকে রাখে স্পেনকে।ফলে নিজেদের টানা দ্বিতীয় ম্যাচে অতিরিক্ত টাইমে খেলা যায় স্পেন ও সুইজারল্যান্ডের।

গ্রানিত শাকা আর জের্দান শাকিরির মাঠে অনুপস্থিতিতে অধিনায়কের দায়িত্ব পান ইয়ান সোমের। যোগ্য নেতার মতোই সুইস গোলি বুক চিতিয়ে স্পেনের সব আক্রমণ আটকে দেন। অতিরিক্ত সময়ের প্রথম ১৫মিনিটে স্পেন গোলে শট নেয় ১০! যার অন্তুত তিনটি নির্ঘাত গোল ফিরিয়ে দেন ইয়ান সোমের। ম্যাচ টাইব্রেকারে নিয়ে যেতে সুইজারল্যান্ডের প্রয়োজন ছিল শেষ ১৫মিনিটে রক্ষণ শক্ত করে স্পেন কে রুখে দেওয়া। সুইজারল্যান্ড তা পেরেছেও। ফ্রান্সের পর সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেনও সোমেরের সুইজারল্যান্ডের মুখোমুখি হয় টাইব্রেকারে।

গোলকিপারদের বীরত্বের টাইব্রেকারে শেষ পর্যন্ত জয় পায় স্পেনের উনাই সিমন। দুটি শট ঠেকিয়ে দেন স্পেনের প্রথম পছন্দের গোলি আর সোমের ঠেকান ১টি। শেষ পর্যন্ত টাইব্রেকারে ৩-১ গোলে জিতে সেমিফাইনাল নিশ্চিত করে স্পেন।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img