NCC Bank
- Advertisement -NCC Bank
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার

সুপার কাপের শিরোপা ঘরে তুললো চেলসি

- Advertisement -

বুধবার রাতে সুপার কাপের ফাইনালে ভিয়ারিয়ালকে ট্রাইব্রেকারে ৬-৫ গোলে হারিয়ে মৌসুমের শুরুতেই ট্রফি জিতে নিলো চেলসি। ম্যাচ জয়ের নায়ক পেনাল্টি শ্যুটআউটের আগে বদলি গোলকিপার হিসেবে মাঠে নামা স্প্যানিশ গোলরক্ষক কেপা আরিজাবালাগা।

সুপার কাপে গোল করা মরক্কোর প্রথম খেলোয়াড় হাকিম জিয়েখ

ফাইনালে শুরু থেকেই দুর্দান্ত চেলসি; একের পর এক আক্রমণ রুখতে তখন দিশেহারা ভিলারিয়াল। কিন্তু ভালো শুরুর পরেও কাঙ্ক্ষিত গোলটি হচ্ছিলো না। অবশেষে ২৭ মিনিটে গোলের দেখা পায় চেলসি; চেলসিকে গোল করে এগিয়ে নেন মরক্কোর মিডফিল্ডার হাকিম জিয়েখ। পুরো ম্যাচে চেলসি গোল করতে পেরেছে ঐ একটিই। ভিলারিয়ালও প্রথম অর্ধ শেষ হবার আগে আগে ছন্দ ফিরে পেতে শুরু করে। গোলের সুযোগও তৈরী করে, কিন্তু চেলসির গোলপোস্ট লেগেই ঘুরে আসে বল। এমনটা শুধু প্রথমার্ধেই নয়, দ্বিতীয়ার্ধেও একবার গোলপোস্ট লেগে লক্ষ্যভ্রষ্ট হয় ভিলারিয়ালের শট।

১১৯ মিনিটে বদলি গোলকিপার হিসেবে মাঠে নামেন কেপা

ম্যাচের ৭৩ মিনিটে গোলের দেখা পেয়ে যায় ভিয়রিয়াল; স্প্যানিশ ফরোয়ার্ড জেরার্ড মোরেনো এগিয়ে নেন দলকে। পুরো ম্যাচ এবং অতিরিক্ত সময় জুড়ে দুই দল গোল করতে পেরেছে ১টি করেই। খেলা শেষ হবার আগে ১১৯ মিনিটে গোলকিপার এদুয়ার্দ মেন্দিকে তুলে কেপাকে মাঠে নামান কোচ থমাস টুখেল। ২০১৯ সালে কারাবাও কাপের ফাইনালে ম্যানচেস্টার সিটির বিপক্ষে  যোগ করা সময়ে গোলকিপার উইলি কাবালেরোর বদলি হিসেবে মাঠ ছাড়তে অস্বীকৃতি জানিয়েছিলেন কেপা। একটি পেনাল্টি সেদিন তিনি রুখে দিলেও চাম্পিয়ন করতে পারেননি চেলসিকে। বুধবার রাতে উয়েফা সুপার কাপের ফাইনালে সে মঞ্চটাই যেনো নতুন করে সাজানো হয়েছিলো কেপার জন্য।  টাইব্রেকারে ভিয়ারিয়ালের দুটি শট ঠেকিয়ে চেলসিকে শিরোপা জেতানোয় সামনে থেকে নেতৃত্ব দেন কেপা।

টাইব্রেকারে শুরুতেই কাই হাভার্টজ চেলসির হয়ে লক্ষ্যভেদে ব্যর্থ হন। এরপর আইসা মান্দির শট রুখে দেন কেপা। ভিয়ারিয়াল অধিনায়ক রাউল আলবিওলের শটও ঠেকিয়ে চেলসির জয় নিশ্চিত করে স্প্যানিশ এই গোলকিপার; ৬-৫ গোলে আসে জয়।

ম্যাচ শেষে চেলসি কোচ টুখেলও কেপার প্রশংসা করেন, “কেপার পেনাল্টি ঠেকানোর দিক থেকে সেরাদের কাতারে। বিশ্লেষকেরা এবং গোলরক্ষক কোচেরা আমাকে তথ্য দেখিয়েছেন। আমরা আগেই জানিয়ে রেখেছিলাম খেলোয়াড়দের, নক আউট ম্যাচে এমন কিছু যে হতে পারে”

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img