২ মার্চ ২০২৪, শনিবার

সুরঙ্গা লাকমালের ৫ উইকেট, রাকিম কর্নওয়ালের প্রতিরোধ

- Advertisement -

লাকমালের ৫ উইকেট নেয়ার পর স্বাভাবিকভাবে এগিয়ে থাকার কথা ছিল শ্রীলঙ্কার। কিন্তু দিনের সূর্য অস্ত যাওয়ার আগ পর্যন্ত সব আলো নিজের দিকে কেড়ে নিলেন রাকিম কর্নওয়াল। শরীরে যেমন ভারী, পারফর্ম্যান্সেও ভারটা কম নয়। ব্যাটে-বলে নিজের অবস্থার জানান দিয়েছেন বাংলাদেশের বিপক্ষ সিরিজেই। ধারাবাহিকতা ধরে রেখেছেন ঘরের মাঠেও। শ্রীলঙ্কা অলআউট হয়েছিল ১৬৯ রানে। কাছাকাছি জায়গাতেই ওয়েস্ট ইন্ডিজকে অলআউট করার চেষ্টা করেছে লঙ্কান বোলাররা। অনেকটা সফলও হয়েছিল। ১৭১ রানে ৭  উইকেট হারানোর পর উইন্ডিজদের ইনিংস খুব দূরে যাওয়ার কথা নয়, কিন্তু বাইশগজে দাড়িয়ে যান বিশালদেহী রাকিম কর্নওয়াল। তাকে আর টলাতে পারেননি লাকমালসহ অন্য বোলাররা।

দ্বিতীয় দিন শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৮ উইকেটে ২৬৮ রান। ৯৯ রানের লিডে স্বাগতিকরা। ৬০ রানে কর্নওয়াল অপরাজিত আছেন। কর্নওয়াল যখন ক্রিজে আসেন তখন উইন্ডিজদের সংগ্রহ ৭ উইকেটে ১৭১, জশুয়া ১৭ রানে। খেলা তখন শেষ সেশনের। সেখান থেকে ৯০ রানের ঘুরে দাড়ানো পার্টনারশিপ। জশুয়াকে নিয়ে ড্রাইভিং সিটে বসে যান কর্নওয়াল। ইনিংসকে এগিয়ে নেয়ার পাশাপাশি রানের গতিটাও বেশ বাড়িয়ে নেয় এই জুটি। আগ্রাসী ব্যাট চালিয়েছেন কর্নওয়াল। ৬২ বলে পূর্ণ করেন হাফ সেঞ্চুরি। যার মধ্যে ছিলো ৮টা চার এবং দুটা ছক্কাও। অপর সাইডে রক্ষণাত্মক খেলেছেন জশুয়া, ১২৪ বলে ৪৬ রান করেন। কেমার রোচের সঙ্গে দিনটা শেষ করেছেন কর্নওয়াল। কর্নওয়াল-জশুয়া জুটিতে আড়াইশো ছাড়ানো উইন্ডিজরা বড় লিডের সম্ভাবনাও তৈরী করেছে।

এদিকে- স্বাগতিকদের দিনের শুরুটা হয়েছিল বিনা উইকেটে ১৩ রান নিয়ে। প্রথম দুই সেশন লঙ্কান গতি স্টার লাকমালকে সামলাতেই হিমশিম খেতে হয় ক্যারিবিয়ানদের। দ্বিতীয় দিন কোন রান যোগ না করেই আউট হন ব্র্যাথওয়েট। বনার এবং মেয়ার্সের সঙ্গে দুটা পার্টনারশিপ হয় ক্যাম্পবেলের। কিন্তু লাকমালের গতির কাছে বারবার পরাস্ত হয়েছেন ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা। ক্যাম্পবেল ৪২ ও মেয়ার্স জমা করেন ৪৫ রান। একটা উইকেট চামিরার অন্যটা লাকামলের। লাকমাল শুরু করেছিলেন অধিনায়ক ব্র্যাথওয়েটকে দিয়ে, এই পেসার ৫ম উইকেট পূর্ণ করেন আলজারি জোসেপকে তুলে নিয়ে । ক্যারিয়ারে চতুর্থবারের মতো ৫ উইকেট নেয়ার কৃতিত্ব লাকমালের।

তবে ৫ উইকেট নিয়েও লাকমালের আক্ষেপ থাকলো দিন শেষে। কর্নওয়াল হয়ে থাকলেন সেই আক্ষেপের নাম।

স্কোর:

শ্রীলঙ্কা ১৬৯ এবং ওয়েস্ট ইন্ডিজ ২৬৮/৮ ( কর্নওয়াল ৬০*, মেয়ার্স ৪৫, ক্যাম্পবেল ৪২)

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img