৬ অক্টোবর ২০২২, বৃহস্পতিবার

স্পোর্টসম্যানশিপ দেখাতে গিয়ে বিপাকে রুটের দল

- Advertisement -

ক্রিকেটকে বলা হয় জেন্টেলম্যানস গেইম, তাই মাঝেমধ্যে এই খেলায় এমনসব ঘটনা ঘটে যা একদমই পেশাদারিত্বের পরিপন্থী। এই যেমন গেল শনিবার ইংল্যান্ডের ভাইটালিটি টি-টোয়েন্টি ব্লাস্টের ঘটনা, রান নিতে গিয়ে উইকেটের মাঝেই পড়ে গিয়েছিলেন ব্যাটসম্যান, বোলিং টিম স্পোর্টসম্যানশিপ দেখিয়ে নিশ্চিত রান আউটের সুযোগ পেয়েও তাকে আউট করেনি। পরবর্তীতে সেই ব্যাটসম্যানই জিতিয়ে দিয়েছেন ম্যাচ।

ওল্ড ট্রাফোর্ডে ল্যাঙ্কাশায়ারের মুখোমুখি হয়েছিল ইয়র্কশায়ার। ঘটনা অবশ্য ল্যাঙ্কাশায়ার ইনিংসের। ১২৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে যখন ৬৪ রানে ৫ উইকেট হারিয়েছিল ল্যাঙ্কাশায়ার। ব্যাটিংয়ে থাকা ওয়েলস ১ রান নিতে নেওয়ার চেষ্টায় ছিলেন, নন স্ট্রাইকে থাকা ক্রফট উইকেটের মাঝে গিয়ে পড়ে যান। মনে হচ্ছিল, হ্যামস্ট্রিংয়ের চোট। সেটা ভেবেই হয়তো ক্রফটকে রান আউট করেনি রুটের ল্যাঙ্কাশায়ার। কিন্তু কিছুক্ষণ পরই উঠে যান ক্রফট খেলেন ম্যাচ জেতানো ২৬ রানের ইনিংস।

ল্যাঙ্কাশায়ার এমন মহানুভতা কোনো ভাবেই মেনে নিতে পারছেন না ইংলিশ সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকর মার্ক বুচার।

‘মাঝামাঝি গিয়ে ক্রফট রান নেওয়ার ভাবনা বদলে ফেলে, সেই কারণেই সে পড়ে যায়। এটা তো ইয়র্কশায়ারের দেখার ব্যাপার না যে ক্রফটের পা ভেঙে গেছে নাকি পিছলে গেছে। তাকে রান আউট করার পর পরিস্থিতি দেখো।‘

পেশাদারিত্বের জায়গা থেকে দেখলে বুচারের ভাবনার সাথে দ্বিমত করার সুযোগ কম। তবে ক্রিকেটের স্পিরিট বিবেচনায় ইয়র্কশায়ারের চেয়ে ক্রফটের ভুলটাই বরং বেশি।

রুট নিজের সিদ্ধান্তে  কোনো ভুল দেখছেন না। প্রথমিকভাবে ক্রাফটের গুরুতরই মনে হচ্ছিল, এমনকি ক্রাফটের দোষ দিতেও তিনি রাজি নন।

‘এটাকে খুব গুরুতরই মনে হচ্ছিল। স্বস্তি যে তেমন কিছুই হয়নি। আমি জানি এই ব্যাপারে হয়তো অনেক মত থাকবে, অনেকে অনেকভাবে বিষয়টাকে দেখবে’

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img