২১ জুলাই ২০২৪, রবিবার

‘হতেও পারে আমাদের এই মিলনমেলাই এক ইতিহাস’

- Advertisement -

মুম্বাইতে শচীন যেদিন বিদায় বলেছিলেন, শচীনের খুব কাছের না হয়েও; শচীনকে খুব বেশি পছন্দ না করা মানুষটাও সেদিন নিজের অজান্তেই হয়তো চোখ মুছেছিলো! জাগতিক নিয়মে বিদায় বলতে হয় সবাইকে; হোক সে তারকা কিংবা সাধারণ। ক্রিকেট যাদের জন্য অনিন্দ্য সুন্দর, যারা ক্রিকেটের অনিন্দ্য সুন্দর রাজকুমার হয়েও সময়ের আবর্তনে বিদায় বলেছেন, তাদের নিয়ে সাধারণের আফসোস, যদি আরেকটা বার মাঠে দেখা যেত!

প্রায় সব স্বপ্নই নাকি কোনো না কোনোভাবে পূরণ হয়। রোড সেফটি ক্রিকেট টুর্নামেন্ট, যেখানে মাঠে নামবেন অনেকের শৈশবজুড়ে থাকা, ক্রিকেট ফ্যান্টাসিতে বুঁদ করে রাখা তারকারা। অন্যান্য দলগুলোকে আলোচনার বাইরে রেখে তাকানো যেতে পারে ভারতের দিকে। কে আছে বলার থেকে বলা যেতে পারে, কে নেই। শচীন-শেওয়াগ, আগের মতোই ওপেনিংয়ে, আছেন যুবরাজ সিং; পাঠানদের দুই ভাই; ফিল্ডিংয়ে মোহাম্মদ কাইফ; আপনি স্বপ্ন দেখছেন না, রোড সেফটি টুর্নামেন্ট শুরু পাঁচই মার্চ।

টুর্নামেন্ট শুরু বাংলাদেশ-ভারত ম্যাচ দিয়ে। প্রায় সতের বছর আগে ভারতকে প্রথম হারিয়েছিল বাংলাদেশ। সেই ম্যাচের বাংলাদেশ একাদশের ছয়জন এবং ভারতীয় একাদশের চারজন আছেন রোড সেফটি টুর্নামেন্টে, দুই দলের স্কোয়াডে। মোহাস্মদ রফিককে কতোদিন আপনি শচিনের বিপক্ষে বল করতে দেখেন না, মনে পরে? কিংবা যুবরাজের বিপক্ষে, উইকেটের পেছনে খালেদ মাসুদ পাইলট। আমাদের-আপনাদের স্বাপ্নের নায়কেরা আবার মাঠে ফিরছে; আপনি রোমাঞ্চিত হচ্ছেন-তো?

কেভিন পিটারসেন, আধুনিক ক্রিকেটে যাদের অবদান আপনি অস্বীকার করতে পারবেন না, তাদের অন্যতম। ইংল্যান্ড লিজেন্ডসের অধিনায়ক। ক্যারিবিয়ান বরপুত্র লারাও খেলবেন এই চ্যারিটি টুর্নামেন্ট। এই প্রতিবেদন লেখার সময়  কি-বোর্ডের প্রতিটা শব্দ যেন ছড়াচ্ছে রোমাঞ্চ। টাইম-ট্রাভেল নামক কোনো যান যেন নিয়ে যাচ্ছে কয়েক দশক আগে।

হতেও পারে, আমাদের এই মিলনমেলা এক ইতিহাস, ক্রিকেটের এই মিলনমেলা ইতিহাস হোক বা না হোক; অনেক বছর পেরিয়ে ক্রিকেটের আকাশে আমাদের হারিয়ে যাওয়া তাঁরাদের ফিরে আসা, হ্যালির ধূমকেতুর চেয়েও উজ্জ্বলতর, হয়তো। মনে হচ্ছে খুব কাছে, ছুঁয়ে দেখা যাবে, কোনো টংয়ের দোকানে একসাথে বসে আড্ডা হচ্ছে; আপনি লারার কাভার ডাইভ নিয়ে কথা বলছেন, হাতে চায়ের কাপ। কল্পনার চেয়ে সুন্দর আর কিছুই হতে পারে না।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img