৬ অক্টোবর ২০২২, বৃহস্পতিবার

জেসুসের গোলে সিটির জয়; ব্রুনোর পেনাল্টি মিসে ইউনাইটেডের হার

- Advertisement -

ইংলিশ প্রিমিয়ার লিগে শনিবার ম্যানচেস্টারের দুই নগর প্রতিদ্বন্দীর কাটল দু’রকম দিন। গ্যাব্রিয়েল জেসুসের গোলে চেলসির বিপক্ষে স্ট্যামফোর্ড ব্রিজে ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে ম্যানচেস্টার সিটি। কিন্তু অ্যাস্টন ভিলার বিপক্ষে ঘরের মাঠ ওল্ড ট্রাফোর্ডে ১-০ গোলে হেরে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড। শেষ মুহুর্তে ব্রুনো ফের্নান্দেজ পেনাল্টি মিস করায় ড্র করার আশাও শেষ হয়ে যায় রেড ডেভিলদের।

মে মাসে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের পর এই প্রথম মুখোমুখি হয়েছিলো থমাস তুখেলের চেলসি ও পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। এই মৌসুমে দুর্দান্ত ফর্মেও আছে দুইদল; ফুটবলপ্রেমীরা তাই অপেক্ষা করছিল জমজমাট এক লড়াইয়ের।

স্ট্যামফোর্ড ব্রিজে শুরু থেকেই রক্ষণাত্মক ও প্রতি-আক্রমণমূলক কৌশলে খেলতে থাকে চেলসি। সেই তুলনায় ম্যানসিটি ছিল শুরু থেকেই ছিল আক্রমণাত্মক মেজাজে। কেভিন ডিব্রুইনা-জেসুসরা কয়েকবার অল্পের জন্য গোলবঞ্চিত হন। প্রথমার্ধ কাটে গোলশূন্য।

দ্বিতীয়ার্ধের ৫৩ মিনিটে ডি বক্সের ভেতর বল দখলের লড়াইয়ে চেলসির তিনজন ডিফেন্ডারকে একাই হারিয়ে দুর্দান্ত গোলে ম্যানসিটিক এগিয়ে দেন গ্যাব্রিয়েল জেসুস। তাঁর সেই গোলেই চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের সেই হারের প্রতিশোধ নেওয়া নিশ্চিত হয় ম্যানচেস্টার সিটির। এই জয়ের ফলে একটি রেকর্ডেরও অধিকারী হলেন সিটি বস গার্দিওলা। ২২১ জয় নিয়ে ম্যানচেস্টার সিটির ইতিহাসের সর্বাধিক ম্যাচ জেতানো কোচ এখন এই স্প্যানিশ।

ম্যানসিটি যখন লন্ডনে চেলসির ওপর দাপট দেখাচ্ছিলো তখন ওল্ড ট্রাফোর্ডে অ্যাস্টন ভিলার সাথে একটি গোল পেতেই রীতিমত সংগ্রাম করছিলো ম্যানচেস্টার ইউনাইটেড। গোটা ম্যাচে ২৮টি শট নিয়েও ভিলার জালে একটি বলও ঢোকাতে পারেনি ওলে গুনার সুলশারের শিষ্যরা। ক্রিশ্চিয়ানো রোনালদোও এদিন হতে পারেননি তাঁর দলের রক্ষাকর্তা। অবশ্য মেসন গ্রিনউড বেশ ক’বার তাঁকে বল পাস না করে নিজেই শুট করে নষ্ট করেছেন কিছু সুযোগ। তবে ইউনাইটেডের মূল প্রতিপক্ষ এইম্যাচে ছিলেন  এমিলিয়ানো মার্তিনেজ। ২টি ক্লিয়ারেন্স ও ৪টি সেইভ করে চীনের প্রাচীর হয়ে গিয়েছিলেন ভিলার আর্জেন্টাইন গোলকিপার।

Image
রোনালদোও হতে পারেননি ইউনাইটেডের ‘হিরো’

গোল পাওয়ার আকুতির পাশাপাশি চোট-সমস্যার সাথেও যুঝতে হয়েছে ইউনাইটেডকে। প্রথমার্ধের ৩৪ মিনিটের সময় চোট পেয়ে মাঠ ছাড়েন লেফট উইংব্যাক ও দলের অন্যতম প্রধান খেলোয়াড় লুক শ’; দ্বিতীয়ার্ধের ৬৬ মিনিটে জন ম্যাগিনের ফাউলে চোটে পড়ে মাঠের বাইরে চলে যান অধিনায়ক হ্যারি ম্যাগুইয়ার।

Image
ব্রুনো ফের্নান্দেজ পেনাল্টি মিস করলেন

৮৮ মিনিটে কর্নার থেকে হেড করে অ্যাস্টন ভিলাকে এগিয়ে দেন সেন্টারব্যাক কোর্টনি হউস। অতিরিক্ত সময়ে হ্যান্ডবল করে ডুবন্ত ইউনাইটেডের জন্য খড়কুটো সেই হউসই আবার বাড়িয়ে দিয়েছিলেন অবশ্য; পেনাল্টি পেয়ে যায় ইউনাইটেড। কিন্তু ভাগ্যদেবী সম্ভবত মুখই ফিরিয়ে নিয়েছিলেন ইউনাইটেডের দিক থেকে আজ; নয়তো ব্রুনো ফের্নান্দেজ কখনো পেনাল্টি মিস করবেন, এটাও সম্ভব?

১-০ গোলে ওল্ড ট্রাফোর্ডে ইউনাইটেডকে লজ্জার হার উপহার দিয়ে তিন পয়েন্ট নিয়ে ফেরে অ্যাস্টন ভিলা। এই হারে পয়েন্ট টেবিলের চার নম্বরে নেমে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড।

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img