NCC Bank
- Advertisement -NCC Bank
১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার

২০৩০ ফুটবল বিশ্বকাপের আয়োজক হতে চায় ইংল্যান্ড-আয়ারল্যান্ড

- Advertisement -

ফুটবল বিশ্বকাপের শত বছর পূর্তি হবে ২০৩০ সালে। শতবর্ষী ওই আসরের আয়োজক কেনা হতে চায়। ইতিমধ্যেই ঘোষণা দিয়ে রেখেছে আর্জেন্টিনা, প্যারাগুয়ে, উরুগুয়ে এবং চিলি এই চারটি দক্ষিণ আমেরিকার দেশ যৌথ আয়োজক হতে চায়। তাছাড়া মরক্কো এবং স্পেন-পর্তুগালও শতবছরের আয়োজনকে রাঙ্গাতে আয়োজক হওয়ার  বিডে অংশ নিবে বলে দিবে ঘোষণা দিয়েছে। এবার নতুন করে যৌথ আয়োজনের ইচ্ছা প্রকাশ করেছে ইংল্যান্ড, আয়ারল্যান্ড, নর্দান আয়ারাল্যান্ড, স্কটল্যান্ড এবং ওয়েলস। তাদেরকে সবধরনে সহযোগিতার ঘোষণা দিয়েছেন ইংল্যান্ডের প্রধানমন্ত্রী বরিস জনসন।

এর আয়োজক নির্ধারিত হবে ২০২৪ সালে। তবে ২০২২ সালে আয়োজক দেশ নির্বাচনের প্রক্রিয়া শুরু করে দেবে ফিফা। সংবাদ মাধ্যমকে বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন –

২০৩০ সালে ফুটবল আমাদের দেশে ফিরিয়ে আনার জন্য আমরা অধীর আগ্রহে অপক্ষো করছি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি এটাই সঠিক জায়গা। ইংল্যান্ড হলো হোম অব ফুটবল এবং ফুটবলকে এখানে ফিরিয়ে আনার এটাই সঠিক সময়। আর সবকিছু ঠিক থাকলে দেশের জন্যও এটা অনেক বড় একটি সুযোগ হবে।

১৯৬৬ সালে একমাত্র বিশ্বকাপের আয়োজন করেছিল ইংল্যান্ড। ঐ আসরেই একমাত্র শিরোপাটি জিতেছিল ইংলিশরা। ১৯৩০ সালে বিশ্বকাপের প্রথম আসর বসেছিল উরুগুয়েতে। ২০২২ সালে এককভাবে আয়োজন করতে যাচ্ছে কাতার। আর পরবর্তী আসরের যৌথ আয়োজক যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img