১ ডিসেম্বর ২০২২, বৃহস্পতিবার

২১ টাইব্রেকারে ইউরোপার শিরোপা জিতলো ভিয়ারিয়াল

- Advertisement -

ইউয়েফা ইউরোপা লিগের রোমাঞ্চকর ফাইনালে নির্ধারিত ও অতিরিক্ত সময় ১-১ গোলে ড্র ছিল। টাইব্রেকারে ম্যানচেস্টার ইউনাইটেডকে ১১-১০ ব্যবধানে হারিয়ে ইউরোপা লিগের শিরোপা জিতলো স্প্যানিশ ক্লাব ভিয়ারিয়াল। ক্লাবটির ৯৮ বছরের ইতিহাসে এটাই প্রথম বড় কোন শিরোপা।

ছবি: ইন্টারনেট

পোল্যান্ডর গোদেনস্কের স্টাদিও মিয়েস্কিতে ফাইনালের মঞ্চে যেনো এক মহাকাব্যের সূচনা হলো। এর আগের চার দেখায় দুই দলের কেউই জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি। প্রথমবারের মতো জয়ী দল ইয়েলো সাবমেরিনরা আর এতেই ইউরোপা লিগের শিরোপা।

ম্যাচের ২৯ মিনিটে ভিয়ারিয়ালকে এগিয়ে দেন জেরার্ড মোরেনো। এই গোলে এবারের মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে নিজের ৩০ গোল পূর্ণ করেন স্প্যানিশ ফরওয়ার্ড। ম্যাচের প্রধমার্ধে হল একটাই। বিরতি থেকে ফিরে ৫৫ মিনিটে রেড ডেভিলদের সমতায় ফেরায় এডিনসন কাভানি। যা ছিল সবশেষ ১১ ম্যাচে কাভানির ১০ নম্বর গোল।

ছবি: টুইটার

৯০ মিনিটের খেলা ১-১ গোলে শেষ হলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে, সেখানেও দুই দল গোল করতে ব্যর্থ হলে টাইব্রেকার। দুই দলের প্রথম ১০ শটের সবগুলোই ছিল গোল, ১১তম শট নিতে আসেন দুই গোলকিপার। ভিয়ারিয়ালের জেরোনিমো রুলি গোল করলে ম্যানচেস্টার ইউনাইটেডকে ম্যাচে টিকিয়ে রাখার দায়িত্ব পরে দাভিদ দে হেয়ার ওপর। নিজের ডান দিকে শট নেন দে হেয়া, গোলপোস্টের বামদিকে ঝাঁপিয়ে সেই শট ঠেকিয়ে দেন রুলি, ম্যাচ জিতে ইউরোপা কাপ নিশ্চিত করে ভিয়ারিয়াল।

ছবি: ইন্টারনেট

 

পুরো ম্যাচে ম্যান ইউর বল দখলে ছিলো ৬২ শতাংশ, অন টার্গেট শট মোটে দুইটা। আর ভিয়ারিয়ালের নেয়া একমাত্র অনটার্গেট শটটাই ছিল গোল।

ছবি: ইন্টারনেট

এ জয়ে ভিয়ারিয়ালের প্রথম শিরোপা অর্জনের পাশাপাশি তাদের কোচ উনাই এমেরিও গড়েন ইতিহাস। প্রথম কোচ হিসেবে চতুর্থবারের মতো জিতলেন ইউরোপা লিগের শিরোপা। এরআগে তিনবার এই শিরোপা জিতেছিলেন সেভিয়ার কোচ হয়ে; ২০১৪, ২০১৫ ও ২০১৬ সালে।

এবারের ইউরোপা লিগের রানার্সআপ ম্যানচেস্টার ইউনাইটেডের যেনো শিরোপা খড়া কাটছেই না। ২০১৭ সালে ইউরোপা লিগ জিতেই সবশেষ শিরোপা ঘরে তুলে ওলে গানার সুলশারের দল।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img