২২ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার

৩৪ বছর পর কোপা দেল’রে জিতলো রিয়াল সোসিয়েদাদ

- Advertisement -

স্প্যানিশ কোপা দেল রে টুর্নামেন্টে সবচেয়ে সফল দল বার্সেলোনা, ৩০ বার চ্যাম্পিয়ন হয়েছে। ২৩ বার শিরোপা জিতে তারপরই আছে আথলেতিক বিলবাও। কিন্তু তাদের সবশেষ শিরোপা ৩৭ বছর আগে। সেই অপেক্ষা আরো বাড়ালো এবার রিয়াল সোসিয়েদাদ। ২০১৯-২০ আসরের ফাইনালে বিলবাওকে ১-০ গোলে হারিয়ে ৩৪ বছর পর বড় কোন টুর্নামেন্টের শিরোপা জিতেছে স্প্যানিশ ক্লাবটি।

ম্যাচটি হওয়ার কথা ছিল গেল বছর। কিন্তু করোনায় পিছিয়ে পড়ে ফাইনাল ম্যাচের সূচি। সেভিয়ার মাঠ লা কারতুহাতে বিলবাওকে শুরু থেকেই চাপে রাখে সোসিয়েদাদ বল দখল এবং আক্রমণে। যদিও পুরো ম্যাচে ৫৭ ভাগ সময় বল দখলে রেখে গোলপোস্টে মাত্র একটা শট লক্ষ্যে রাখতে পেরেছিলো সোসিয়েদাদ। প্রথমার্ধে বলার মতো সোসিয়েদাদের আক্রমণ ছিল ৩৩ মিনিটে মার্তিনেসের জোরালো শট দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন গোলরক্ষক আলেক্স রেমিরো।

দু’দলের অ্যাটাক-কাউন্টার অ্যাটাকের মধ্যে সীমাবদ্ধ ছিল প্রথমার্ধ। গোলশূন্যতেই শেষ হয়। ৫৮ মিনিটে ম্যাচে কিছুটা সময় উত্তেজনা ছড়ায়, যার রেশ ছিল প্রায় পাঁচ মিনিট। ডি-বক্সে প্রতিপক্ষের ফরোয়ার্ড পোর্তুকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন স্প্যানিশ ডিফেন্ডার মার্তিনেস। পরে ভিএআরের সাহায্যে হলুদ কার্ড দেখান রেফারি। পেনাল্টি পায় সোসিয়েদাদ। তা থেকেই পার্থক্য গড়ে দেন সোসিয়েদাদ অধিনায়ক মিকেল ওইয়ারসাবাল।

ওই এক গোলই সোসিয়েদাদকে শিরোপা এনে দিয়েছে ১৯৮৭ সালের পর। তবে বিলবাওয়ের অপেক্ষা ঘুচানোর সুযোগ রয়েছে দু’সপ্তাহ পরই। ২০২০-২১ আসরের ফাইনালে ১৭ এপ্রিল বার্সেলোনার মুখোমুখি হবে আথলেতিক বিলবাও।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img