১ মার্চ ২০২৪, শুক্রবার

৩ ম্যাচে তিন অধিনায়ক; জিম্বাবুয়ের সাথে যেখানে মিলে যায় বাংলাদেশ!

- Advertisement -

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে জিম্বাবুয়ের নেতৃত্বে ছিলেন সিকান্দার রাজা, সেই ম্যাচে শৃংখলাভঙ্গের কারণে ডি মেরিট পয়েন্ট যুক্ত হয় রাজার খাতায়; ফলে জিম্বাবিয়ান অলরাউন্ডার দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হন।

পরের ম্যাচে দলটার অধিনায়ক ছিলেন শন উইলিয়ামস, ম্যাচ চলাকালীনই ইনজুরিতে পড়েন অভিজ্ঞ এই ক্রিকেটার! শেষ ম্যাচে নেতৃত্ব দেন রায়ান বার্ল, যিনি কিনা দ্বিতীয় টি-টোয়েন্টিতে উইলিয়ামস উঠে যাওয়ার পর মাঠ সামলেছিলেন! ফলে টানা তিন ম্যাচ, আফ্রিকার দেশটি মাঠে নামে তিনজন ভিন্ন অধিনায়কের নেতৃত্বে। তিন ম্যাচে তিনজন ভিন্ন ভিন্ন অধিনায়ক একটা নির্দিষ্ট দলকে নেতৃত্ব দিয়েছেন; এমন ঘটনা আর কবে ঘটেছিল?

একই সিরিজের টানা তিন ম্যাচে এমন ঘটনা বিরল, কিন্তু টানা তিন ম্যাচে তিনজন ভিন্ন অধিনায়কের নেতৃত্ব দেওয়ার ঘটনা আছে; বাংলাদেশের ক্ষেত্রেই আছে। সেটাও গত বছর অর্থাৎ ২০২২ সালের ঘটনা।

গত বছরের জুলাই-আগষ্টের ঘটনা। জিম্বাবুয়ে সফরের টি-টোয়েন্টি দল থেকে নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে বিশ্রামের নামে বাদ দেওয়া হয়, তাঁর জায়গায় ক্যাপ্টেন্সি করেন নুরুল হাসান সোহান। সোহানের অধীনে প্রথম ম্যাচে টাইগাররা হেরে যায়, দ্বিতীয় ম্যাচ জেতে। সেই ম্যাচে উইকেট কিপিং করা অবস্থায় পেসার হাসান মাহমুদের একটি বল ধরতে গিয়ে আঙুলে চোট পান সোহান, যা তাঁকে তৃতীয় টি-টোয়েন্টির পাশাপাশি ছিটকে দেয় পুরো ওয়ানডে সিরিজ থেকেই; পরবর্তীতে এশিয়া কাপও মিস করেন।

তৃতীয় ম্যাচে ক্যাপ্টেন্সি করেন মোসাদ্দেক হোসেন সৈকত, সেই ম্যাচে হেরে ২-১ ব্যবধানে সিরিজ হারায় টাইগাররা। ঐ সিরিজের পর অধিনায়কত্ব থেকে রিয়াদকে অব্যাহতি দেওয়া হয়; যে সিদ্ধান্ত বলা যায় নেওয়াই ছিল, খালি আনুষ্ঠানিকতার অপেক্ষা করতে হয়েছে! নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব পান সাকিব আল হাসান, যার প্রথম অ্যাসাইনমেন্ট ছিল এশিয়া কাপ, আফগানিস্তানের বিপক্ষে।

ফলে টানা তিন ম্যাচ ভিন্ন ভিন্ন তিনজন অধিনায়কের অধীনে খেলে বাংলাদেশ, এবার জিম্বাবুয়েও সেটাই করলো। এবং বারবার অধিনায়ক পরিবর্তন হলে বা করতে বাধ্য হলে যা হয় সেটাই হয়েছে, প্রথম ম্যাচ জিতে এগিয়ে থেকেও জিম্বাবুয়ে ২-১ ব্যবধানে আয়ারল্যান্ডের কাছে সিরিজ খুঁইয়েছে!

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img