২৭ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার

৪১ বছর পর অলিম্পিক হকিতে পদক ভারতের; শুভেচ্ছা জানিয়েছেন ক্রিকেটাররাও

- Advertisement -

বৃহস্পতিবার ৪১ বছর পর অলিম্পিক হকি থেকে পদক জিতেছে ভারত। তৃতীয় স্থান নির্ধারণী খেলায় জার্মানির বিপক্ষে পুরো ম্যাচে গোল হয়েছে ৯টি, ৫-৪ গোলে জয় ভারতের। দুই গোলে পিছিয়ে থেকেও দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটানো ভারতীয় হকি দলের ঐতিহাসিক জয়ে মুগ্ধ পুরো দেশ। এর আগে সেমিফাইনালে বেলজিয়ামের কাছে হেরে যায় ভারত।

 

ম্যাচের শুরুতেই ১ গোলে পিছিয়ে যায় ভারত। প্রথম কোয়ার্টারে ০-১ গোলে পিছিয়ে থেকে দ্বিতীয় কোয়ার্টার শুরু করে ভারত। শুরুতেই সিমরনজিৎয়ের গোল। জার্মানি লিড নিলেও ভেঙ্গে পড়েনি ভারতীয়রা। এক সময় ১-৩ গোলে পিছিয়ে থাকলেও দ্বিতীয় কোয়ার্টারেই দুই গোল শোধ করে ম্যাচে ফেরেন মনপ্রীতরা।  দ্বিতীয় কোয়ার্টারে দুই দল মিলিয়ে করে পাঁচটি গোল। তৃতীয় কোয়ার্টারের শুরুতেই পেনাল্টি পায় ভারত। গোল করতে ভুল করেননি রূপিন্দর পাল সিংহ। ম্যাচে প্রথমবারের মতো এগিয়ে যায় ভারত। কিছুক্ষণের মধ্যেই সেই লিড বাড়িয়ে নেয় তারা। জার্মানির বিরুদ্ধে ৫-৩ গোলে এগিয়ে থেকে তৃতীয় কোয়ার্টার শেষ করে মনপ্রীতরা।

চতুর্থ কোয়ার্টারে গোল শোধ করতে মরিয়া হয়ে উঠে জার্মানি।  দুর্দান্ত রক্ষণভাগে একের পর এক পেনাল্টি কর্নারও আটকে দেয় ভারত। তবে শেষ মুহূর্তে একটি গোল শোধ করতে সক্ষম হয় জার্মানরা। এই জয়ের মধ্য দিয়ে দীর্ঘ ৪১ বছর পর অলিম্পিকের হকিতে কোনো পদক জিতলো ভারত। ১৯৮০ সালে অলিম্পিক হকিতে স্বর্ণ জিতেছিল ভারত।

ভারতীয় হকি দলের এই অর্জনে আনন্দে ভাসছে পুরো দেশ, টুইট করে খেলোয়াড়দের শুভেচ্ছা জানিয়েছে ক্রিকেটাররাও। ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন ভারতীয় হকি দলের সাথে সম্পৃক্ত সকলকেই। ভিভিএস লক্ষণ টুইট করে জানিয়েছেন ২ গোলে পিছিয়ে থেকেও ভারতের লড়াই করে জয় ছিনিয়ে নেয়ার গল্প। শেওয়াগ তার টুইটের মধ্য দিয়ে চেষ্টা করেছেন তার সুখানুভুতি ব্যক্ত করার।

 

ভারতীয় দলকে শুভেচ্ছা জানাতে গিয়ে বিতর্কের জন্ম দিয়েছেন ভারতের বিশ্বকাপজয়ী সাবেক ওপেনার ব্যাটসম্যান গৌতম গম্ভীর। তিনি নিজের অনুভুতি প্রকাশ করতে গিয়ে বলেছেন, “১৯৮৩, ২০০৭ বা ২০১১-কে ভুলে যাও, হকির এই পদকজয় যে কোন বিশ্বকাপ জয়ের থেকে অনেক বড়।”

ভারতের সাবেক ওপেনার ওয়াশিম জাফর হকি দলের ১৬জন খেলোয়ারের নাম টুইট করে বলেছেন তাদের মনে রাখতে, বাচ্চাদের এই হকি দলের গল্প শোনাতে যাতে একটা নতুন জেনারেশন মানপ্রিতদের গল্প শোনে অনুপ্রানিত হতে পারে। ভেঙ্কাটেস প্রসাদ টুইট করে নতুন করে মনে করিয়ে দিয়েছেন চার দশক পরে হকিতে পদক জয়ের কথা। টুইট করেছে শিখর ধাওয়ান, শ্রেয়াস আইয়াররাও। শুভেচ্ছা জানিয়েছেন অলিম্পিকে পদক জয়ী ভারতীয় হকি দলকে।

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img