৩ মার্চ ২০২৪, রবিবার

৪৫ মিনিটের বিপদ কাটিয়ে ৪০ মিনিটের লাঞ্চে শ্রীলঙ্কা

- Advertisement -

শ্রীলংকা তাদের সবশেষ ২৮ টেস্টের একটাও ড্র করেনি। হার জিত সমান, ১৪টা করে। সেই হিসেবে বলা যায় লঙ্কানরা ইতিবাচক ক্রিকেট খেলে। সেই ইতিবাচক মানসিকতা বা ব্যাটিং বাংলাদেশের বিপক্ষে প্রথম ৪৫ মিনিটে দেখার সুযোগ মেলেনি, সময় আর পরিস্থিতির কারণেই। বাংলাদেশের বোলাররাও শ্রীলঙ্কার দুই ওপেনারকে রান করার মতো যথেষ্ট বল দেননি।

সৌজন্য: বিসিবি ও শ্রীলংকা ক্রিকেট বোর্ড

ফলোআন এড়াতে করতে হবে ৩৪২ রান, সাড়ে ছয় সেশন ফিল্ডিং করে লাঞ্চ ব্রেকের আগে ৪৫ মিনিটের জন্য ব্যাট করতে নামা; এই চাপ নেহায়েত কম না!! শ্রীলঙ্কার দুই ওপেনার, অধিনায়ক দিমুথ করুনারত্নে আর লাহিরু থিরিমান্নে কিভাবে ইনিংস শুরু করেন সেটা নিয়ে আলাদা কৌতুহল ছিল। দেখার ছিলো,বাংলাদেশের পেসাররা কি গতিতে, কোন লেন্থে, কি পরিকল্পনায় বল করে। উইকেটের আর্দ্রতা ততক্ষণে প্রায় নি:শেষ, সুইং পেতে পেসারদের করতে হতো বাড়তি কিছু।

প্রথম চার ওভার করলেন আবু জায়েদ রাহী আর তাসকিন আহমেদ মিলে। চব্বিশ বলের একটাও লঙকার দুই ওপেনারকে যথেষ্ট ঝামেলায় ফেলার মতো ছিলো না। বোর্ডে রান থাকার কারণে তিন স্লিপ, গালি, পয়েন্ট নিয়ে বল করলেও  রাহীর বলে খুব বিষাক্ত কিছু ছিলো না। সে কারণে পঞ্চম ওভারেই রাহীর প্রান্তে ইবাদত হোসেনকে আনা হয় বোলিংয়ে। প্রথম ওভারেই টানা একশো চল্লিশ কিলোমিটারের ওপরে বা আশপাশে বল করে শ্রীলংকার দুই ওপেনারকে সমস্যায় না ফেললেও সমীহ আদায় করেছেন যা রাহী পারেননি। তাসকিনও পরে ভাল লাইন আর পেসে বল করেছেন, টানা তিন ওভার মেডেন নিয়েছেন। কয়েকবারই তাসকিনকে খেলতে গিয়ে অফস্ট্যাম্পের বাইরে বিট হয়েছেন লংকার ওপেনাররা। তাসকিনের বাউন্সরগুলোও ছিলো যথেষ্ট গতিময় এবং ব্যাটসম্যানের জন্য ভীতি জাগানিয়া। লাঞ্চের আগের ওভারে রীতিমতো এজ হয়েছে, এলবিডব্লিউ সিদ্ধান্তে উইকেটও পেয়েছিলেন যা রিভিউতে বাতিল হয়েছে। সবমিলে দারুণ বোলিং করেছেন তাসকিন।

সৌজন্য: বিসিবি ও শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড

যদিও ইবাদতকে এক ওভারে করিয়েই সরিয়ে নিয়েছেন মুমিনুল। ইবাদতের প্রান্ত থেকে বল করেছেন মেহেদী হাসান মিরাজ। অর্থ্যাৎ একটা প্রান্ত থেকে টানা তিন ওভার বল করেছেন তিন বোলার; রাহী, ইবাদত এবং মিরাজ। তাতে অবশ্য কাজের কাজটা হয়নি, উইকেট পরেনি। বিনা উইকেটে ১১ রান তুলে লাঞ্চে ব্রেকে গেছে শ্রীলঙ্কা।

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img