১ ডিসেম্বর ২০২২, বৃহস্পতিবার

৫ কোটি রুপি পুরস্কার ঘোষণা!

- Advertisement -

ক্রিকেটে খাদের কিনারা থেকে কিভাবে ঘুরে দাঁড়াতে হয় তা দেখিয়ে দিল ভারতীয় ক্রিকেট দল। টেস্ট ক্রিকেটের ঐতিহ্য এখনো টিকে আছে স্বমহিমায়। ব্রিসবেনে শুধু একটা ম্যাচই জিতেনি ভারত, জিতেছে টেস্ট ক্রিকেটও। টি-টোয়েন্টির ধামাকা যুগে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে আয়োজনে সবচেয়ে উপরেই থাকবে আইপিএলের নাম। কি নেই সেখানে, টাকার ঝনঝনানিতে সব তারকা ক্রিকেটাররা ছুঁটে আসেন এই টুর্নামেন্ট খেলতে। কিন্তু ক্রিকেটের অভিজাত ফর্ম্যাটটা ভুলে যাননি ভারতীয় ক্রিকেটাররা। ৩৬ এ অলআউট দিয়ে শুরু করা সিরিজটা কিভাবে জিতে নিল সেটা স্মরণীয় হয়ে থাকবে। ক্রিকেট ইতিহাসে জায়গা করে নিয়েছে এই ঐতিহাসিক সিরিজ।  তাইতো নেট দুনিয়ায় প্রশংসায় ভাসছেন ভারতীয় ক্রিকেটাররা, ভারতীয় ক্রিকেট দল।

যেই ব্রিসবেনে ভারতের ম্যাচ খেলা নিয়েই শংকা ছিল। আবার একাদশ সাজাতে হয়েছিল প্রথম সারির অনেককে ছাড়াই। শেষ ম্যাচের আগে চোটে জর্জরিত ছিল রাহানের ভারত। কিন্তু সেই ম্যাচে শুবমান গিল, ঋষভ পন্ত-ওয়াশিংটনরা লড়াইয়ের যে উদাহরণ তৈরী করেছে তাতে দেশটির সাবেক ক্রিকেটাররাসহ ক্রিকেট দুনিয়া অবাক-সামাজিক যোগাযোগ মাধ্যমে উত্তরসুরিদেরকে প্রশংসায় ভাসাচ্ছেন ভারতের সাবেকরা।

কিংবদন্তী ক্রিকেটার শচীন টেন্ডুলকার লিখেছেন– “প্রতিটি সেশনে আমরা আবিস্কার করেছি নতুন নতুন নায়ককে। প্রতিবার আমরা যখনই আঘাত পেয়েছি, নিজেদের সামলে উঠে দাঁড়িয়েছি। ভয়ডরহীন ক্রিকেট খেলার চেষ্টা করেছি শেষ পর্যন্ত। প্রতিটি চোট ও অনিশ্চয়তার সঙ্গে লড়াই করেছি বুক চিতিয়ে, সাহসিকতার সঙ্গে। ইতিহাসের সেরা সিরিজ জয় এটি। অভিনন্দন টিম ইন্ডিয়াকে”

 

সিরিজের প্রথম ম্যাচ খেলেই সন্তান সম্ভ্যবা স্ত্রী’র পাশে থাকতে দেশে ফিরে গিয়েছিলেন নিয়মিত অধিনায়ক ভিরাট কোহলি। অনেক সমালোচনাও হয়েছিল তাকে ঘিরে। কিন্তু নেতৃত্বের শূণ্যতা একটুও বুঝতে দেননি আজিঙ্কা রাহানে। দলকে সিরিজ জিতিয়েই দেশে ফিরছেন। সে জন্য কোহলি অনেকটা নির্ভার এটা ভেবে যে, ভারতীয় দলে এখন অনেক যোদ্ধা তৈরী নেতৃত্ব দেয়ার। কোহলি লিখেছেন- অ্যাডিলেইডে ৩৬ কান্ডের পর অনেকেই ধরে নিয়েছিল আমরা আর ঘুরে দাঁড়াতে পারবোনা। কিন্তু তা মিথ্যা প্রমাণিত করে ঘুরে দাঁড়ানোর উদাহরণ তৈরী করেছ তোমরা সিরিজের পুরো পথে। এমন কৃতিত্বের জন্য দলের সবাইকে শুভেচ্ছা এবং অভিনন্দন”

সিরিজ চলাকালিন অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন ভারতীয় ক্রিকেটের দাদা এবং বিসিসিআইয়ের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। কিন্তু সার্বক্ষণিক খোঁজ রেখেছিলেন সাবেক এই অধিনায়ক। জয়ের খুশিতে ক্রিকেটারদের জন্য ঘোষণা করেছেন ৫ কোটি রুপি অর্থ বোনাস।

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img