২৫ ফেব্রুয়ারি ২০২৪, রবিবার

৯ বছর পর আফ্রিকান কাপ অব নেশন্সের ফাইনালে আইভরি কোস্ট

- Advertisement -

অপেক্ষা আরো বাড়লো। ১৯৬৮ ও ১৯৭৪ আসরের চ্যাম্পিয়ন ডিআর কঙ্গো চতুর্থবারের মতো বিদায় নিল আফ্রিকান কাপ অব নেশন্সের সেমিফাইনাল থেকে। আইভরি কোস্টের কাছে তারা হেরেছে ১-০ গোলে। বেশ কিছু সুযোগ নষ্ট করা সেবাস্টিয়ান হলারের একমাত্র গোলই শেষ পর্যন্ত গড়ে দিয়েছে ব্যবধান। ফলে ১৯৯২ এবং ২০১৫ আসরের চ্যাম্পিয়নরা ৯ বছর পর আবারো ফাইনালে উঠল।

প্রতিপক্ষের মাঠে শুরুটা বেশ ভালোই করে ডিআর কঙ্গো। প্রথমার্ধের ১০ মিনিটেই সেড্রিক বাকাম্বু বল জালে পাঠালেও ফাউলের বাঁশি বাজান রেফারি। ফলে গোলবঞ্চিতই থাকতে হয় কঙ্গোকে। এরপর ম্যাচের ৪১ মিনিটে দারুণ সুযোগ পাওয়া হলার মাত্র ছয় গজ দূর থেকেও হেড লক্ষ্যে রাখতে পারেননি। দুই মিনিট পর ডি বক্সের মাথা থেকে ফঁক কেসিয়ের শট পোস্টে লাগলে আরো একটি নষ্ট হয় আইভরি কোস্টের।

ম্যাচের ৬০ মিনিটে ২০ গজ দূর থেকে গোলের চেষ্টা করেও ব্যর্থ হন মিডফিল্ডার কেসিয়ে। গোল ঠেকিয়ে দেন কঙ্গোর গোলরক্ষক লিওনেল এমপাসি। এর পাঁচ মিনিট পরেই অবশ্য কাঙ্ক্ষিত গোলের দেখা পায় কোত দি ভোয়ার। মাক্স গ্রাদেলের ক্রসে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে জালে বল জড়ান সেবাস্টিয়ান হলার। এবারের আসরে এটিই তার প্রথম গোল।

৬৮মিনিটে আরো একটি সুযোগ পেলেও হেডে লক্ষ্যভেদ করতে পারেননি বরুশিয়া ডর্টমুন্ডের এই ফরোয়ার্ড। ৭২ মিনিটেও ওয়ান-অন-ওয়ান পজিশন থেকে চিপ করে জাল খুঁজে নেওয়ার চেষ্টা করে বল মারেন বাইরে। ফলে পরপর দুটো সহজ সুযোগ নষ্ট হয় চনষ্ট হয়।

ম্যাচের শেষ পর্যায়ে একের পর এক আক্রমণে স্বাগতিকদের রক্ষণভাগের কঠিন পরীক্ষা নিলেও সমতায় ফিরতে পারেনি ডিআর কঙ্গো। ১২ ফেব্রুয়ারি রাত ২টায় নাইজেরিয়ার বিপক্ষে ঘরের মাঠে ফাইনাল খেলতে নামবে কোত দি ভোয়ার।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img