২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

অবশেষে চূড়ান্ত বিসিবির কেন্দ্রীয় চুক্তি

- Advertisement -

হচ্ছে হচ্ছে করেও কয়েক মাস ধরেই চুড়ান্ত হচ্ছিল না বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কেন্দ্রীয় চুক্তি। ২৯ আগস্ট সাংবাদিকদের মুখোমুখি হয়ে এবারের বোর্ড মিটিংয়েই তা চুড়ান্ত করার ঘোষণা দিয়েছিলেন বিসিবির অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান। বুধবার বোর্ড মিটিং শেষে সে সিদ্ধান্তই এসেছে, চুড়ান্ত হয়েছে কেন্দ্রীয় চুক্তি। টি-টোয়েন্টির কেন্দ্রীয় চুক্তিতে নেই তামিম ইকবাল, টেস্টের তালিকায় নেই জিম্বাবুয়ে সিরিজে অবসর নেওয়া মাহমুদউল্লাহ রিয়াদ।

বুধবার বাংলাদেশ ক্রিকেট দল মুখোমুখি হয়েছিল নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে। মাঠের লড়াই শুরু হওয়ার প্রায় ঘন্টা তিনেক আগেই নিজের অফিসিয়াল ফেসবুক পেইজে এক ভিডিও বার্তায় জানিয়েছেন টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তিনি। একইদিনে মিরপুরে বসেছে বিসিবির বোর্ড মিটিং। দুইয়ে দুইয়ে চারের অঙ্ক তখন অনেকেই মিলিয়ে ফেলেছেন, প্রায় দেড়বছর ধরে টি-টোয়েন্টি না খেলা তামিম বোধহয় ক্ষুদ্রতম ফরম্যাটের কেন্দ্রীয় চুক্তিতে থাকবেন না। দিনশেষে সেই আশঙ্কাই সত্যি হলো।

জুলাইয়ে জিম্বাবুয়ে সফর করে বাংলাদেশ। সেখানে প্রায় ১৭ মাস পর বাংলাদেশের টেস্ট দলে ফেরেন মাহমুদউল্লাহ রিয়াদ। একমাত্র ম্যাচে অপরাজিত ১৫০ রান করে অবসরের ঘোষণা দেন রিয়াদ। অবসরের ঘোষণাও ছিল রিয়াদময়-নির্লিপ্তভাবে। সেই ব্যাপারে এখনো কথা বলেননি রিয়াদ। তবে সাদা পোশাকের কেন্দ্রীয় চুক্তিতে রিয়াদের না থাকা হয়তো ধুলো জমে সেই কথাই খোলাশা করলো।

কেন্দ্রীয় চুক্তিতে আছেন মোট ২৪জন ক্রিকেটার। এরমধ্যে তিন ফরম্যাটের চুক্তিতেই আছেন ৫জন ক্রিকেটার। এই তালিকায় নতুন সংযোজন শরিফুল ইসলাম। অনুমিতভাবেই আছেন মুশফিকুর রহিম এবং সাকিব আল হাসান। লিটন দাশ এবং তাসকিন আহমেদের থাকাটাও স্বাভাবিক।

 

টেস্ট-ওয়ানডে, দুই ফরম্যাটের তালিকায় আছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল, মেহেদি হাসান মিরাজ এবং বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। টি-টোয়েন্টি-ওয়ানডে দুই ফরম্যাটের চুক্তিতে আছেন টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন এবং আফিফ হোসেন।

শুধুমাত্র টেস্টের চুক্তিতে আছেন টেস্ট অধিনায়ক মুমিনুল হক, নাজমুল হোসেন শান্ত। তাদের সঙ্গী টেস্ট তকমা পাওয়া দুই ওপেনার এবং দুই পেসার। সাইফ হাসান এবং সাদমান ইসলামের সঙ্গী ইবাদত হোসেন চৌধুরী এবং আবু জায়েদ রাহী।

জিম্বাবুয়ে সিরিজ দিয়ে তিন ফরম্যাটের দলে ফিরলেও কেন্দ্রীয় চুক্তিতে শুধু টি-টোয়েন্টিতেই জায়গা পেয়েছেন নুরুল হাসান সোহান। এই তালিকায় তার সঙ্গী তরুণ শামীম পাটোয়ারী, সৌম্য সরকার, মোহাম্মদ নাইম শেখ, শেখ মাহেদি হাসান এবং নাসুম আহমেদ। সব ফরম্যাটের চুক্তি থেকে বাদ পড়েছেন মোহাম্মদ মিঠুন, রুবেল হোসেনে এবং মোসাদ্দেক হোসেন। নিয়মিত টেস্ট দলের সঙ্গে থাকা ইয়াসির আলী রাব্বির জায়গাও হয়নি কেন্দ্রীয় চুক্তিতে।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img