২০ এপ্রিল ২০২৪, শনিবার

আইসল্যান্ডের জালে ‘নতুন’ জার্মানির চার গোল

- Advertisement -

২০২২ বিশ্বকাপের ইউরোপ অঞ্চলের বাছাইপর্বে গ্রুপ ‘জে’ এর ম্যাচে বুধবার আইসল্যান্ডকে ৪-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়ে জয়রথ অব্যাহত রেখেছে হানসি ফ্লিক এর অধীনে ‘নতুন’ জার্মানি। গ্রুপ ‘বি’ তে কসোভোর বিপক্ষে ২-০ গোলের জয় পেয়েছে স্পেন।

আইসল্যান্ডের ঘরের মাঠ ’লয়গারদালসভলুর’ স্টেডিয়ামে ৪-২-৩-১ ছকে মাঠে নামে জার্মানি। শুরু থেকেই গতি ও ছন্দের মিশেলে আক্রমনাত্মক ফুটবলের পসরা সাজায় হানসি ফ্লিকের দল। ম্যাচের ৪ মিনিটেই তারা পেয়ে যায় প্রথম গোলের দেখা। নিকলাস সুলার লং বলটা চেস্ট করে অ্যাটাকিং থার্ডে বাঁ প্রান্তে থাকা লেরয় সানের দিকে বাড়ান জোশুয়া কিমিখ। সানের ডিফেন্সচেরা পাসটাকে গোলে পরিণত করেন সার্জ গ্যানাব্রি। ২৪ মিনিটের সময় কিমিখের ফ্রি-কিকে মাথা ছুঁইয়ে ব্যবধান দ্বিগুণ করেন আন্টনিও রুডিগার।

প্রথমার্ধে আর গোল হয়নি; দ্বিতীয়ার্ধের শুরুতে বদলি হিসেবে নামা কাই হাভার্টজ সহজ সুযোগ মিস করেন। যদিও তাতে তেমন কোন সমস্যা হয়নি, দুই মিনিট পরই লেরয় সানের আগুনে শট থেকে ব্যবধান হয় ৩-০। গোটা ম্যাচে জার্মানি আইসল্যান্ডের গোলে শট নিয়েছে ২৩টি, তার বিপরীতে আইসল্যান্ড শট নিয়েছে মাত্র তিনটি। সানে-গ্যানাব্রি-ভার্নারদের আক্রমণ ঠেকাতেই ম্যাচ পার হয়ে গেছে তাদের। ৮৯ মিনিটে টিমো ভার্নারের গোল ঠুকে দেয় আইসল্যান্ডের কফিনে শেষ পেরেক।

ইউরো ব্যর্থতার পর জোয়াকিম লো দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন। তারপর থেকে সাবেক বায়ার্ন কোচ হানসি ফ্লিকের দিকনির্দেশনায় এই জার্মানি যেন মুক্তবিহঙ্গ হয়ে উড়ছে। সমর্থকদের মনও যেন বহুদিন পর পরিতৃপ্ত হচ্ছে খেলা দেখে। মার্চে নর্থ মেসিডোনিয়ার সাথে অঘটনের পর বাছাইপর্বে পরের তিনটি ম্যাচই দুর্দান্তভাবে জিতলো জার্মানি। এই তিন ম্যাচে তারা প্রতিপক্ষের জালে গোল দিয়েছে ১২টি, খায়নি একটিও।

গ্রুপ ‘বি’ এর ম্যাচে পুঁচকে কসোভোর সাথে ‘কষ্টসাধ্য’ জয়ই পেয়েছে স্পেন। ৭৩% বলের দখল রেখেও র‍্যাংকিংয়ে ১১৫ নম্বরে থাকা দলের বিপক্ষে ২-০ এর বেশি ব্যবধানে না জিততে পারাটা ‘ব্যর্থতা’ হিসেবেই হয়তো দেখবেন কোচ লুইস এনরিকে। স্পেনের পক্ষে গোলদুটি করেন পাবলো ফোরনালস ও ফেরান তোরেস। গোটা ম্যাচেই ঘরের মাঠে বেশ উজ্জীবিত ছিল কসোভো, দ্বিতীয়ার্ধে স্পেনের অ্যাটাকিং থার্ডে কিছু ভালো সুযোগও সৃষ্টি করে তারা। এই জয়ে গ্রুপ ‘বি’ তে নিজেদের শীর্ষস্থান ধরে রাখল স্পেন।

ইউরোপ অঞ্চলের বাছাইপর্বে দিনের অন্যান্য উল্লেখযোগ্য ম্যাচে ময়েস কিনের জোড়া গোলে ইতালি ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে লিথুয়ানিয়াকে, পোল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করেছে ইংল্যান্ড, বেলারুশকে ১-০ গোলে হারিয়েছে বেলজিয়াম, গ্রীস ২-১ গোলে হারিয়েছে সুইডেনকে।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img