২৯ মার্চ ২০২৪, শুক্রবার

ইতালির রেকর্ডের দিনে জিতেছে জার্মানি-স্পেন

- Advertisement -

একটানা ৩৫ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড নিয়ে সুইজারল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছিল ইতালি। ০-০ গোলে ড্র হলেও ঠিকই রেকর্ডের পাতায় নাম তুলেছে রবার্তো মানচিনির দল। ফুটবল ইতিহাসে একটানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড এখন আজ্জুরিদের দখলে। রোববার দিবাগত রাতে কাতার বিশ্বকাপের ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্বের অন্য ম্যাচগুলোতে হয়েছে গোলবন্যা। নিজ নিজ ম্যাচে জয় পেয়েছে জার্মানি,ইংল্যান্ড,স্পেনের মতো বড় দলগুলো।

গ্রুপ ‘জে’ তে সার্জ গ্যানেব্রির জোড়া গোলে আর্মেনিয়াকে ৬-০ ব্যবধানে হারিয়েছে জার্মানি। বায়ার্ন ফরোয়ার্ডের জোড়া গোল এসেছে ম্যাচের ১৫ মিনিটের মধ্যেই। ৩৫ মিনিটে মার্কো রয়েস ও প্রথমার্ধের একদম শেষ মূহুর্তে টিমো ভার্নারের গোলে ব্যবধান দ্বিগুণ হয়। এই ম্যাচে জার্মানির জার্সিতে অভিষেক হয় মাত্র ১৯ বছর বয়সী ফরোয়ার্ড করিম আদেইমির, অভিষেকেই গোলের খাতা খুলেছেন এই তরুণ। অপর গোলটি এসেছে বরুশিয়া ডর্টমুন্ডের জোনাস হফম্যানের পা থেকে।

গ্রুপ ‘বি’ থেকে সরাসরি বিশ্বকাপের টিকিট পাওয়া নিয়েই শঙ্কায় ছিল স্পেন। সেই শঙ্কা এখনো পুরোপুরি কাটেনি, তবে জর্জিয়ার বিপক্ষে ৪-০ গোলের জয় সামান্য স্বস্তি দেবে লুইস এনরিকের দলকে। স্প্যানিশদের হয়ে গোল চারটি করেছেন হোসে গায়া, কার্লোস সোলের, ফেরান তোরেস ও পাবলো সারাবিয়া।

গ্রুপ ‘আই’ এর ম্যাচে অ্যান্ডোরার জালে ইংল্যান্ড দিয়েছে ৪ গোল। এই নিয়ে টানা দুটি ম্যাচ ৪-০ ব্যবধানে জিতল গ্যারেথ সাউথগেটের দল। দুই গোল ও এক অ্যাসিস্ট করে ম্যাচের সেরা খেলোয়াড় জেসে লিনগার্দ। ম্যানচেস্টার ইউনাইটেডের এই মিডফিল্ডার গোল করে উদযাপন করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদোর ট্রেডমার্ক স্টাইলে। হয়তো পর্তুগিজ মহাতারকার ওল্ড ট্রাফোর্ডে প্রত্যাবর্তন উপলক্ষ্যেই ছিল লিনগার্ডের এই উদযাপন। অপর দুটি গোল করেছেন তরুণ বুকায়ো সাকা ও অধিনায়ক হ্যারি কেইন।

তবে সবচেয়ে বড় ব্যাবধানে জয় পেয়েছে পোল্যান্ড। গ্রুপ ‘আই’ এর অন্য ম্যাচে পুঁচকে সান মেরিনোর মাঠে তাদের ৭-১ গোলে বিধ্বস্ত করেছে রবার্ট লেভানডফস্কির দল। লেভানডফস্কি একাই করেছেন জোড়া গোল, করিয়েছেন আরো একটি। তবে হ্যাটট্রিক করে ম্যাচের সেরা খেলোয়াড় অ্যাডাম বুকসা। ২৫ বছর বয়সী বুকসা খেলেন যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের নিউ ইংল্যান্ড রেভুল্যুশনের হয়ে; কখনো ইউরোপের শীর্ষ কোন লিগে খেলেননি। পোল্যান্ডের হয়ে মাত্র আগের ম্যাচেই অভিষেক। সে ম্যাচেও করেছিলেন গোল, আর পরের ম্যাচেই তুলে নিলেন হ্যাটট্রিক। ম্যাচের বাকি দুটি গোল করেন ক্যারল সুইদেরস্কি ও ক্যারল লিনেত্তি।

তবে সব বড় দলগুলো গোল-উৎসব করলেও ইতালি ছিল বঞ্চিত। সুইজারল্যান্ডের বিপক্ষে ১০টি শট (যার ৭টিই ছিল লক্ষ্যে) নিয়েও একটি গোল করতে পারেনি ইউরো চ্যাম্পিয়নরা। কোচ রবার্তো মানচিনির ভাষায়, “বল যেন নিজ থেকেই জালে জড়াতে চাইছিল না”। তবে গোল না করতে পারলেও গোল খায়নি আজ্জুরিরা। গোলশুন্য ড্র হয় ম্যাচ। এই ড্র’র মধ্য দিয়ে টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার নতুন রেকর্ড গড়েছে ইতালি। ভেঙ্গেছে ব্রাজিল ও স্পেনের যুগ্মভাবে ৩৫ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড।

ইউরোপ অঞ্চলের বাছাইপর্বের অপর ম্যাচগুলোতে, রোববার গ্যারেথ বেলের হ্যাটট্রিকে বেলারুশকে ৩-২ গোলে হারিয়েছে ওয়েলস এবং আইসল্যান্ড ২-২ গোলে ড্র করেছে নর্থ মেসিডোনিয়া।  গ্রুপ ‘ই’ তে রোমেলু লুকাকু, ইডেন হ্যাজার্ড ও অ্যালেক্সিস সেলেমেকার্সের গোলে চেক রিপাবলিককে ৩-০ গোলে পরাজিত করে বেলজিয়াম।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img