১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

ওকসের ব্যাটিং দৃঢ়তার পর ভারতের প্রতিরোধ

- Advertisement -

কম রানে গুটিয়ে যাবার শঙ্কা ছিল, তবে ওলে পোপ এবং ক্রিস ওকসের ব্যাটিং বীরত্বে ইংল্যান্ডের সেই শঙ্কা কেটেছে। ওভাল টেস্টের দ্বিতীয় দিনের শুরুতে ভারতীয় পেসারদের বোলিং তোপে পড়লেও ওলে পোপের ৮১ এবং ওকসের অর্ধশতকে প্রথম ইনিংসে ৯৯ রানের লিড নিয়েছে স্বাগতিকরা। জবাবে ২য় ইনিংসে বিনা উইকেটে ৪৩ রান তুলে দিনের খেলা শেষ করেছে সফররতরা।

ভারত-ইংল্যান্ড চতুর্থ টেস্টের প্রথম দিনশেষে ৩ উইকেটে ৫৩ রান করেছিল ইংল্যান্ড। ২৬ রান নিয়ে ডেভিড মালান ও ১ রান নিয়ে নাইটওয়াচম্যান ক্রেইগ ওভারটন দ্বিতীয় দিনের খেলা শুরু করেন। আগেরদিন যেখান থেকে শেষ করেছিলেন এদিন সেখান থেকেই শুরু করেছেন ভারতীয় পেসার উমেশ যাদব। শুরু করেন ওভারটনের উইকেট নিয়ে এরপর তার শিকার ডেভিড মালান। ৬২ রানে ৫ উইকেট হারানো ইংল্যান্ডকে চোখ রাঙাচ্ছিল ১০০ রানের নিচে গুটিয়ে যাবার শঙ্কা। তবে ৬ষ্ঠ উইকেট জুটিতে ওলি পোপ ও জনি বেয়ারস্টো উড়িয়ে দেন সেই শঙ্কা। ৯১ রানের জুটি গড়েন দুজনে। লাঞ্চের আগে আর উইকেট পড়তে দেননি তাঁরা।

লাঞ্চের পরপর মোহাম্মদ সিরাজের দারুণ এক ইনসুইংয়ে আউট হন বেয়ারস্টো। ৩৭ রানে থামে তাঁর ইনিংস। পোপ অবশ্য চালিয়ে যান। ৭ম উইকেট জুটিতে মঈন আলির সাথেও ৭১ রানের জুটি গড়েন৷ মঈন আউট হন ৩৫ রান করে; রবীন্দ্র জাদেজাকে স্লগ সুইপ করতে গিয়ে। দলীয় ২৫০ রানের মাথায় অবশেষে পোপকে আউট করতে সক্ষম হন পেসার শার্দুল ঠাকুর। আউট হবার আগে ১৫৯ বলে ৮১ রানের দুর্দান্ত ইনিংস খেলে গেছেন পোপ। সিরিজে প্রথমবারের মত একাদশে স্থান পাওয়ার সুযোগটা কাজে লাগিয়েছেন দারুণভাবে ।

একাদশে আরো একজন সুযোগ পেয়েছিলেন; তাও পাক্কা এক বছর পর। ক্রিস ওকসের নিজেকে প্রমাণের তাড়নাটা যে আরো বেশি ছিল, পোপের বিদায়ের পর তা তিনি প্রমাণ করলেন ঝড়ো ফিফটি করে। তার আগে প্রথমে বল করতে নেমে নিয়েছেন ৫৫ রানে ৪ উইকেট। নিখুঁত অলরাউন্ড পারফরম্যান্সে প্রত্যাবর্তনটা রাঙ্গিয়ে দিয়েছেন ওকস। ২৯০ রানে শেষ হয় ইংল্যান্ডের প্রথম ইনিংস। ৭৬ রানে ৩ উইকেট নিয়ে ভারতের সেরা বোলার উমেশ যাদব। ২টি করে উইকেট নিয়েছেন জাসপ্রিত বুমরাহ ও রবীন্দ্র জাদেজা।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img