১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

যাঁরা আছেন আইসিসির ‘বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের’ তালিকায়…

- Advertisement -

করোনাকে পাশ কাটিয়ে ২০২১ সালের পুরোটা সময় জুড়ে মাঠে গড়িয়েছে মোট ৪৪টি টেস্ট। বছর শেষে আইসিসির ‘বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের’ তালিকায় মনোনয়ন পেয়েছেন চারজন। তালিকায় আছেন- ইংল্যান্ডের অধিনায়ক জো রুট, ভারতের অফস্পিনার রবীচন্দ্রন আশ্বিন, নিউজিল্যান্ডের পেসার কাইল জেমিসন এবং শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নে।

তালিকার একে থাকা ইংলিশ অধিনায়ক জো রুট একবর্ষ পঞ্জিকায় ১৫ ম্যাচে ছয় শতকসহ তুলেছেন ১৭০৮ রান। ইতিহাসের তৃতীয় খেলোয়াড় হিসেবে তিনি এক ক্যালেন্ডার বছরে টেস্ট ক্রিকেটে মোট ১৭০০ রান করেছেন। তার আগে শুধু মোহাম্মদ ইউসুফ এবং স্যার ভিভিয়ান রিচার্ডস এই রেকর্ডের মালিক ছিলেন। এছাড়াও, রুট বল হাতে পেয়েছেন ১৪টি উইকেট। দুইয়ে থাকা ভারতের অভিজ্ঞ অফস্পিনার রবীচন্দ্রন আশ্বিন ৮ টেস্টে ৫২টি উইকেট তুলে নিয়েছেন এবং ব্যাট হাতে একটি শতকসহ তুলেছেন ৩৩৭ রান।

তালিকার তিনে রয়েছেন নিউজিল্যান্ডের ডানহাতি পেসার কাইল জেমিসন। মাত্র ৫ টেস্ট খেলে ২৭টি উইকেট তুলে নিয়েছেন এই ডানহাতি পেসার এবং ব্যাট হাতে তুলেছেন ১০৫ রান। তালিকার চারে থাকা লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে ৭ টেস্টে চার সেঞ্চুরিসহ ৯০২ রান করেছেন।

জানুয়ারির ২৪ তারিখে বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের নাম ঘোষণা করবে আইসিসি। আইসিসির সিইও জিওফ অ্যালার্ডিস, বিশ্বের বিশিষ্ট ক্রিকেট সাংবাদিক এবং সম্প্রচারকদের সমন্বয়ে গঠিত অ্যাওয়ার্ড প্যানেল মনোনীতদের নির্বাচিত করবেন।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img