২৯ মার্চ ২০২৪, শুক্রবার

ক্রিকেটের পুরোনো তত্ত্বে আর কতদিন!

- Advertisement -

শুক্রবার পাকিস্তানের বিপক্ষে প্রায় নিশ্চিত জেতা ম্যাচ হেরে মাঠ ছেড়েছে বাংলাদেশ। ম্যাচ হারলে বিভিন্ন প্রসঙ্গ নিয়ে কথা উঠবে সেটাই স্বাভাবিক, কিন্তু ম্যাচ জিতলেও উঠত না কি? দলে লেগস্পিনার আমিনুল ইসলাম বিপ্লব থাকার পরেও আনা হয়নি বোলিংয়ে, যেখানে স্পিনাররা করেছেন দারুণ বোলিং। ম্যাচ শেষে অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ জানিয়েছেন দুজন বাঁহাতি ব্যাটসম্যান থাকার কারণেই বোলিংয়ে আনা হয়নি বিপ্লবকে। এ যেন ক্রিকেটের বহু পুরোনো তত্ত্বেই অন্ধবিশ্বাস!

“বিপ্লবকে বোলিং করানোর পরিকল্পনা ছিল। কিন্তু, দুই বাঁহাতি ব্যাটসম্যান থাকাতে তাকে আনা হয়নি। তার পরিবর্তে আমি বল করেছি”-বলছিলেন রিয়াদ

জয়ের জন্য যখন পাকিস্তানের প্রয়োজন ২ রান, তখন বিপ্লবের হাতে বল তুলে দিয়েছেন রিয়াদ; এর আগে নিজেই করেছেন তিন ওভার। অধিনায়কের কথাতেই স্পষ্ট ডানহাতি ব্যাটসম্যান থাকলে নিশ্চিতভাবেই বোলিংয়ে আনতেন টাইগার লেগস্পিনারকে। কিন্তু, এভাবে আর কতদিন!

খেলার রুপটাই বদলে দেয়া সাকিবকে আনা হয়নি বোলিংয়েই

খুব বেশিদিন আগের কথা না। বিশ্বকাপের দ্বিতীয় পর্বের প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। এক ওভারে টানা দুই উইকেট তুলে নিয়ে খেলার রুপটাই বদলে দিলেন সাকিব আল হাসান। এরপর তাকে আর বোলিংই করানো হলো না। কারণ কি? কারণ ঐ একটাই, পিচে তখন দুই বাঁহাতি ব্যাটসম্যান চারিথ আসালাঙ্কা এবং ভানুকা রাজাপক্ষে। দুর্ভাগ্যবশত দুজনেই তুলে নিয়েছেন অর্ধশতক, আসালাঙ্কা অপরাজিত ছিলেন ৮০ রানে। দুর্দান্ত সাকিবের চারটা ওভারও সেদিন শেষ করেননি রিয়াদ, ম্যাচটাও বাংলাদেশ হেরেছে।

ডোমিঙ্গোর অধীনে বারবার কেন বিপ্লবকেই হতে হবে ভুক্তভোগি?

একটা সময় ছিল যখন টাইগার স্কোয়াডে ছিল বাঁহাতি স্পিনারদেরই আধিপত্য। সাকিব আল হাসান, আব্দুর রাজ্জাক, ইলিয়াস সানি, আরাফাত সানি, সুহরাওয়ার্দী শুভদের ভিড়ে ডানহাতি স্পিনার খুঁজেই পাওয়া যেত না।  তখনও এসেছে সাফল্য, বাঁহাতির বেলায় বল করেছে বাঁহাতিরাই। রাসেল ডোমিঙ্গোর অধীনে বদলে গেছে দৃশ্যপট, ব্যাটিংয়েও চাই বাঁহাতি-ডানহাতি কম্বিনেশন!

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img