২০ এপ্রিল ২০২৪, শনিবার

ডিআরএস না থাকায় ওয়ানডে সুপার লিগের অংশ হচ্ছে না পাকিস্তান-নিউজিল্যান্ড সিরিজ

- Advertisement -

ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) না থাকায় আইসিসি ওয়ানডে সুপার লিগের অংশ হিসবে গণ্য করা হচ্ছে না আসন্ন পাকিস্তান-নিউজিল্যান্ড তিন ম্যাচ ওয়ানডে সিরিজকে। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ও নিউজিল্যান্ড ক্রিকেটের (এনজেসি) সমন্বিত আলোচনা সাপেক্ষে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিন ওয়ানডে ও পাঁচ টি-টোয়েন্টির সিরিজ খেলতে পাকিস্তানে পা রেখেছে নিউজিল্যান্ড। ১৮ বছর পর নিউজিল্যান্ড খেলবে পাকিস্তানের মাটিতে। তবে সিরিজের আমেজটা বিবর্ণ হয়ে গেলো শুরুতেই, যখন জানা গেলো এই সিরিজে থাকছে না কোন ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)।

১৮ বছর পর পাকিস্তানে পা রাখছে নিউজিল্যান্ড

যেহেতু  আইসিসি ওয়ানডে সুপার লিগ আইসিসি আয়োজিত একটি আন্তর্জাতিক ইভেন্ট এবং এটিকে ২০২৩ বিশ্বকাপের ‘বাছাইপর্ব’ হিসেবে ধরা হয়, সেহেতু আইসিসির নিয়ম অনুযায়ী সুপার লিগের প্রতিটি ওয়ানডে সিরিজেই ডিআরএস থাকা বাধ্যতামূলক। এবং কেবলমাত্র আইসিসি অনুমোদিত ডিআরএস সিস্টেম অপারেটরদের দ্বারাই আইসিসি ইভেন্টের ডিআরএস পরিচালনা করা হয়।

আইসিসি সুপার লিগের প্রতিটি ম্যাচেই ডিআরএস থাকা বাধ্যতামূলক

তবে জানা যাচ্ছে যে, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) চারগুণ টাকা বেশি দিয়ে ওই ডিআরএস সিস্টেম অপারেটরদের সেবা কিনে নিয়েছে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হতে যাওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দ্বিতীয় অংশের জন্য। পাকিস্তান ক্রিকেট বোর্ড অস্ট্রেলিয়া বা অন্যান্য শীর্ষ দেশ হতে ডিআরএস অপারেটর আনতেও পারেনি। কাজেই এই সিরিজ মাঠে গড়াবে ডিআরএস ছাড়াই।

আইপিএলের জন্য চারগুণ টাকা দিয়ে ডিআরএস অপারেটরদের কিনে নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড

শনিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে আনুষ্ঠানিকভাবে এই কথা জানিয়েছে পিসিবি।

“আন্তর্জাতিক ইভেন্টসমূহে আইসিসি-অনুমোদিত ডিআরএস অপারেটর থাকা গুরুত্বপূর্ণ এবং যেহেতু সিরিজ চলাকালীন অপারেটর পাওয়া যাচ্ছে না, সেহেতু এই সিরিজটি ডিআরএস ছাড়াই পরিচালনা করবে পিসিবি”- বিবৃতিতে বলা হয়।

বিবৃতিতে আরো জানানো হয় যে, পিসিবি ও এনজেডসি’র  আলোচনার ভিত্তিতে এই সিরিজকে ওয়ানডে সুপার লিগের বাইরে গণ্য করা হবে বলে সিদ্ধান্ত হয়েছে। এবং ২০২২-২৩ মৌসুমে আবার যখন নিউজিল্যান্ড পাকিস্তানে খেলতে আসবে তখন সেই ম্যাচগুলিকে সুপার লিগের অংশ হিসবে গণ্য করা হবে।

“নিউজিল্যান্ড ২০২২-২৩ মৌসুমে আবারো দুই টেস্ট ও তিন ওয়ানডের সিরিজ খেলতে পাকিস্তানে আসবে। দুই বোর্ড আলোচনা করে ঠিক করেছে যে সেই সিরিজের ওয়ানডে গুলি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ বাছাইপর্বের অংশ হিসেবে গণ্য হবে”- আরো জানিয়েছে পিসিবি

১৭ সেপ্টেম্বর রাওয়ালপিন্ডিতে প্রথম ওয়ানডে দিয়ে শুরু হবে পাকিস্তান-নিউজিল্যান্ড সিরিজ।

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img