২৯ মার্চ ২০২৪, শুক্রবার

নেইমারবিহীন ব্রাজিলের আরেকবার নিজেদের প্রমাণের সুযোগ

- Advertisement -

নেইমারবিহীন ব্রাজিলের আরেকবার নিজেদের প্রমাণের সুযোগ। এর আগে ২০১৪ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ইনজুরিতে পড়েন ব্রাজিল। সেবার জার্মানির কাছে সেমিতে হেরেছিলো স্বাগতিকরা। ২০১৯ সালে অবশ্য নেইমারকে ছাড়াই কোপা জিতেছিলো ব্রাজিল। এবার সেটাই হতে পারে অনুপ্রেরণা।

নেইমারের পায়ের অবস্থা আগের তুলনায় কিছুটা ভালো, তবে সোমবারের ম্যাচ তার খেলা হচ্ছে না। তবুও তাকে ছাড়াও ব্রাজিল দলটা দুর্বার। প্রথম ম্যাচে তাদের খেলার ধরণ অন্য দলগুলোকে বার্তা দিয়ে রেখেছে; বার্তা দিয়ে রেখেছে রিচার্লিসনের গোলটাও। বার্তা দিয়ে রেখেছে পুরো দলের ক্ষিপ্রতা ও লড়াই করার মানসিকতা।

তবে চিন্তার জায়গাও আছে, নেইমারের পর চোটে পড়েছেন ডিফেন্ডার দানিলো এবং মিডফিল্ডার লুকাস পাকেতা।  তবে নেইমারের পরিবর্তে কে খেলবেন কিংবা অন্যদের শুরুর একাদশের পরিবর্তন কেমন হবে কতটা সেভাবে কিছুই খোলাসা করেননি ব্রাজিলিয়ান মাস্টার মাইন্ড তিতে।

”বদলি খেলোয়াড় কে হবেন সেটা আমরা ঠিক করে ফেলেছি, কিন্তু ম্যাচের আগে এ নিয়ে কথা বলবো না। মিলিতাও এরই মধ্যে নিজের যোগ্যতা প্রমাণ করেছে। সে কেমন খেলোয়াড়, কী করতে পারে, সেটা আমাদের জানিয়ে রেখেছে। দানি আলভেজ অভিজ্ঞ, তার নেতৃত্বগুণ গুরুত্বপূর্ণ। এখন দেখা যাক কাকে খেলাই আমরা।”

ব্রাজিলের বিপক্ষে ম্যাচের আগে সুইজারল্যান্ডের ফুটবলারদের অনুশীলন
হেড টু হেডে ব্রাজিল সুইজারল্যান্ড সমানে সমান। বিশ্বকাপে তাদের দেখা হয়েছিলো একবারই; ফলাফল ড্র।  ফিফা র‍্যাংকিং-এ ব্রাজিল শীর্ষে আর সুইজারল্যান্ড আছে ১৫-তে। শক্তিমত্তায় পার্থক্য থাকলেও হয়তো ছেড়ে কথা বলবে না ইউরোপের দলটা। ক্যামেরুনকে হারিয়ে তারাও-তো আছে শেষ ষোলোর দৌঁড়ে। দলে পার্থক্য গড়ে দেওয়ার মতো ফুটবলারেও কমতি নাই, তার মধ্যে ইনজুরি জর্জরিত ব্রাজিল।

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img