২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার

ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ যেন ইউরোপের ‘ফুটবল’ লিগ!

- Advertisement -

ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল), লা লিগা, সিরি আ, লিগ ওয়ান, বুন্দেসলিগা-বিশ্বে চলমান ফুটবল লিগের সংখ্যা ঠিক কত হিসেব করা কঠিন। বিভিন্ন দেশের ফুটবল লিগগুলোর মতোই অল্প সময়ে অধিক লাভের আশায় বিশ্বের ক্রিকেটখেলুড়ে দেশগুলোও নতুন নতুন ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ চালু করছে। অধিক অর্থ উপার্জনের আশায় ক্রিকেটাররাও আন্তর্জাতিক ক্রিকেট ফেলে ঝুঁকছেন সেদিকেই। আর সে কারণেই আন্তর্জাতিক ক্রিকেটের ভবিষ্যত নিয়ে চিন্তিত ভারতের বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক কপিল দেব।

ইউরোপে সারা বছরই চলে ভিন্ন ভিন্ন ফুটবল লিগ

কপিলের মতে, ফুটবল লিগের মতো ক্রিকেটেও ক্রমান্বয়ে বিভিন্ন লিগ চালু হতে থাকলে তা আন্তর্জাতিক ক্রিকেটকে ব্যাপকভাবে প্রভাবিত করবে। ‘দ্য সিডনি মর্নিং হেরাল্ড’-কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “আমি মনে করি, আন্তর্জাতিক ক্রিকেট বিবর্ণ হয়ে যাচ্ছে। আইসিসির একটি বড় দায়িত্ব রয়েছে, কীভাবে এই খেলাটা পরিচালনা করা যায়। এটা ইউরোপের ফুটবলের মতোই চলছে। তারা প্রতিটা দেশের বিপক্ষে খেলে না… চার বছরে একবার (বিশ্বকাপের সময়)। আমরা কি এটাই করতে যাচ্ছি, বিশ্বকাপ এবং বাকি সময় ক্লাব (টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি) ক্রিকেট খেলা?”      

“একইভাবে, ক্রিকেটাররাও কি শেষ পর্যন্ত আইপিএল-বিগ ব্যাশ বা এরকম কিছু খেলবেন? তাই শুধু ক্লাব ক্রিকেট নয়, ওয়ানডে-টেস্ট ফরম্যাটকে কীভাবে টিকিয়ে রাখা যা তা দেখতে আইসিসিকে আরও সময় দিতে হবে”-তিনি আরও বলেন  

আগামী জানুয়ারিতে শুরু হচ্ছে সাউথ আফ্রিকান টি-২০ লিগের প্রথম আসর

একসময় আইপিএল, বিগ ব্যাশ, বিপিএলের মতো হাতেগোনা কিছু সংখ্যক ফ্র্যাঞ্চাইজি লিগ চললেও বর্তমানে ফ্র্যাঞ্চাইজি লিগের সংখ্যা বেড়েই চলেছে। হালের আলোচিত সংযুক্ত আরব আমিরাত লিগ থেকে শুরু করে ‘ব্র্যান্ডনিউ’ সাউথ আফ্রিকান টি-টোয়েন্টি লিগ! কপিল দেবের মতে, “ক্লাব ক্রিকেট কিছু সময়ের জন্য ঠিক আছে। বিগ ব্যাশ ঠিক আছে। কিন্তু সাউথ আফ্রিকার লিগ আসছে, ইউএই লিগ আসছে। সব দেশ যদি ক্লাব ক্রিকেট খেলতে যায়, তাহলে আন্তর্জাতিক ক্রিকেট হবে শুধু বিশ্বকাপের জন্য।”    

 

 

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img