২০ এপ্রিল ২০২৪, শনিবার

বার্সা ছাড়লেন গ্রিজমান, পিএসজিতেই থাকছেন এমবাপ্পে

- Advertisement -

মঙ্গলবার দলবদলের শেষদিনে ইউরোপিয় ফুটবল দেখেছে আরো অনেক চমক। পুরনো ক্লাব আতলেতিকো মাদ্রিদে ফিরে গেছেন বার্সেলোনা ফরোয়ার্ড আঁতোয়া গ্রিজমান। এদিকে তার বদলি হিসেবে বার্সা দলে ভিড়িয়েছে সেভিয়ার ডাচ স্ট্রাইকার লুক ডি জংকে। এদিকে আতলেতিকো থেকে চেলসিতে লোনে যোগ দিয়েছেন স্প্যানিশ মিডফিল্ডার সাউল নিগুয়েজ। কিলিয়ান এমবাপ্পে’র জন্য রিয়াল মাদ্রিদের শেষ প্রস্তাবটিও নাকচ করেছে প্যারিস সেন্ট জার্মেইন। তবে রিয়াল দলে ভিড়িয়েছে ফরাসি তরুণ প্রতিভা এদুয়ার্দো কামাভিঙ্গাকে।

অনেকের মতেই এবারের ইউরোপিয় ফুটবলের গ্রীষ্মকালীন দলবদলে চমকের মাত্রা ছাড়িয়ে গেছে বিগত সবগুলো বছরকে। শীর্ষ কিছু ফুটবলার এমন কিছু ক্লাবে যোগ দিয়েছেন যা চোখ কপালে তুলে দিয়েছে সবার, বদলে দিয়েছে সব সমীকরণ। মাঠে ফুটবলের লড়াই ভালোমত শুরুর আগেই ইউরোপের শীর্ষ ক্লাবগুলোর দল গোছানোর জন্য নিজেদের অর্থ ও প্রভাব-প্রতিপত্তির এই ‘দলবদল’ নামক লড়াই এতো হাড্ডাহাড্ডি ও রোমাঞ্চকর শেষ কবে হয়েছিল মনে করা মুশকিল। প্রতি পদে পদে রূপ বদলানো এই দলবদলের শেষ দিনটাও চমকে ঠাসা থাকবে না তা কি হয়?

শেষদিনের উল্লেখযোগ্য খবরগুলোর মধ্যে একটি হল আঁতোয়া গ্রিজমানের বার্সেলোনা ছেড়ে আতলেতিকো মাদ্রিদে পাড়ি জমানো। লিওনেল মেসি তো আগেই চলে গেছেন, এখন ভঙ্গুর আর্থিক অবস্থার কারণে অনেক অনিয়মিত ফুটবলারকেও ছেড়ে দিচ্ছে বার্সা। বেতন কমিয়েছেন সিনিয়র বেশ কয়েকজন। এবার গ্রিজমানের মত একজনকেও ছাড়তে হল বার্সার। একবছরের জন্য লোনে  আতলেতিকো মাদ্রিদে পাঠানো হয়েছে ‘গ্রিজ্জি’ কে। রয়েছে লোনের মেয়াদকাল আরো একবছর বর্ধিত করার সুযোগ। এরপর ৪৭ মিলিয়ন ইউরো (তাঁকে বার্সায় বিক্রি করা মূল্যের এক-তৃতীয়াংশ) দিয়ে তাকে পাকাপাকিভাবে কিনে নিতেও পারবে আতলেতিকো। বার্সার হয়ে ১০২ ম্যাচ খেলে গ্রিজমান ৩৫টি গোল করেছেন।

এদিকে গ্রিজমান চলে যাওয়ার শূন্যতা বার্সা বলতে গেলে প্রায় সাথে সাথেই পূরণ করে ফেলেছে। আরেক স্প্যানিশ ক্লাব সেভিয়া থেকে স্ট্রাইকার লুক ডি জংকে এক বছরের জন্য ধারে দলে টেনেছে তারা। রয়েছে লোন শেষে তাকে পাকাপাকিভাবে কিনে নেওয়ার সুযোগও। সেভিয়ার হয়ে ৯৪ ম্যাচে ১৯ গোল করেছেন ৩১-বছর বয়সী ডাচ এই স্ট্রাইকার।

আতলেতিকো মাদ্রিদ আবার গ্রিজমানকে ফিরে পাবার দিনে বিদায় বলেছে তাদের আরেকজন অভিজ্ঞ সেনানী সাউল নিগুয়েজকে। ৪.৭ মিলিয়ন ইউরো তে এক বছরের জন্য লোনে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব চেলসিতে যোগ দিয়েছেন এই সেন্ট্রাল মিডফিল্ডার। লোন শেষে ৪১.৩ মিলিয়ন ইউরো দিয়ে তাকে কিনে নেবার সুযোগও থাকছে ‘ব্লুজ’ দের কাছে। ২৬ বছর বয়সী সাউল আতলেতিকোর ঘরেরই ছেলে। তাদের যুবদল থেকেই উঠে এসেছেন। আতলেতিকোর হয়ে খেলেছেন ৩০০-র বেশি ম্যাচ।

এদিকে অপেক্ষাকৃত ‘ঠান্ডা’ দলবদলের মৌসুম কাটানো আরেক স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ গতকালও শেষ চেষ্টা করেছিল কিলিয়ান এমবাপ্পে কে দলে টেনে তাদের দলবদলের মৌসুমের শেষটা সফলতায় রাঙ্গাতে। দু’বার প্রস্তাব নাকচ হবার পরও এমবাপ্পের জন্য ২২০ মিলিয়ন ইউরোর প্রস্তাব তাঁরা দিয়েছিল প্যারিস সেন্ট-জার্মেইনকে। তবে মাদ্রিদ সমর্থকদের হৃদয় ভেঙ্গে সেটিও নাকচ করে দিয়েছে পিএসজি। ‘এমবাপ্পে বিক্রির জন্য নহে’ সাইনবোর্ড ঝুলিয়ে ৪৫ মিলিয়ন ইউরোর নতুন চুক্তিও তারা অফার করেছে ফরাসী তরুণ প্রতিভা কে। যদিও শোনা যাচ্ছে এমবাপ্পে সেই চুক্তি নবায়নের অফার এখনো গ্রহণ করেননি।

তবে রিয়াল একেবারে খালিহাতেও ডেডলাইন শেষ করেনি। ছয়বছরের চুক্তিতে ২৮ মিলিয়ন ইউরো দিয়ে ফরাসি ক্লাব রেঁনে থেকে তারা কিনেছে ১৮ বছর বয়সী ফরাসি ডিফেন্সিভ মিডফিল্ডার এদুয়ার্দো কামাভিঙ্গাকে। এই মৌসুমে অনেক বড়বড় ক্লাবেরই শীর্ষ চাহিদায় ছিলেন কামাভিঙ্গা।

এদিকে গতকাল ক্রিশ্চিয়ানো রোনালদোর আনুষ্ঠানিক মূল্যও প্রকাশ করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ১৫ মিলিয়ন ইউরোর সাথে আরো ৬.৮৫ মিলিয়ন ইউরো পরিশোধ করে জুভেন্টাস থেকে ঘরের ছেলেকে ঘরে ফিরিয়েছে রেড ডেভিল রা।

এই শীর্ষ দলবদলগুলো ছাড়াও আরো বেশকিছু উল্লেখযোগ্য দলবদল হয়েছে ইউরোপের শীর্ষ লিগসমূহে। যেমন-

  • মার্সেল সাবিতজার – আরবি লাইপজিগ থেকে বায়ার্ন মিউনিখে – ১৭ মিলিয়ন পাউন্ড
  • ড্যানিয়েল জেমস – ম্যানচেস্টার ইউনাইটেড থেকে লিডস ইউনাইটেডে – ২৫ মিলিয়ন পাউন্ড
  • এমারসন রয়্যালস – বার্সেলোনা থেকে টটেনহ্যাম হটস্পার্সে– ২৫.৮ মিলিয়ন পাউন্ড
  • মার্ক কুকুরেল্লা – হেতাফে থেকে ব্রাইটন হোভ আলবিওনে – ১৫.৪ মিলিয়ন পাউন্ড
  • ইলাইশ মোরিবা – বার্সেলোনা থেকে আরবি লাইপজিগ – ১৬ মিলিয়ন পাউন্ড
  • নিকোলা ভ্লাসিচ – সিএসকেএ মস্কো থেকে ওয়েস্ট হ্যাম – অপ্রকাশিত মূল্য
  • হেক্টর বেলেরিন – আর্সেনাল থেকে রিয়াল বেতিসে – লোন
  • ময়েস কীন – এভারটন থেকে জুভেন্টাসে – লোন
  • তিমুয়ে বাকায়োকো – চেলসি থেকে এসি মিলানে – লোন
  • পাবলো সারাবিয়া – পিএসজি থেকে স্পোর্টিং সিপি – লোন
  • হেল্ডার কস্টা – লিডস ইউনাইটেড থেকে ভ্যালেন্সিয়া – লোন
  • নুনো মেন্ডেস – স্পোর্টিং সিপি থেকে পিএসজি – লোন
- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img