২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

বিদায়বেলায় চেলসিকে বিশাল ছাড় দিলেন আব্রামোভিচ

- Advertisement -

রোমান আব্রামোভিচ, এই মুহূর্তে নিজেকে দুঃখী রাজা না ভাবার কোনো কারণ নেই৷ রাশিয়া ইউক্রেন ইস্যুতে পুতিন ঘনিষ্ঠ এই রাশান ধনকুবের মানসিক ভাবে আছেন মহাসংকটে। রাশিয়ান হয়েও ইংল্যান্ডের ক্লাব চেলসির মালিক হওয়ায় অনেক সমালোচনা শুনতে হয়েছিলো তাকে। দায়িত্ব ছাড়েন ক্লাবের, তুলে দেন চ্যারিটি ফাউন্ডেশনের কাছে৷ প্রথমে মালিকানা না ছাড়লেও এবার আর শেষ রক্ষা হচ্ছেনা৷ বাধ্য হয়ে বিক্রি করছেন ক্লাবটি।

২০০৩ সালে চৌদ্দ কোটি পাউন্ডে কেনা ক্লাবটিকে বিক্রি করতে হচ্ছে দেড়শো কোটি পাউন্ড লোকশনে৷ ক্লাবটার কাছে এই রাশানের পাওনা আছে প্রায় সতেরো হাজার দুইশো ষাট কোটি টাকারও বেশী৷ ভালোবাসার টানেই এই টাকা ফেরত নিবেন না বলে জানিয়েছেন। তেমনি ক্লাব বিক্রি টাকাও রাখবেন না নিজের কাছে৷ ইউক্রেনে ক্ষতিগ্রস্তদের বন্টন করে দিবেন পুরো টাকা। অথচ ইউক্রেনে রাশিয়ার হামলার কারণে ক্লাব ছাড়তে ক্লাবের দায়িত্ব, মালিকানা। চাননি তার কারণে দল, ফুটবলার, ম্যানেজমেন্ট, স্টাফ এবং ক্লাব ভক্তদের ক্ষতি হোক, তাই ক্লাব বিক্রির এমন সিদ্ধান্ত।

প্রথমে ছেড়েছিলেন দায়িত্ব, এবার বিক্রি করছেন মালিকানা।

২০০৩ সালে ক্লাবটার মালিকানা কেনার পর বদলে দিয়েছেন ক্লাবের অবস্থা, অবদান আছে ইউরোপিয়ান ফুটবলে দল বদলের অবস্থা বদলানোতেও। দায়িত্ব নেওয়ার পরের বছর জিতেন চ্যাম্পিয়ন্স লিগ। এই উনিশ বছরে দুইবার উয়েফা চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছে ক্লাব। পাঁচবার জিতেছে ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা। এফএ কাপ শিরোপাও সমান পাঁচটা। দুইবার ইউরোপা লিগ আর তিনবার  লিগ কাপ শিরোপা। তাঁর দায়িত্ব ছাড়ার মাস ফেব্রুয়ারিতেই চেলসি প্রথমবার জিতে নেয় ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা। এই উনিশ বছরে মোট ২১ টি শিরোপা জেতেন মালিক হিসেবে।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img