২৯ মার্চ ২০২৪, শুক্রবার

ব্যাটারদের শূন্য হাতে ফেরানোতে ওস্তাদ স্টার্ক

- Advertisement -

২০১০ সালের ২০ অক্টোবর ভারতের বিপক্ষে ওয়ানডেতে প্রথমবারের মত অভিষেক হয় মিচেল স্টার্কের। এখন পর্যন্ত আন্তর্জাতিক ওডিআই খেলেছেন ১০৯টি। উইকেট সংখ্যা ম্যাচের চেয়ে দ্বিগুন। ১০৯ ম্যাচে স্টার্কের উইকেট সংখ্যা ২১৯টি। প্রতি উইকেট নিতে এই বামহাতি ফাস্ট বোলার রান দেন ২১ রানের মত। ইকোনমিও পাঁচের একটু উপরে।

অস্ট্রেলিয়া সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল স্টার্কের হাত ধরেই। ৮ বছর আগের সেই বিশ্বকাপে ৮ ম্যাচে ২২ উইকেট নিয়ে স্টার্ক হয়েছিলেন টুর্নামেন্ট সেরা। অনেক ক্রিকেট বিশ্লেষক স্টার্ককে বড় মঞ্চের ঘোড়া বলে থাকেন। বলবে নাই বা কেন? বিশ্বেকাপ আসলেই এই বামহাতির বোলিং ধার বাড়ে। ওয়ানডে বিশ্বকাপে খেলেছেন ১৮ ম্যাচ তবে উইকেট সংখ্যা পঞ্চাশের চেয়ে এক কম।

ইনিংসের শুরুতে ব্যাটারদের খালি হাতে ফেরাতে ওস্তাদ স্টার্ক। তার আশেপাশে নেই অনেক লেজেন্ডারি বোলারই। আন্তর্জাতিক ওয়ানডেতে দুইশোর বেশি উইকেট নিয়েছেন এমন বোলারদের মধ্যে, সবচেয়ে বেশি ব্যাটারদের শূন্য রানে আউট করার ক্ষেত্রে সবাইকে ছাড়িয়ে স্টার্ক। ক্যারিয়ার উইকেটের প্রায় ২৩.৩ শতাংশ উইকেট নিয়েছেন ব্যাটারদের শূন্য রানে ফিরিয়ে। স্টার্কের পরের নামগুলো- ওয়াসিম আকরাম,চামিন্ডা ভাস, গ্লেন ম্যাকগ্রা ও ব্রেট লি। নাম মেনশন করা এই বোলারদের, ব্যাটারদেরকে শুন্য রানে ফেরানোর হার যথাক্রমে ২১.৯%, ১৯.%, ১৮.৬% ও ১৮.৪%।

ভারত্র বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে স্টার্ক নিয়েছেন ৮ উইকেট। দ্বিতীয় ম্যাচে হয়েছেন ম্যাচসেরা।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img