২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

মেসি বনাম লেভা লড়াইয়ে কে জিতবেন?

- Advertisement -

“মেসি বনাম লেভা লড়াইয়ে কে জিতবেন?”-ফুটবল টেনিস খেলার মতো একের বিপক্ষে একের খেলা নয়। তবুও ম্যাচটা আর্জেন্টিনা বনাম পোল্যান্ড বলেই মেসি-লেভানডফস্কিকে নিয়ে এতো বেশি আলোচনা। স্টেডিয়াম ৯৭৪-এ রাউন্ড অব সিক্সটিনে ওঠার মিশনে বৃহস্পতিবার রাত একটায় মেসির আর্জেন্টিনা মুখোমুখি হবে লেভার পোল্যান্ডের।

এ ম্যাচের ফোকাস মূলত এই দুই ফুটবলারের ওপর থাকলেও মাঠের লড়াইয়ে খেলতে হবে দুই দলের ২২ জনকেই। বিশ্বকাপে মুখোমুখি পরিসংখানে দুই দলই সমানে সমান। ১৯৭৪ বিশ্বকাপে প্রথম দেখায় পোলিশ জিতেছিল ৩-২ গোলে আর ১৯৭৮ বিশ্বকাপে আর্জেন্টাইনরা জিতেছিল ২-০ গোলে। শেষবার ২০১১ সালে এক ফ্রেন্ডলি ম্যাচে দুই দল মুখোমুখি হয়েছিল, যেখানে ২-১ গোলে আর্জেন্টিনাকে হারিয়েছিল পোল্যান্ড।

অনুশীলনে আর্জেন্টিনা

তবে, যত যাই হোক আর্জেন্টিনার সামনে জয়ের বিকল্প নেই। একটি করে জয় ও ড্রয়ে চার পয়েন্ট নিয়ে গ্রুপে শীর্ষে রয়েছে পোল্য়ান্ড। সৌদি আরব ও আর্জেন্টিনা একটি করে জয়, দু-দলেরই পয়েন্ট তিন। যদিও গোল পার্থক্যে দ্বিতীয় স্থানে আর্জেন্টিনা; মেসির আর্জেন্টিনার কাছে সহজ হিসাব, পোল্যান্ডকে হারিয়ে নকআউট নিশ্চিত করা।

তবে ম্যাচ ড্র হলে, পোল্যান্ড পাঁচ পয়েন্ট নিয়ে নকআউট নিশ্চিত করবে। আর্জেন্টিনার ভাগ্য নির্ধারণ করবে সৌদি আরব বনাম মেক্সিকো ম্যাচ। সৌদি আরব জিতলে ছয় পয়েন্ট নিয়ে নকআউট স্টেজে উঠে যাবে এবং আর্জেন্টিনা গ্রুপ পর্বেই ছিটকে যাবে। মেক্সিকো জিতলে তাদেরও চার পয়েন্ট হবে। তবে, গোল পার্থক্যে মেসিদের ছাপিয়ে যেতে মেক্সিকানদের অন্তত ৪ গোলের ব্য়বধানে জিততেই হবে। দুটো ম্যাচই ড্র হলে পোল্যান্ড-আর্জেন্টিনা শেষ ষোলোয় জায়গা করে নেবে।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img