১৯ মে ২০২৪, রবিবার

ম্যাচ জিতেও পয়েন্ট হারাচ্ছে ভারত!

- Advertisement -

বিশাল ব্যবধানে সাউথ আফ্রিকাকে হারিয়েও স্বস্তিতে নেই ভারত। কারণ স্লো ওভাররেটের শাস্তিস্বরূপ ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট কাটা পড়ছে কোহলি-বাহিনীর।

সেঞ্চুরিয়নে নির্ধারিত ওভার রেট থেকে ১ ওভার পিছিয়ে ছিলেন কোহলিরা। তাই নিয়ম অনুযায়ী মোট পয়েন্ট থেকে ১ পয়েন্ট কাটা যাবে। পাশাপাশি খেলোয়াড়দের ২০% ম্যাচ ফিও কেটে নেওয়া হবে। ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট এই শাস্তিগুলো আরোপ করেন। ভারতের অধিনায়ক ভিরাট কোহলি এই সাজা মেনে নিয়েছেন কোন আপিল ছাড়াই।

ভারতের জন্য এই শাস্তি নতুন নয়। গত আগস্টে ইংল্যান্ডের বিপক্ষে নটিংহ্যাম টেস্টেও স্লো ওভার রেটের কারণে দুই পয়েন্ট কাটা হয়েছিলো তাদের। এভাবে পয়েন্ট হারাতে থাকলে ২০২১-২৩ সাইকেলের টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ওঠা তাদের জন্য কঠিন হয়ে যাবে।

এই শাস্তি এর আগে অস্ট্রেলিয়াও পেয়েছিলো। ২০১৯-২১ সাইকেলে ভারতের বিপক্ষে মেলবোর্ন টেস্টে স্লো ওভাররেটের কারণে তাদের ৪ পয়েন্ট কাটা হয়েছিলো। এবং এটি তাদের ফাইনালে না ওঠার পেছনে অন্যতম কারণও ছিলো।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালিস্ট নির্ধারিত হয় ‘শতকরা পয়েন্ট’ হিসেবে। সেই ভিত্তিতে ২০২১-২০২৩ সাইকেলে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও পাকিস্তান ইন্ডিয়ার উপরে রয়েছে।

পূর্ণসংখ্যার পয়েন্ট সিস্টেম থেকে ‘শতকরা হিসেবের’ পয়েন্ট সিস্টেমে আসার পেছনে আইসিসির কারণ ছিলো করোনা। করোনার কারণে অনেক সিরিজ পিছিয়ে যাচ্ছে বা বাতিল হয়ে যাচ্ছে। তাই টেস্ট চ্যাম্পিয়নশিপে সবার সমান টেস্ট খেলা সম্ভব হচ্ছে না।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img