২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

ইন্দোনেশিয়ার ফুটবল স্টেডিয়ামে মৃত্যুর মিছিল, লিগ স্থগিত

- Advertisement -

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলের মালাং শহরে ফুটবল ম্যাচে দুই দলের হারজিতকে কেন্দ্র করে ব্যাপক সংঘর্ষ হয়েছে। ‘দ্য গার্ডিয়ান’-এর সর্বশেষ তথ্য অনুযায়ী, সংঘর্ষে পদদলিত হয়ে ১২৯ জন দর্শক মারা গেছে। এছাড়াও আহত হয়েছে ১৮০ জন। শনিবার রাতে কানজুরুহান ফুটবল স্টেডিয়ামে আরেমা এফসি ও পেরসেবায়া সুরাবায়ার মধ্যকার ম্যাচ শেষে এই মর্মান্তিক ঘটনা ঘটে।

ইন্দোনেশিয়ান লিগের এ ম্যাচে আরেমাকে ৩-২ গোলে হারায় পেরসেবায়া। দুই দশকের বেশি সময় পর পেরসেবায়ার কাছে হেরে যায় আরেমা। আরেমার দর্শকরা হার মেনে নিতে না পারায় দুই দলের দর্শকদের মধ্যে হাতাহাতি শুরু হয়, এক পর্যায়ে তা সংঘর্ষে রুপ নেয়।

এ ব্যাপারে পূর্ব জাভার পুলিশ প্রধান নিকো আফিন্তা জানিয়েছেন, “হেরে যাওয়া দলের সমর্থকরা সর্বপ্রথম আক্রমণ শুরু করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ার গ্যাস ছুঁড়ে মারে। ফলে ভিড়ের মধ্যে অনেক মানুষ পদদলিত হয় এবং শ্বাসরোধের ঘটনা ঘটে।”         

তিনি আরো বলেন, “স্টেডিয়ামে ৩৪ জন এবং বাকিরা হাসপাতালে মারা যান। এছাড়াও ১৮০ জন আহত হন। নিহতদের মধ্যে দুইজন পুলিশ কর্মকর্তাও রয়েছেন।”   

ছবি: ইন্সটাগ্রাম

রবিবার নিজের ইনস্টাগ্রাম পোস্টে ইন্দোনেশিয়ার মুখ্য নিরাপত্তা মন্ত্রী মাহফুদ এমডি এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন। এছাড়াও তিনি জানিয়েছেন, কানজুরুহান স্টেডিয়ামের ধারণক্ষমতার চেয়ে দর্শকের সংখ্যা বেশি ছিল। ম্যাচ উপলক্ষে ৩৮০০০ ধারণ ক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামের জন্য ৪২০০০টি টিকিট করা হয়েছিল।

প্রাণঘাতী এই ঘটনার ফলে ইন্দোনেশিয়ার লিগ এক সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। ইন্দোনেশিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (পিএসএসআই) জানিয়েছে, “খেলার পরে কী ঘটেছে তা তদন্ত করা হবে। পিএসএসআই-এর চেয়ারম্যানের নির্দেশ পাওয়ার পর আমরা লিগ স্থগিত করার সিদ্ধান্ত ঘোষণা করেছি।”  

 

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img