১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

রমিজকে অশ্বিনের জবাব, “সম্মানের সঙ্গে হার-জিতের কোনো সম্পর্ক নেই”

- Advertisement -

“গত বিশ্বকাপে হারার পর থেকেই ভারতীয় ক্রিকেটাররা পাকিস্তানি ক্রিকেটারদের সম্মানের চোখে দেখছে” দিনদুয়েক আগে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান রমিজ রাজা দেশটির একটি গণমাধ্যমে দেওয়া সাক্ষাতকারে এমন কথাই বলেছিলেন। সেই ঘটনার ২ দিন বাদে সোমবার পিসিবি চেয়ারম্যানের কথার জবাব দিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। মেলবোর্নে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে ভারতীয় অফস্পিনার রমিজকে মনে করিয়ে দিলেন, কাউকে সম্মান দেওয়ার সাথে জয়-পরাজয়ের কোনো সম্পর্ক নেই।

গত বিশ্বকাপে ভারতকে হারানোর পর থেকে তারা আমাদের সম্মান দেওয়া শুরু করেছে-রমিজ

বর্তমানে ভারত-পাকিস্তান লড়াইয়ের একমাত্র উপলক্ষ্য বিশ্বকাপ কিংবা এশিয়া কাপ। সেই বিশ্বকাপেও টিম ইন্ডিয়ার কাছে কখনোই পাকিস্তান পাত্তা পেত না। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ছবিটা বদলেছে, বিশ্বমঞ্চে প্রথমবারের মতো ম্যান ইন ব্লুজ হেরেছিল পাকিস্তানের কাছে। এরপর এশিয়া কাপে রোহিতদের হারিয়েই ফাইনাল খেলে বাবর আজমের দল। শুধু শুধু তো আর রমিজ বলেননি, হার-জিতের পরিসংখ্যান বদলের সঙ্গে সঙ্গে পাকিস্তান দল সম্পর্কে ভারতীয় ক্রিকেটারদের ভাবনাও বদলেছে।

“পাকিস্তান কিন্তু সবসময় ভারতের বিপক্ষে আন্ডারডগ হিসেবেই খেলতে নামতো। তবে গত বিশ্বকাপে ভারতকে হারানোর পর থেকে তারা আমাদের সম্মান দেওয়া শুরু করেছে। তারা বুঝতে পেরেছে এই ফরম্যাটে আমরাও তাদের হারাতে পারি”- রমিজ রাজা

তবে পিসিবি চেয়ারম্যানের সেই কথার সঙ্গে ভিন্নমত পোষণ করে ২৩ অক্টোবরের মহারণের আগে একপ্রকার কথার লড়াই চালু করলেন অশ্বিন।

“পাকিস্তানের সাথে আমরা খুব বেশি খেলার সুযোগ পাই না। দুই দলের প্রতিদ্বন্দ্বীতাও নতুন কিছু না। খেলায় জয়-পরাজয় থাকবেই, কিন্তু প্রতিপক্ষকে সম্মান দেওয়ার ক্ষেত্রে জেতা-হারার কোনো সম্পর্ক নেই। তা এমনিতেই আসে। আমরা পাকিস্তানের ক্রিকেটারদেরকে সম্মান করি”

২৩ অক্টোবর মেলবোর্নে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img