২০ এপ্রিল ২০২৪, শনিবার

রুপকথার এই মহাকাব্যের নায়ক মিরাজ-আফিফ

- Advertisement -

লিখতে গিয়ে হাত থেমে থেমে আসছে, চোখ কিছুতেই বিশ্বাস করতে চাইছে না ‘জিতেছে বাংলাদেশ’। এই জয় এমন এক জয়, যেই জয়কে চোখে দেখেও বিশ্বাস করা কঠিন। কয়জন আছে যারা ভেবেছিল জিতবে বাংলাদেশ? অপ্রিয় সত্যটা হলো একজনও হয়তো ভাবেননি, এমনকি রুপকথার এই মহাকাব্যের দুই নায়ক আফিফ হোসেন-মেহেদী হাসান মিরাজও হয়তো না।

কী বলে সংজ্ঞায়িত করা যায় এই জয়কে? অবিশ্বাস্য, অভাবনীয়? কল্পনার উর্ধ্বে তো অবশ্যই, নাকি বলব অচিন্তনীয়, অত্যাশ্চর্য! যেটাই বলি না কেন কোনো শব্দ দিয়েই যে পুরোপুরিভাবে ব্যাখ্যা করা যাবে না, সেটা মেনে নিতে আপত্তি নেই।

২৮ রানেই প্যাভিলিয়নে বাংলাদেশের ৫ ব্যাটসম্যান, ৪৬-এ ৬! সেখান থেকে আফিফ-মিরাজের রেকর্ড গড়া ১৭৪ রানের জুটিতে বাংলাদেশের ৪ উইকেটের জয়। ২৮ রানে যখন ৫ উইকেটের পতন, ততোক্ষণে হয়ত অনেকেই পরিসংখ্যান ঘাটতে শুরু করেছেন বাংলাদেশের সর্বনিম্ন রানের। ফজল হক ফারুকির ক্যারিয়ারসেরা বোলিংয়ে এতোটাই করুণ অবস্থা হয়েছিল টাইগারদের!

সাকিব ফিরার সাথে সাথে জেগেছিল হারের শঙ্কাটাও

পুরো স্টেডিয়াম জুড়ে এতটাই নীরবতা নেমে এসেছিল যে পাশের বিকেএসপি মাঠের তরুণদের ম্যাচের ব্যাটের শব্দও ভেসে আসছিল কানে। সময় যতোই এগিয়েছে, নীরবতা ততোই লুকিয়েছে মুখ। কয়েক মিনিটের ব্যবধানে নীরব গ্যালারি ভেসেছে আফিফ-মিরাজ জয়ধ্বনিতে। এখনো কানে বাজছে সেই আওয়াজ, ‘আফিফ, আফিফ’, ‘মিরাজ, মিরাজ’।

রশিদ খানের হতাশায় ভরা মুখ, মুজিব উর রহমানের কান্না বেরিয়ে আসলো বলে। পিচের পাশে দাঁড়িয়ে বেশ কয়েকবার মোহাম্মদ নবি-রশিদ-রহমতুল্লাহ শহিদি মিলে করেছেন পরিকল্পনা; কাজে দেয়নি কিছুই। উইকেটের পেছন থেকে পাস্তো ভাষায় উইকেটকিপার রহমতুল্লাহ গুরবাজ কথা বলে গেছেন অনর্গল, তাতেও থামেননি আফিফ-মিরাজ। গুরবাজের একটা কথাই বোঝা গিয়েছে বাংলাদেশি হিসেবে, ‘ইনশাআল্লাহ’। আর, সেটাই হয়তো শক্তি জুগিয়েছে মিরাজ-আফিফকেও।

রশিদের মুখের এই হাসিটা থাকেনি শেষ অব্দি

দলটা হোক না আফগানিস্তান, এই জয় যে তবুও লেখা থাকবে বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে স্বর্ণাক্ষরে সেটা অনুমান করাই যায়। সাকিব-রিয়াদের সেই কার্ডিফ রুপকথা, ইবাদতের হাতে মাউন্ট মঙ্গানুইয়ের সেই জয়, অস্ট্রেলিয়া-ইংল্যান্ডকে ঘরের মাঠে টেস্টে হারানোর মতোই লিখা থাকবে আফগানবধের এই গল্পটাও। আর প্রতিবারই বারবার ভেসে আসবে দুটে নাম, ‘আফিফ-মিরাজ’; সোইসাথে গ্যালারিতে উপস্থিত দর্শকদের গলা ফাটানো সেই ‘আফিফ, আফিফ’, ‘মিরাজ, মিরাজ’….

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img