২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

রেফারি নিয়ে অসন্তুষ্ট ব্রাজিলিয়ানরা

- Advertisement -

বিশ্বকাপ ব্যর্থতার পর প্রথমবারের মতো মাঠে নামলো ব্রাজিল। তবে পুরনো বিষাদ ভুলে নতুন শুরুর মিশনে সাফল্য পায়নি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। প্রীতি ম্যাচে হারলো মরক্কোর কাছে। বিশ্বকাপের চতুর্থস্থান অর্জনকারী দলকে প্রাপ্য কৃতিত্ব দিলেও পরাজয়ের পেছনে ম্যাচ রেফারির প্রভাব রয়েছে বলে দাবি করেছেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার কাসেমিরো।

ঘরের মাঠে আন্তর্জাতিক প্রীতি ম্যাচটিতে ব্রাজিলের সঙ্গে পায়ে পায়ে লড়াই করেছে মরক্কো। বল দখল এবং আক্রমণে দুই দল প্রায় সমান আধিপত্য দেখায়। ২-১ গোলের জয়ে শেষ হাসিটা হাসে মরক্কো। ম্যাচ শেষে ব্রাজিল অধিনায়ক কাসেমিরো বলেন, ‘সবার প্রতি সম্মান রেখেই বলছি, যদিও ব্রাজিল কখনও এ বিষয়টি নিয়ে অভিযোগ করে না। এরপরও ম্যাচে সবচেয়ে বড় সমস্যার কথা বললে, সেটি ছিল রেফারি।’

কাসেমিরোর সঙ্গে সুর মিলিয়েছেন রদ্রিগোও। তিনি বলেন, ‘আমি রেফারিং নিয়ে কথা বলতে পছন্দ করি না। তবে রেফারিং খুব ঝামেলাপূর্ণ ছিল।
রেফারি ম্যাচের গতি নষ্ট করেছে। আমি কোনো অজুহাত দিচ্ছি না। আমরা নিজেদের দায়ও নিচ্ছি।’
কাতার বিশ্বকাপের চমক মরক্কো। প্রথম আফ্রিকান দল হিসেবে বিশ্ব মঞ্চে সেমিফাইনালে লড়েছে ওয়ালিদ রেগরাগির দল। দারুণ ছন্দে থাকা মরক্কোকে নিয়ে কাসেমিরো বলেন, ‘আমরা অসাধারণ একটি দলের বিপক্ষে খেলেছি। যারা নিজেদের খেলার পরিকল্পনা সম্পর্কে জানে এবং তাদের কোচও লম্বা সময় ধরে তাদের সঙ্গে আছে। আর তাদের খেলোয়াড়েরাও শীর্ষ স্তরের ফুটবল খেলে আসছে।

বিশ্বকাপের পর ব্রাজিলের দায়িত্ব ছাড়েন তিতে। এখনও পূর্ণ মেয়াদে কোনো কোচকে নিয়োগ দেয়নি ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে ব্রাজিলের দায়িত্ব পালন করছেন র‌্যামন মেনেজেস। চোটের কারণে মরক্কোর বিপক্ষে নেইমার, থিয়াগো সিলভাদের পায়নি ব্রাজিল। নতুন কোচ এবং কিছু খেলোয়াড়দের অনুপস্থিতিকে প্রভাবক মনে করছেন কাসেমিরো। তিনি বলেন, ‘আমরা নতুন কোচ এবং নতুন খেলোয়াড়দের নিয়ে সর্বোচ্চ চেষ্টা করেছি। নতুন একটা ধরন তৈরির চেষ্টা করছি। আপনি যখন ব্রাজিল দলের কথা বলবেন, তখন আপনাকে অবশ্যই জয়ের চিন্তা করতে হবে।’

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img