২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

লুসাইলেই স্বপ্নভঙ্গ, লুসাইলেই স্বপ্নদেখা

- Advertisement -

২২ নভেম্বর ২০২২, কাতারের লুসাইল স্টেডিয়াম। দুর্দান্ত ফর্মে উড়তে থাকা আর্জেন্টিনাকে মাটিতে নামিয়ে আনে পুঁচকে সৌদি আরব। আন্তর্জাতিক ফুটবলে টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকা, আগের বছরই কোপা আমেরিকার ট্রফি জয়; এসব কিছুই আর্জেন্টিনাকে বানিয়েছিল বিশ্বকাপ জয়ের অন্যতম হট ফেভারিট। কিন্তু ঐদিন পুরো আর্জেন্টাইন সমর্থকগোষ্ঠীকেই নিস্তব্ধ করে দিয়েছিলো সৌদি আরবের আচমকা জ্বলে উঠা। ২-১ গোলে হেরেছিলো লিওনেল মেসির আর্জেন্টিনা, সবাই জানে। লুসাইলেই স্বপ্নভাঙ্গার আগুনেই পুড়েছিল আলবিসিলেস্তেরা। আবার সেই লুসাইলকে ঘিরেই শুরু হয়েছে নতুন স্বপ্ন বোনা, বিশ্বসেরা হওয়ার স্বপ্ন, লাওনেল মেসির হাতে সোনালি ট্রফি দেখার স্বপ্ন।

গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে, ওই ভেন্যুতেই মেক্সিকোর বিপক্ষে চিরচেনা রূপে ফিরে আসে আর্জেন্টিনা। লিওনেল মেসির এক গোল এবং অ্যাসিস্টে ২-০ গোলের জয়। এরপর কোয়ার্টার ফাইনাল কিংবা সেমি, সবগুলো ম্যাচই লুসাইল স্টেডিয়ামেই আর্জেন্টিনা খেলেছে, ছুটিয়েছে জয়রথ।

মাঠে মেসির উদযাপন

সৌদির বিপক্ষে আর্জেন্টিনার অগোছালো ফুটবল দেখার পর অনেকে তো ভেবেই বসেছিলেন যে, গ্রুপ পর্ব থেকেই হয়তো বিদায় নেবে লিওনেল স্কালোনির শিষ্যরা। সেই হারের পর কত শত সমালোচনা, সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রলের ছড়াছড়ি, অনেক কিছুই সহ্য করতে হয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনাকে।

টিম আর্জেন্টিনার আত্মবিশ্বাস কিংবা লিওনেল মেসির জাদু, যাই কণা হোক না কেনো, ঠিকই ফাইনালে উঠেছে আকাশী নীলরা। যেই লুসাইল স্টেডিয়ামে সৌদির বিপক্ষে হার দেখে বিরোধীরা আর্জেন্টিনার বাদ পড়ার প্রহর গুনতে শুরু করেছিল, এখন সেই লুসাইলকে ঘিরেই আর্জেন্টিনা দল কিংবা তাদের সমর্থকেরা দেখছেন বিশ্বকাপের অধরা সোনালী ট্রফি জয়ের স্বপ্ন, ৩৬ বছরের অপেক্ষার আক্ষেপ মেটাতে ৩৬ ম্যাচ অপরাজিত থেকেই কাতার যাওয়া আর্জেন্টিনার জন্য এখন কেবল ৬৪তম ম্যাচটা জেতাই বাকি!

লুসাইল মেসিদের হতাশায় ডুবিয়েছে, সমালোচনা শঁরে বিদ্ধ করেছে, আকাশ থেকে মাটিতে নামিয়েছে। ওই লুসাইলই আবার আর্জেন্টাইনদের সাহস দিয়েছে, ঘুরে দাঁড়ানোর প্রেরণা হয়েছে, আর এ সব কিছুর মাঝে আছেন একজন লিওনেল মেসি। সুপারম্যান লিও, বিশ্বকাপে সবচেয়ে বেশি ২৫ ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন, বিশ্বআসরে চার ম্যাচে গোল আর অ্যাসিস্ট করা একমাত্র ফুটবলার, এখোনো পর্যন্ত কাতারে চার খেলার ম্যাচসেরা, একমাত্র ফুটবলার হিসেবে বিশ্বকাপে গোল বা অ্যাসিস্ট মিলিয়ে ১৪ গোলে অবদান; সবই রেকর্ড। সেই রেকর্ডের মালায় সবশেষ গোলাপটা হতে পারে বিশ্বকাপ ট্রফি, সেই লুসাইলে। যে লুসাইল কেড়ে নিয়েছিলে, যে কেড়ে নেয়, সেতো হাত ভরে দিতেও পারে!

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img