২৯ মার্চ ২০২৪, শুক্রবার

শক্তিমত্তার বিচারে কাতার বিশ্বকাপে এগিয়ে যারা

- Advertisement -

দরজায় কড়া নাড়ছে ফুটবল বিশ্বকাপ। গ্রেটেস্ট শো অন আর্থ মাঠে গড়াতে বাকি নেই দুই মাসও। বিশ্বকাপকে সামনে রেখে এখন থেকেই শুরু হয়ে গেছে নানান রকমের হিসাব-নিকাশ। তারই ধারাবাহিকতায় জনপ্রিয় ওয়েবসাইট গোল ডট কম প্রকাশ করেছে আসন্ন কাতার বিশ্বকাপে শক্তিমত্তার বিচারে এগিয়ে থাকা দলগুলোর তালিকা।

ব্রাজিল

তালিকার সবার উপরে রয়েছে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। তারকা খেলোয়াড়ে ভরপুর দলটাকে হারানো যে কোন দলের জন্যই হবে চ্যালেঞ্জিং। তবে তিতের দলের জন্য চিন্তার কারণ হতে পারে ইউরোপিয়ান দলগুলোর সাথে ম্যাচ না খেলা। সর্বেশেষ ইউরোপীয় টিমের সাথে ব্রাজিল ম্যাচ খেলেছে ২০১৯ সালে।

ফ্রান্স

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে গত বারের বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। সাম্প্রতিক ফর্ম ভালো না গেলেও এমবাপ্পে, বেনেজেমাদের আক্রমণ ভাগ প্রতিপক্ষ দলের নাভি শ্বাস তুলবে তা বলার অপেক্ষা রাখে না। তবে দলটির চিন্তার কারণ হতে পারে মিডফিল্ডের অন্যতম দুই ভরসা কান্তে এবং পগবার ইনজুরি।

শক্তিমত্তার বিচারে এগিয়ে ব্রাজিল-আর্জেন্টিনা

আর্জেন্টিনা

টানা ৩৪ ম্যাচ না হারার রেকর্ড নিয়ে বিশকাপের মঞ্চে যাবে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। একদিকে দলকে সামনে থেকেই নেতৃত্ব দিচ্ছেন অধিনায়ক লিওনাল মেসি,অন্যদিকে অভিজ্ঞ আর তারুণ্যের মিশিলে দলকে এক সুতোয় গেঁথেছেন কোচ স্কালোনি। তাই বলাই যায় কাতার বিশ্বকাপে ফেভারিটের তকমা নিয়েই খেলতে যাবে মেসির আর্জেন্টিনা।

স্পেন

কাতার বিশ্বকাপে সবচেয়ে তরুণ এবং এনার্জেটিক স্কোয়াড নিয়ে খেলতে যাবে লুইস এনরিকের স্পেন। কয়েক দিন আগেই পর্তুগালকে হারিয়ে উয়েফা নেশনস লিগের সেমিফাইনালে উঠেছে তারা। এছাড়া সর্বেশেষ ইউরোর শেষ চারেও খেলেছে এনরিকের শিষ্যরা। তবে বিশ্বকাপে গ্রুপ পর্বে স্পেনের বড় বাধা জার্মানি। গ্রুপ রানার্স আপ হলে শেষ ষোলতে মুখোমুখি হতে হবে কঠিন প্রতিপক্ষের।

জার্মানি

শেষ আট ম্যাচে মাত্র দুই জয়ের দেখা পেয়েছে জার্মানি। সাম্প্রতিক ফর্ম খারাপ হলেও চার বারের বিশ্ব চ্যাম্পিয়নরা বিশ্বকাপে কঠিন প্রতিপক্ষ যে কোন দলের জন্যই তা বোলার অপেক্ষা রাখে না।

জনপ্রিয় ফুটবল ওয়েবসাইট গোল ডট কমের প্রকাশিত এই র‌্যাঙ্কিংয়ে সেরা পাঁচে জায়গা হয়নি গত  ইউরো রানার্সআপ ইংল্যান্ড,রোনালদোর পর্তুগাল কিংবা কেভিন ডি ব্রুইনাদের বেলজিয়ামের। তবে সেরা পাঁচে জায়গা না পেলেও সেরা দশে রয়েছে ইংল্যান্ড,পর্তুগাল এবং বেলজিয়াম।

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img