২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সোহান যেন আড়ালের প্রদীপ

- Advertisement -

ওয়ানডে অভিষেকের প্রায় অর্ধযুগ, খেলা হয়েছে মাত্র তিন ম্যাচ। নুরুল হাসান সোহান নিজেকে দুর্ভাগা ভাবতেই পারেন। কষ্টের মাত্রাটা আরও বেড়ে যাবে যখন জানবেন এই তিন ম্যাচে তার ব্যাটিং গড় ৫৬.৫০, শেষ ম্যাচে অপরাজিত ছিলেন ৪৫* রানে!

কোনো এক অজানা কারণে ওয়ানডেতে সুযোগ পান না উইকেটকিপার এই ব্যাটসম্যান। এমন না যে লিটন দাস উইকেটকিপার বলে অন্য কোনো উইকেটকিপারকে খেলানো হচ্ছে না, হয় না। সময়ে অসময়ে অনেকেই খেলেছেন একাদশে, সোহানই শুধু পাননি যথেষ্ঠ সুযোগ।

দল ঘোষণার দিন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছিলেন, “যেই সমস্ত খেলোয়াড়দের নিয়ে আলোচনা করেছি, তাদের প্রায় সবাইকেই দলে রাখা হয়েছে।” তাহলে প্রশ্ন জাগে নুরুল হাসান সোহান কি আলোচনাতেই ছিলেন না?

বিপিএলের ফাইনালে সোহানের ফরচুন বরিশাল; উইকেটকিপিংয়ে নজর কাড়লেও হাসেনি ব্যাট। যখনই ব্যাট করতে এসেছেন তখনই ছিল দ্রুত রান তোলার চাপ। সেই পরীক্ষায় অবশ্য ব্যর্থ হয়েছেন, কিন্তু ফরম্যাটটা তো টি-টোয়েন্টি! সাম্প্রতিক পারফরম্যান্সের বিচারে অবশ্য বাদ দেয়াই যায়, কিন্তু অতীতের বাদ পড়ার পেছনে যুক্তি কী?

নিজের দ্বিতীয় ওয়ানডেতে ৪৪ রান করার পথে…

ডিসেম্বর ২৯, ২০১৬; নেলসনে প্রথমবার ওয়ানডেতে। আটে ব্যাট করতে নেমে করেছিলেন ২৪ রান, অভিষেক ইনিংস। পরের ম্যাচেও পেয়েছিলেন সুযোগ, একধাপ উপরে ব্যাট করতে নেমে করেছিলেন ৪৪। বাংলাদেশের প্রেক্ষাপট বিবেচনায় অভিষেক সিরিজ হিসেবে দুর্দান্ত খেলেছেন বলাই যায়। কিন্তু, এরপরেই দল থেকে গেলেন ছিটকে। আবার যখন সুযোগ পেলেন ততোদিনে পেরিয়েছে প্রায় পাঁচ বছর, দিনের হিসেবে ১৬৬২ দিন!

জুলাই ২০, ২০২১; ১৬৬২ দিন পর ওয়ানডেতে সোহান, প্রতিপক্ষ জিম্বাবুয়ে। আবারও একধাপ উন্নতি, ছয়ে নেমে খেললেন অপরাজিত ৪৫* রানের এক ইনিংস। দলকেও এনে দিলেন জয়। এরপর আর ওয়ানডে খেলেনি বাংলাদেশ; টি-টোয়েন্টি ফরম্যাটেই খেলা হয়েছে বেশী। শেষ আন্তর্জাতিক সিরিজ ছিল নিউজিল্যান্ডে; গত মাসে, টেস্ট ক্রিকেট। সেই সিরিজেও খেলেছেন সোহান; শেষ দুই ইনিংস ৪১ এবং ৩৬ রানের।

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে শেষবার

ফেব্রুয়ারি ১৪, ২০২২; ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের জন্য বাংলাদেশের দল ঘোষণা। নতুন মুখ মাহমুদুল হাসান জয়, ইবাদত হোসেন; নাসুম আহমেদ, ইয়াসির আলীও আছেন অভিষেকের অপেক্ষায়। টেস্ট সিরিজে ভালো খেলার ফল পেয়েছেন ইবাদত-জয়, টি-টোয়েন্টিতে নাসুম। কিন্তু একটা নাম কোথাও খুঁজে পাওয়া গেলো না। নামটা ‘নুরুল হাসান সোহান।’

সোহান আবার কবে ওয়ানডেতে ফিরবেন সেটা বিসিবিই হয়তো সবচেয়ে ভালো জানে। এইমুহুর্তে ঐ একটা কথাই শুধু বারবার মনে পড়ছে, “যেই সমস্ত খেলোয়াড়দের নিয়ে আলোচনা করেছি, তাদের প্রত্যেকেই আছে দলে….”

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img