২৯ মার্চ ২০২৪, শুক্রবার

হার দিয়ে শুরু বাংলাদেশের কিরগিজস্তান মিশন

- Advertisement -

কিরগিজস্তানে অনুষ্ঠিত তিন জাতি ফুটবল টুর্নামেন্টে হার দিয়ে শুরু করল বাংলাদেশ। রোববার ফিলিস্তিনের বিপক্ষে ২-০ গোলে হেরেছে জামাল ভুঁইয়ারা।

কিরগিজস্তানের রাজধানী বিশকেকের স্পার্তাক স্টেডিয়ামে ফিলিস্তিনের বিপক্ষে ৫-৪-১ ছকে দল সাজান কোচ জেমি ডে। গোলরক্ষক হিসেবে আগের কয়েক ম্যাচে নজরকাড়া আনিসুর রহমান জিকোর বদলে এ ম্যাচে সুযোগ পেয়েছিলেন শহিদুল আলম সোহেল। রক্ষণভাগ সামলেছেন ইয়াসিন আরাফাত, তপু বর্মণ, রেজাউল করিম, বিশ্বনাথ ঘোষ ও তারিক কাজী। মাঝমাঠে জামাল ভুঁইয়া আর রাকিব হোসেনকে রেখে ডানপ্রান্তে খেলেছেন সাদউদ্দিন ও বাঁ প্রান্তে সোহেল রানা। দুজনই ইনজুরি থেকে উঠেছেন। একমাত্র স্ট্রাইকার হিসেবে খেলেছেন মতিন মিয়া।

ম্যাচের আগে কোচ জেমি ডে বলেছিলেন চিরায়ত রক্ষণ ও প্রতিআক্রমণের ধারা ভেঙ্গে নতুন কোন কৌশলে খেলতে চায় বাংলাদেশ। প্রথমার্ধের শুরু থেকে সেটার কিছুটা ছাপ দেখা গিয়েছে। আগের মতো রক্ষণ সামলানোর দিকে মনোযোগ দেবার বদলে উপরে উঠে বেশ গুছিয়ে আক্রমণে উঠতে দেখা গেছে জেমি ডে’র শিষ্যদের। সাথে রক্ষণেও ছিল সমন্বয়। তবে খুব একটা লাভ হয়নি।

৩৩ মিনিটে বাংলাদেশ ডিফেন্সের হাই লাইন খেয়াল করে নিজেদের অর্ধ থেকেই ফরোয়ার্ডদের উদ্দেশ্যে লং বল বাড়ায় ফিলিস্তিন। বাংলাদেশের গোলরক্ষক সোহেলও বলের গতিপ্রকৃতি বুঝতে ভুল করে একটু আগেভাগেই ডিবক্সের অনেকটা সামনে চলে এসেছিলেন। সোহেলের আগেই বল খুঁজে নেয় ফিলিস্তিনি ফরোয়ার্ডের পা। সোহেলের মাথার ওপর দিয়ে ভলি করে বল পাস করে দেন তিনি সামনে থাকা স্ট্রাইকার লায়থ খারুবের কাছে। গোলকিপার বিহীন ফাঁকা গোলপোস্টে বল জালে জড়ান খারুব। ১-০ তে পিছিয়ে পড়ে বাংলাদেশ।

দ্বিতীয়ার্ধের শুরুতেই আবারো গোল খেয়ে যায় বাংলাদেশ। ৪৭ মিনিটে বাঁ প্রান্ত থেকে চমৎকার ক্রস; ফিলিস্তিনের সেন্টারব্যাক ইয়াসের হামেদের হেডটা ছিল আরো চমৎকার। সোহেলের হাত গলে বল জড়িয়ে যায় জালে।

এরপর আর গোল শোধ করার মানসিকতা ছিলনা বাংলাদেশের। নতুন কৌশল সব ভুলে আগের মতো রক্ষণ সামলানোতেই মনোযোগী হতে দেখা গেছে খেলোয়াড়দের। তবে দিনশেষে রক্ষণভাগের পারফরম্যান্সে বেশ কিছু ইতিবাচক দিক খুঁজে পেতে পারেন বাংলাদেশের কোচ। ফিলিস্তিন গোল দিতে পারতো আরো কয়েকটি। তারিক-তপু দের দৃঢ়তায় তা হয়নি। গোলরক্ষক সোহেলও করেছেন ভালো কিছু সেইভ। ২-০ ব্যবধানেই শেষ হয় ম্যাচ। এই ম্যাচ দিয়ে বাংলাদেশ জার্সি গায়ে অভিষেক হয় কানাডা প্রবাসী রাহবার ওয়াহেদ খানের।

অক্টোবরে মালদ্বীপে অনুষ্ঠিত হতে যাওয়া সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবলের প্রস্তুতি হিসেবে কিরগিজস্তানে এই তিন জাতি আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলছে বাংলাদেশ। ‘তিন জাতি টুর্নামেন্ট’ হলেও এই টুর্নামেন্টে দল রয়েছে চারটি। কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলও এই টুর্নামেন্টের অংশ। টুর্নামেন্টে বাংলাদেশের পরের ম্যাচ স্বাগতিক কিরগিজস্তান জাতীয় দলের বিপক্ষে সেপ্টেম্বরের ৭ তারিখ।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img