১ মে ২০২৪, বুধবার

‘হতাশ হবেন না; বিলিভ মি, সুযোগ আসবেই..’

- Advertisement -

“হতাশ হওয়ার কোনো কারণ নেই। বিলিভ মি, সুযোগ আসবেই। যদি আপনি মনে করেন আপনার দ্বারা সম্ভব, তাহলে লড়াইটা চালিয়ে যান। হতাশ হয়ে খেলাটাকে ছেড়ে দেয়ার কথা ভাববেন না। সবরকম পরিস্থিতির জন্য নিজেকে প্রস্তুত রাখেন। সবচেয়ে জরুরী যেটা সেটা হলো আত্মবিশ্বাস। এই আত্মবিশ্বাসটা কখনোই হারিয়ে ফেলবেন না। পরিস্থিতি সবসময় অনুকূলে থাকবে না, কিন্তু আত্মবিশ্বাসটা আপনাকে প্রতিকূল পরিস্থিতিতেও টিকে থাকতে সহযোগিতা করবে।”

কথাগুলো অলরাউন্ডারকে বলেছেন সদ্য জাতীয় দলে জায়গা করে নেয়া মুনিম শাহরিয়ার। তাদের উদ্দেশ্যে বলা, যারা প্রতিভা থাকার পরও বিভিন্ন সময়েই খেলাটাকে ছেড়ে দিতে চেয়েছেন; হার মেনে নিয়েছেন বাস্তবতার কাছে। মুনিম নিজেও তাদের মতোই একজন ছিলেন। বন্ধুরা যখন জাতীয় দলের তারকা ক্রিকেটার, তখন নিজে ভুগেছেন আইডেন্টিটি ক্রাইসিসে। বড় হওয়ার পর পরিবারের ওপর চাপ বাড়াতে চাননি তাই নিজের খরচটা বহন করার চেষ্টা করেছেন নিজেই। যখন হিমশিম খেয়েছেন, তখন বাস্তবতার কাছে হার মেনে ছেড়ে দিতে চেয়েছেন ক্রিকেটটাও!

ক্রিকেট ছেড়ে দিতে চাওয়া সেই ছেলেটাই অবশেষে জায়গা করে নিয়েছেন আফগানিস্তান সিরিজের টি-টোয়েন্টি দলে। কোথা থেকে উঠে এসেছেন, কতটা কঠিন ছিল এই পথচলা সেটা ভুলে যান নি। জানেন তাঁর মতো অনেকেই আছেন যারা বাস্তবতার সামনে হেরে যাওয়ার পথে, তাই সবার আগে তাদেরকেই জানিয়েছেন শুভকামনা। আনমনে হয়তো দিয়ে গেছেন এই বার্তাটাই, ‘যদি আমি পারি, তাহলে আপনারাও পারবেন।’


“হতাশ হওয়ার কোনো কারণ নেই। বিলিভ মি, সুযোগ আসবেই। যদি আপনি মনে করেন আপনার দ্বারা সম্ভব, তাহলে লড়াইটা চালিয়ে যান। হতাশ হয়ে খেলাটাকে ছেড়ে দেয়ার কথা ভাববেন না”


মুনিম পছন্দ করেন ইনিংসের শুরু করতে; কিন্তু জাতীয় দলে ওপেনিংয়ে লড়াইটা অনেক বেশী। তাতে অবশ্য মুনিমের নেই কোনো হতাশা, দলের স্বার্থে খেলতে চান যেকোনো জায়গাতেই, “জাতীয় দলের জন্য যেকোনো পজিশনেই খেলতে প্রস্তুত। এটা ঠিক আমি ওপেনিংয়ে খেলতে পছন্দ করি, কিন্তু দলটা যখন ‘বাংলাদেশ’ তখন যেকোনো জায়গাতেই খেলতে রাজি আমি।”

সেইসাথে মুনিম বলেছেন খেলতে চান চেনা ক্রিকেটটাই, দিতে চান আস্থার প্রতিদান, “যতোটুকু সম্ভব, চাপমুক্ত ক্রিকেট খেলতে চাই। আমার সামর্থ্যের পুরোটাই উজাড় করে দিতে চাই।”

মুনিমরা জ্বলে উঠুক, বাংলাদেশ ক্রিকেটের এই ঘন অন্ধকারে বেঁচে থাকুক আশার প্রদীপ হয়ে…

মুনিম নিজেও জানেন তাঁকে নিয়ে বাংলাদেশের মানুষদের অনেক আশা, আস্থা। সকলের আস্থার প্রতিদান দিতে পারবেন নাকি ঝড়ে পড়ে যাবেন নাসির-সাব্বির-বিজয়দের মতো সেটা সময়ই বলে দেবে। তবে একজন ক্রিকেটভক্ত হিসেবে এই চাওয়াটাই থাকবে, “মুনিমরা জ্বলে উঠুক, বাংলাদেশ ক্রিকেটের এই ঘন অন্ধকারে বেঁচে থাকুক আশার প্রদীপ হয়ে…”

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img