২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সাফ ফুটবলে খেলছেন ‘বাংলাদেশী’ এলিটা কিংসলি?

- Advertisement -

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের জার্সি গায়ে খেলার স্বপ্ন খুব শীঘ্রই হয়তো পূরণ হতে যাচ্ছে এলিটা কিংসলি’র। আসন্ন সাফ চ্যাম্পিয়নশিপের জন্য ৩৫ জনের প্রাথমিক তালিকায় নাম উঠেছে সম্প্রতি বাংলাদেশের নাগরিকত্ব পাওয়া নাইজেরিয়ান এই ফুটবলারের। এখন অপেক্ষা শুধু ফিফা ও এএফসির আনুষ্ঠানিক ছাড়পত্রের।

মার্চে বাংলাদেশের নাগরিকত্ব পেয়েছেন এলিটা কিংসলি

এ বছরের মার্চে বাংলাদেশের নাগরিকত্ব পান কিংসলি। প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বে ‘স্থানীয় ফুটবলার’ হিসেবেই তাঁকে দলে ভেড়ায় বসুন্ধরা কিংস। নাগরিকত্ব পাওয়ার পর তাঁকে জাতীয় দলে অন্তর্ভুক্ত করা নিয়ে আগ্রহ প্রকাশ করেছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) কর্মকর্তাগণ থেকে শুরু করে জাতীয় দলের কোচ জেমি ডেও। কিন্তু তার আগে প্রয়োজন বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ফুটবল খেলার জন্য ফিফা ও এএফসির ছাড়পত্র। এতদিন সেটার জন্যই চেষ্টা চলছিল। অবশেষে ফিফা থেকে কিংসলির গত পাঁচ বছর বাংলাদেশে অবস্থান ও বিদেশ যাতায়াতের ইমিগ্রেশন রিপোর্ট চাওয়া হয়। কয়েক দিন আগে সেটি পাঠিয়ে দিয়েছে বাফুফে।

বসুন্ধরা কিংসের হয়ে খেলছেন এলিটা

ফিফা এখন বিষয়টি দেখার দায়িত্ব অর্পণ করেছে এশিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা এএফসি’র কাছে। সেখান থেকে ছাড়পত্র পাওয়া গেলেই কিংসলির বাংলাদেশের হয়ে খেলতে আর বাধা থাকবে না। সেই ছাড়পত্র দ্রুতই পাওয়া যাবে বলে আশাবাদী বাফুফে। সেজন্যই সাফের জন্য ৩৫ ফুটবলারের প্রাথমিক তালিকায় কিংসলির নামটিও শোভা পাচ্ছে। সাফের দলে কিংসলি নাম থাকার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম।

“সাফের জন্য যে ৩৫ জনের তালিকা পাঠানো হয়েছে, সেখানে কিংসলির নাম আছে। আমরা তাঁর নাম জমা দিয়ে রেখেছি, যেন ফিফার ছাড়পত্র পেলে আর কোচের প্রয়োজন হলে তাঁকে দলে নিতে পারেন। এই সপ্তাহের মধ্যে ছাড়পত্র পাওয়ার ব্যাপারে আমরা আশাবাদী “- বলেছেন বাফুফে সাধারণ সম্পাদক।

বাংলাদেশেই ঘর-সংসার এলিটা কিংসলির

২০১১ সালে আরামবাগ ক্রীড়াচক্রের হয়ে বাংলাদেশের পেশাদার ফুটবল ক্যারিয়ার শুরু করেছিলেন এলিটা কিংসলি। এরপর মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্র, বিজেএমসি, চট্টগ্রাম আবাহনী অনেক দলেই খেলেছেন। সম্প্রতি খেলছেন বসুন্ধরা কিংসের হয়ে। বাংলাদেশের সাথে আত্মার টান অনুভব করেন এমন অনেকবারই বলেছেন তিনি; বিয়েও করেছেন বাংলাদেশী মেয়েকে।

অক্টোবরে মালদ্বীপে অনুষ্ঠিত হবে সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবল। ২০ সেপ্টেম্বর থেকে প্রস্তুতি শুরু হওয়ার কথা বাংলাদেশ দলের।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img