২৭ এপ্রিল ২০২৪, শনিবার

অবশেষে আন্তর্জাতিক সিরিজ পাচ্ছে নারী দল

- Advertisement -

তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে নভেম্বরে জিম্বাবুয়ে সফরে যাচ্ছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। নারী বিশ্বকাপ বাছাইপর্বের আগে প্রস্তুতি হিসেবে এই সিরিজটি আয়োজন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও জিম্বাবুয়ে ক্রিকেট। গতবছর ফেব্রুয়ারি-মার্চে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই প্রথম কোন আন্তর্জাতিক সিরিজ খেলতে মাঠে নামবেন জাহানারা-সালমারা।

বিসিবি নারী ক্রিকেট উইংয়ের প্রধান শফিউল আলম চৌধুরী নাদেল বৃহস্পতিবার গণমাধ্যমকে জানান একথা।

“বিশ্বকাপ বাছাইয়ের আগে মেয়েদের প্রস্তুতি ও ম্যাচ অনুশীলনের সুযোগ করে দিতেই তিন ম্যাচ ওয়ানডে সিরিজের আয়োজন করা হয়েছে” – বলেন নাদেল

২০১৯ এর নভেম্বরে সর্বশেষ ওয়ানডে খেলেছিল বাংলাদেশ নারী দল। ২০২০ এ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে আনুষ্ঠানিক কোন আন্তর্জাতিক সিরিজই খেলেনি টাইগ্রেসরা। এবছরের এপ্রিলে সাউথ আফ্রিকা ইমার্জিং নারী দল পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের জন্য এসেছিল। তবে বাংলাদেশের করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় শেষ ম্যাচ না খেলেই তারা দেশে ফিরে যায়। সেই সিরিজটি অবশ্য বাংলাদেশই জিতেছিল।

South Africa Women's Emerging side will be departing Bangladesh despite one match remaining, Sylhet, April 11, 2021
এপ্রিলে সাউথ আফ্রিকা ইমার্জিং নারী দলের বিপক্ষে বাংলাদেশ নারী দল

নারী দলের আন্তর্জাতিক সিরিজের এই দীর্ঘ খরার কারণ হিসেবে করোনা পরিস্থিতি, সিরিজ আয়োজনে অন্যান্য দেশের সাথে মতানৈক্য, জৈব সুরক্ষা বলয় গঠন করতে প্রয়োজনীয় পৃষ্ঠপোষকের অভাবসহ নানান দিকে আঙ্গুল তোলেন নাদেল।

বিশ্বকাপ বাছাইপর্বকে সামনে রেখে সম্প্রতি সাভার বিকেএসপিতে ৬০ জন নারী ক্রিকেটার নিয়ে স্কিল অ্যান্ড ফিটনেস ক্যাম্প আয়োজন করেছিল বিসিবি; যেখানে ছিলেন কেন্দ্রীয় চুক্তিতে থাকা ২২জন ক্রিকেটার। এরপর মেয়েদের ৪টি দলে ভাগ করে একটি ৫০-ওভার টুর্নামেন্টও আয়োজন করা হয়।

ছবিঃ ইন্টারনেট

তবে আনুষ্ঠানিক কোন প্রধান কোচ ছাড়াই জিম্বাবুয়ে সিরিজ খেলতে যাচ্ছে নারী দল। গতবছর জুনে ভারতীয় কোচ অঞ্জু জৈন পদত্যাগ করার পর কোচের সন্ধানে অনেক বিদেশী কোচের দুয়ারেই কড়া নেড়েছে বিসিবি, তবে করোনা-বাস্তবতায় কেউ বাংলাদেশে আসতে রাজি হয়নি। এই সিরিজে তাই স্থানীয় কোচদের কারো ওপরই ন্যস্ত হতে যাচ্ছে নারী দলের দায়িত্ব।

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img