২৭ এপ্রিল ২০২৪, শনিবার

আজ নাহয় সাকিব-তামিমরা আছে, কাল যখন থাকবে না?

- Advertisement -

ক্রিকেট নিয়ে বাংলাদেশের মানুষের আবেগ কতটা বেশি, সেটা সকলেরই জানা। কিন্তু আবেগকে পেছনে ফেলে একবার বিবেক দিয়ে ভাবলে সামনে এসে যাবে অসংখ্য প্রশ্ন। যেই প্রশ্নগুলোর উত্তর কখনোই মেলে না। নিত্যদিনের ব্যস্ততা, আর অসংখ্য খবরের ভিড়ে প্রশ্নগুলোও হারিয়ে যায়!

বয়স ছত্রিশের পথে, সাকিব এখনও সমানতালে খেলে যাচ্ছেন তিন ফরম্যাট। পুরো বিশ্বের দিকে তাকালে এই বয়সেও তিন ফরম্যাট খেলছেন কিংবা খেলেছেন এমন কয়জন খেলোয়াড় পাওয়া যাবে সেটা গবেষণার বিষয়। টেস্ট স্ট্যাটাস পাওয়ার দুই যুগ হতে চলেছে, বাংলাদেশ সাকিব তৈরী করতে পেরেছে ঐ একটাই। স্বাভাবিকভাবেই তাকে ঘিরেই সবচেয়ে বেশি প্রত্যাশা, বেশি স্বপ্ন। কিন্তু, সাকিবও যে রক্ত-মাংস দিয়েই গড়া একটা মানুষ, সেটা কজন মনে রাখে? যার জন্য বিশ্বক্রিকেটে বাংলাদেশের এত অর্জন; বিশ্রাম চাইলেই সেই হয়ে যায় জাতীয় ভিলেন! আরও একবার মনে করিয়ে দেই, ‘সাকিবের বয়সটা পয়ত্রিশ!’

সাকিবের বয়স ছত্রিশ হতে চলেছে, এখনও সমানতালে খেলে যাচ্ছেন তিন ফরম্যাট

তামিম ইকবাল তবুও টি-টোয়েন্টি থেকে সাময়িক বিরতি নিয়েছেন, মাহমুদউল্লাহ রিয়াদ টেস্টকে ইতোমধ্যেই বিদায় জানিয়ে দিয়েছেন। আর মাশরাফী! এখনো খেলাটাকে ভালোবেসেই খেলে যাচ্ছেন। এই বয়সে এসে তিনটা ফরম্যাট একসাথে চালিয়ে যাওয়াটা কতটা কঠিন, সেটা নিশ্চিতভাবেই তারা জানেন। মুশফিকের ব্যাপারটা একটু ভিন্ন; পরিশ্রমের দিক থেকে তার ধারের কাছেও কেউ নাই। নিজেকে ফিট রাখার কাজটা সবচেয়ে ভালো বোধহয় মুশিই করেন, তাইতো এখনও খেলে যাচ্ছেন দেদারসে। কিন্তু, সিনিয়র ক্রিকেটারদের তো একদিন সরে যেতে হবে, এরপর ঠিক কি হবে? শূন্যতা, হাহাকার জাতীয় যতোগুলো শব্দ মাথায় আসে সবগুলোই ভেবে নিতে পারেন।

তামিম টি-টোয়েন্টি থেকে নিয়েছেন বিশ্রাম

সিনিয়র ক্রিকেটারদের সাথে তাদের ভবিষ্যত পরিকল্পনা নিয়ে বিসিবি আলোচনা করেছে কি না সেটা বিসিবিই সবচেয়ে ভালো জানে। তবে, তাদের অবসরের পর যেই শূন্যতা আর হাহাকারটা বাংলাদেশ ক্রিকেটে দেখা দেবে সেটা নিয়ে নীতিনির্ধারকদের কতোটুকু ভাবনা আছে, সেই প্রশ্ন থেকেই যায়।

অথচ সিনিয়র খেলোয়াড়দের বিশ্রাম দিয়ে দিয়ে খেলানোর এটাই সঠিক সময়। তাতে তাদের সেরা পারফরম্যান্সটা যেমন বেরিয়ে আসবে, নতুনদেরও তৈরি করে নেয়া যাবে। কিন্তু সবচেয়ে বড় সমস্যাটা বোধহয় মানসিকতায়। বছরের পর বছর একটা কথাই ঘুরে বেরিয়েছে চারিদিকে, ‘সাকিব-তামিমদের বিকল্প কোথায়?’ এরচেয়ে বিকল্প তৈরীতে যদি মনোযোগ দেয়া যেত, এতদিনে বোধহয় তাদের কাছাকাছি মানের খেলোয়াড় তৈরী করে ফেলা যেত।

এখন অব্দি ডিপিএলের সর্বোচ্চ উইকেটসংগ্রাহক রাকিবুল

অবশ্য সময় এখনও ফুরিয়ে যায়নি। এখনও সঠিক পরিকল্পনা নিয়ে এগিয়ে চলা সম্ভব। উদাহরণস্বরুপ, মোসাদ্দেক-সাইফুদ্দিন-বিজয়দের কথা যেমন বলা যায়, তেমনই হাসান মুরাদ-জাকির হাসান-অমিত হাসানদের মতো তরুণদেরও বিবেচনায় রাখা যায়। আর তাদের হয়ে পরিসংখ্যানই কথা বলে। চলমান ডিপিএলে রানের বন্যা বইয়ে দিচ্ছেন বিজয়; মোসাদ্দেক হোসেন, জাকির হাসান, অমিত হাসানরাও পিছিয়ে নাই। তাদের পরিচর্যা নিলে ভবিষ্যতে ভালো করবে না সে কথা জোর গলায় কেউ বলতে পারবে?

বিজয় ধারাবাহিকভাবে রান করছেন, সোহানও ছড়াচ্ছেন আলো

একটু পেছনে ফিরে ২০২১-২২ মৌসুমের প্রথম শ্রেণির ক্রিকেটে চোখ দিলে দেখা যাবে সেখানেও ব্যাট হাতে দাপট দেখিয়েছেন অমিত-জাকিররা। বোলিংয়ে হাসান মুরাদ যা করেছেন তা তো অবিশ্বাস্যই বটে। মৌসুমের সর্বোচ্চ উইকেটশিকারি বোলার, প্রথম দশ ম্যাচেই তুলে নিয়েছিলেন পঞ্চাশ উইকেট। যারা নিয়মিত পারফর্ম করে যাচ্ছেন, তারা যদি ভালো খেলেও প্রতিদান না পান তাহলে তাদের ভালো করার আকাঙ্ক্ষাটা কতোটুকু থাকবে সেটাও ভাবার বিষয়।

ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বশেষ মৌসুমের সর্বোচ্চ উইকেটশিকারি

একটু আলাদা করে হাসান মুরাদের কথা বোধহয় বলাই যায়। টেস্টে বাংলাদেশের খেলোয়াড়দের আগ্রহ যে অন্য দুই ফরম্যাটের চেয়ে বেশ কম, সেটা অজানা নয়। সেখানে হাসান মুরাদ প্রথম মৌসুমেই আলো ছড়িয়েছেন, জাকির হাসান-অমিত হাসানরাও তাই। অমিত ছিলেন ২০২১-২২ মৌসুমের সর্বোচ্চ রানসংগ্রাহক ব্যাটসম্যান, ডিপিএলেও বাংলাদেশি খেলোয়াড়দের মধ্যে আছেন সেরা পাঁচে। লাল বলের ক্রিকেটের জন্য তাদের এখন থেকেই তৈরী করা গেলে ভবিষ্যতে তারা হতে পারেন সবচেয়ে বড় আস্থার নাম!

অমিতের নামটাও আলাদা করে বলতে হয়!

সিনিয়র খেলোয়াড়রা থাকাকালীনই তৈরী করতে হবে সৈকত-সাইফুদ্দিন-সোহানদের। বলা হয়ে থাকে, ছাব্বিশ থেকে বত্রিশ বছর যেকোনো খেলোয়াড়ের সেরা সময়। সেই সময়টাই এখন পার করছেন বিজয়রা; এই সময়টাতেই যদি তাদের সঠিকভাবে ব্যবহার করা না যায়, তাহলে অদূর ভবিষ্যতে তারা কতোটুকু আস্থার প্রতিদান দিতে পারবে সেটা নিয়ে যেমন সন্দেহ আছে, সন্দেহ আছে অদূর ভবিষ্যতে বাংলাদেশ ক্রিকেটের এগিয়ে চলা নিয়েও।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img